তেঁতুলিয়া নদীর ভাঙন রক্ষায় বাউফলে টেকসই বাঁধ নির্মাণ দাবিতে মানববন্ধন

প্রথম পাতা » পটুয়াখালী » তেঁতুলিয়া নদীর ভাঙন রক্ষায় বাউফলে টেকসই বাঁধ নির্মাণ দাবিতে মানববন্ধন
শনিবার ● ৮ অক্টোবর ২০২২


বাউফলে টেকসই বাঁধ নির্মাণ দাবিতে মানববন্ধন

পটুয়াখালী সাগরকন্যা প্রতিনিধি॥

প্রমত্তা তেঁতুলিয়া নদীর অব্যাহত ভাঙ্গন থেকে পটুয়াখালীর বাউফল উপজেলার নাজিরপুর ইউনিয়নবাসীকে রক্ষা ও টেকসই বেরিবাঁধ নির্মানের দাবিতে মানববন্ধন করেছেন ভুক্তভোগীরা। শনিবার (৮ অক্টোবর) বেলা ১১টায় নিমদী লঞ্চঘাট এলাকায় তেঁতুলিয়া নদী তীরে প্রায় তিন কিলোমিটার দীর্ঘ এলাকা জুড়ে ঘন্টাব্যাপী মানববন্ধনে অংশগ্রহন করে ভাঙ্গন কবলিত এলাকার শত শত ক্ষতিগ্রস্থ পরিবারের নারী-পুরুষ শিশুসহ এলাকাবাসী। এসময় বক্তব্য রাখেন নাজিরপুর ইউপির চেয়ারম্যান এ এস এম মহসিন, প্রভাষক জসিম উদ্দিন, ব্যবসায়ী সেলিম মাতুব্বর ও আবুল হোসেন মীর প্রমুখ।
মানববন্ধনে বক্তরা বলেন, প্রমত্তা তেঁতুলিয়ার অব্যহত ভাঙ্গনে পাল্টে যাচ্ছে নাজিরপুর ইউনিয়নের মুল ভূখন্ডের মানচিত্র। ইতিমধ্যে নদীতে বিলীন হয়ে গেছে শত শত ঘরবাড়ি ও হাজার হাজার একর ফসলী জমি। প্রতিদিনই তেঁতুলিয়া গ্রাস করছে ভিটাবাড়িসহ ফসলী জমি। সত্তর দশক থেকে তেতুঁলিয়ার অব্যহত ভাঙ্গনে বিলীন হয়েছে ঐতিহাসিক গঞ্জ আবে-আবদুল্লাহর হাট, ভাওয়াল রাজার কচুয়ার জমিদার বাড়ি, নিমদী সরকারি প্রাইমারিসহ বহু সামাজিক প্রতিষ্ঠান। একাধিকবার স্থানান্তরের পরেও ভাঙনের ঝুঁকিতে রয়েছে নিমদী সরকারি প্রাইমারি, ধানদী আদর্শ মাধ্যমিক বিদ্যালয়, ধানদী ফাজিল মাদ্রাসা, দক্ষিন ধানদী সরকারি প্রাইমারি, ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি স্বাস্থ্য কমপ্লেক্স। ইতিমধ্যে হাজারো পরিবারের লোকজন ভূমিহীন হয়েছে। পেশা হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। পরিবেশ বিপর্যয়ের পাশাপাশি নেমেছে মানববিপর্যয়।
প্রভাষক জসিম উদ্দিন, ব্যবসায়ী সেলিম মাতুব্বর ও আবুল হোসেন মীর বলেন, নদীর অব্যহত ভাঙনে পাল্টে যাচ্ছে নাজিরপুর ইউপির মুলভূখন্ডের মানচিত্র। ভিটা-বাড়ি আর সহায়-সম্বল হারিয়ে রাস্তার পাশে কিংবা আত্মীয়-স্বজনসহ অন্যের বাড়িতে আশ্রয় নিয়েছেন বহু পরিবার। কামলা খেটে কিংবা মানবেতর দিন পাড় করছেন অনেকে। কর্মসংস্থানসহ আশ্রয়ের জন্য ছড়িয়ে ছিটিয়ে পড়ছেন অন্য এলাকায়।
নাজিরপুর ইউপির চেয়ারম্যান এ এস এম মহসিন বলেন, সবসময় আতঙ্ক বিরাজ করছে ভাঙন কবলিত এলাকার লোকজনের মাঝে। ভূমিহীন হয়ে পেশা হারিয়ে মানবেতর জীবনযাপন করছে নদী তীরের অনেক বাসিন্দা। অনতিবিলম্বে নদী ভাঙ্গন রোধে কার্যকর পদক্ষেপ গ্রহন এবং টেকসই বেরিবাঁধ নির্মান করে নিমদী, ধানদী, ডালিমা, কচুয়া ও তাঁতেরকাঠী এলাকা রক্ষা করা প্রয়োজন।

জেআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:৩৬:১৬ ● ৯৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ