কুয়াকাটা সৈকতে মৃত বেলিন প্রজাতির তিমি!

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটা সৈকতে মৃত বেলিন প্রজাতির তিমি!
শনিবার ● ৩ সেপ্টেম্বর ২০২২


কুয়াকাটা সৈকতে মৃত বেলিন প্রজাতির তিমি!

কুয়াকাটা (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥

কুয়াকাটা সমুদ্র সৈকতে ভেসে এসেছে বিশালাকৃতির একটি মৃত বেলিন প্রজাতির তিমি। ৩০ ফুট দৈর্ঘ্য ও ৬ ফুট প্রস্থের মৃত তিমিটি শনিবার (৩ সেপ্টেম্বর)  সকাল ৯টায় জোয়ারের পানিতে সৈকতের ঝাউ বাগান পয়েন্টে ভেসে আসে। অর্ধগলিত তিমিটি থেকে বর্তমানে সৈকত এলাকায় পঁচা দুর্ঘন্ধ ছড়াচ্ছে।

২০১৮ সালে সৈকতে এইক প্রজাতির একটি তিমি ভেসে এসেছিলো। তবে ঠিক কি কারনে এসব তিমি মারা যাচ্ছে সেটা বলা যাচ্ছেনা। সৈকতে ভেসে আসা মৃত তিমি, ডলফিন ও কচ্ছপের মৃত্যু রহস্য উন্মোচনের দাবি জানিয়েছেন তিনি।

ওয়ার্ল্ড ফিসের জীব বৈচিত্র গবেষক সাগরিকা স্মৃতি বলেন, মৃত তিমিটি বেলিন প্রজাতির। বেলিন তিমির মধ্যে আবার ১৬টি প্রজাতি রয়েছে। ১৬টির মধ্যে এটি কোন প্রজাতির এবং কি কারণে এটির মৃত্যু হয়েছে তা নিশ্চিত করতে এটির নমুনা সংগ্রহ করা হয়েছে। স্তন্যপায়ী এসব প্রাণী গভীর সমুদ্রের ঠান্ডা পানিতে থাকতে পছন্দ করে। কেন এরা অগভীর উষ্ণ পানিতে আসছে তা গবেষনা ছাড়া নিশ্চিত করে বলা যাচ্ছে না। এ বিষয়টি নিয়ে প্রতœতত্ত্ব বিভাগের সাথে যোগাযোগ করা হয়েছে। তারা এটির কঙ্কাল সংগ্রহ করবে বলে জানিয়েছেন।

পটুয়াখালী বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আব্দুল্লহ আল মামুন জানান, বিষয়টি নিয়ে কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা হয়েছে। ঘটনাস্থলে বন বিভাগের লোক পাঠানো হয়েছে। তারা নমুনা সংগ্রহ করেছে।

জেআর/এমআর

বাংলাদেশ সময়: ২২:০২:৪২ ● ২৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ