কাউখালীতে চিকিৎসা দিচ্ছে ‘ক্ষুদে ডাক্তাররা’

প্রথম পাতা » পিরোজপুর » কাউখালীতে চিকিৎসা দিচ্ছে ‘ক্ষুদে ডাক্তাররা’
সোমবার ● ২২ আগস্ট ২০২২


কাউখালীতে চিকিৎসা দিচ্ছে ‘ক্ষুদে ডাক্তাররা’

কাউখালী(পিরোজপুর)সাগরকন্যা প্রতিনিধি॥

পিরোজপুরের কাউখালী উপজেলার সব প্রাথমিক বিদ্যালয়-মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রসায় স্বাস্থ্যসেবা দিচ্ছে ‘ক্ষুদে ডাক্তার’। কারো বয়স ৮, কারো ১২ । কেউ পড়ে ক্লাস ফোরে, কেউবা সিক্সে। চিকিৎসকদের মত গায়ে সাদা অ্যাপ্রোন। আই চার্ট দেখে সহপাঠীদের দৃষ্টিশক্তি পরীক্ষা, উচ্চতা মাপার স্কেল দিয়ে উচ্চতা মাপা, ওজন মাপা, কৃমির ওষুধ খাওয়ানোর কাজ করে তারা। ‘ক্ষুদে ডাক্তার’ তারা।
কাউখালীতে গত ২০আগষ্ট থেকে এ কার্যক্রম শুরু হয়েছে চলবে আগামী ২৬আগষ্ট পর্যন্ত। স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজিএইচএস) সংক্রামক রোগ নিয়ন্ত্রণ (সিডিসি) এই স্বাস্থ্যসেবা কর্মসূচি পরিচালনা করছে। এই ক্ষুদে ডাক্তারেরা নিজ স্কুলের সহপাঠীদের স্বাস্থ্য পরীক্ষা করবে। কর্মসুচীর তৃতীয় দিনে সোমবার (২২ আগস্ট) কাউখালী সরকারি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সরকারি বালক বিদ্যালয়, এস.বি সরকারি উচ্চ বালিকা বিদ্যালয়ে হাতে -কলমে  ক্ষুদে ডাক্তারদের প্রশিক্ষণ কর্মসুচী পরিচালনা ও বিভিন্ন বিদ্যালয় পরিদর্শণ করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুজন সাহা। এ সময় উপস্থিত ছিলেন ডা. তৌফিক হাসান সৌরভসহ সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষকরা।
স্বাস্থ্য অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরে, মাউশি অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ও অন্যান্য সহযোগী সংস্থার যৌথ উদ্যোগে এ কার্যক্রম চলবে।স্বাস্থ্য পরীক্ষায় শিক্ষার্থদের ওজন, উচ্চতা ও দৃষ্টিশক্তি পরিমাপ করা হবে।

আরএইচআর/এমআর

বাংলাদেশ সময়: ২১:৩৪:৪০ ● ৩৮৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ