কুয়াকাটায় রাখাইনদের জলকেলী উৎসব সম্পন্ন

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটায় রাখাইনদের জলকেলী উৎসব সম্পন্ন
শনিবার ● ১৬ এপ্রিল ২০২২


---

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥
উপজাতি রাখাইনদের আয়োজনে ১৩৮৪ রাখাইন বর্ষবরণ উপলক্ষে কুয়াকাটায় শনিবার দুপুরে জলকেলী উৎসব অনুষ্ঠিত হয়েছে। পুরাতন বছরকে বিদায় জানানো এবং নতুন বছরকে বরণে স্থানীয় রাখাইন তরুণ তরুনীসহ নানা বয়সের রাখাইন নারী পুরুষরা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাঝে এ অনুষ্ঠানে অংশগ্রহণ করে। রাখাইন ভাষায় ‘সাংগ্রাই’ হিসেবে পরিচিত জলকেলী উৎসবটি কুয়াকাটা রাখাইন মহিলা মার্কেট মাঠে অনুষ্ঠিত হয়। সেখানে তরুণ-তরুণীদের ভালবাসা সিক্ত জল একে অপরের গায় ছিটিয়ে পালন করা হয় রাখাইন সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। পুরাতন বছরের সকল ক্লান্তি, জরাজীর্ণতাকে বিদায় এবং নতুন বছরকে স্বাগত জানানোর জন্য মূলত এ আয়োজন করা হলেও এবার ধর্মনিরপেক্ষ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার আহ্বানও ছিল উৎসবে। উৎসবের শুরুতে পটুয়াখালী জেলা প্রশাসক মোহাম্মাদ কামাল হোসেন প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ---

এসময় বিশেষ অতিথি ছিলেন কলাপাড়া উপজেলা নির্বাহি অফিসার আবু হাসনাত মোহাম্মদ শহীদুল হক, কুয়াকাটা পৌর মেয়র মোঃ আনোয়ার হাওলাদার, মহিপুর থানার অফিসার ইনচার্জ মোঃ আবুল খায়ের, কুয়াকাটা প্রেসক্লাব সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, মহিপুর প্রেসক্লাব সভাপতি মনিরুল ইসলাম, কুয়াকাটা প্রেসক্লাবের সাবেক সভাপতি এ.এম. মিজানুর রহমান বুলেট।
অং হেলথ এন্ড এডুকেশন ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের সভাপতি ও বাংলাদেশ কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির উপ ধর্ম বিষয়ক সম্পাদক নিউ নিউ খেইন রাখাইন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এর আগে সকালে কুয়াকাটা শ্রীমঙ্গল বৌদ্ধ বিহারে বুদ্ধ স্নানের মধ্য দিয়ে শুরু হয় এ উৎসবের আনুষ্ঠানিকতা।

বাংলাদেশ সময়: ২২:৫৩:৩২ ● ৩২৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ