কুয়াকাটা সৈকতে ফের ভেসে এসেছে সামুদ্রিক মৃত কচ্ছপ!

প্রথম পাতা » কুয়াকাটা » কুয়াকাটা সৈকতে ফের ভেসে এসেছে সামুদ্রিক মৃত কচ্ছপ!
শুক্রবার ● ২৫ মার্চ ২০২২


কুয়াকাটা সৈকতে ফের ভেসে এসেছে সামুদ্রিক মৃত কচ্ছপ!

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥

 

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে ফের ভেসে এসেছে বিরল প্রজাতির একটি মৃত কচ্ছপ। শুক্রবার (২৫ মার্চ) দুপুর তিনটায় সৈকতের লেম্বুরবন পয়েন্ট এলাকায় এ কচ্ছপটি দেখ পায় স্থানীয়রা। কচ্ছপটির ওজন ২৫ থেকে ৩০ কেজি হতে পারে বলে জানিয়েছে স্থানীয়রা।
স্থানীয় সূত্রে জানা যায়, দুপুরে সমুদ্র থেকে মৃত কচ্ছপটি ভেসে এসে সৈকতের বালিয়াড়িতে আটকা পরে। পরে ব্লু গার্ড ও ডলফিন রক্ষা কমিটির সদস্যদের খবর দেয়া হয়। কচ্ছপটির শরীরের উপরিভাগে আঘাতের চিহ্ন রয়েছে। তাদের ধারনা জেলেদের জালের আঘাতে কচ্ছপটির মৃত্যু হয়েছে। বর্তমানে কচ্ছপটি পচে সৈকত এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে।
এলাকার বাসিন্দা বাচ্চু জানান, কচ্ছপটির উপরের অংশে আঘাতের চিহ্ন রয়েছে। দেখে মনে হয় দুই/এক দিন আগে মারা গেছে। কুয়াকাটার রুমান ইমতিয়াজ তুষার জানান, এক সপ্তাহের মধ্যে তিনটি কচ্ছপ মৃত আসলো এটা আসলে আমাদের জন্য খারাপ সংকেত বলে মনে করি।
পটুয়াখালী জেলা ইউএস-এইড/ ইকো-ফিস ২, ওয়ার্ল্ড ফিস বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, কচ্ছপের ডিম দেয়ার মূখ্যম সময় এখন । তাই এরা উপকূলে আসে। এরা সাধারণত ৫০ বছরের অধিক সময় বেঁচে থাকে। মৃত্যুর রহস্য উন্মোচনে কচ্ছপটির স্যাম্পল সংগ্রহ করা হচ্ছে।
পটুয়াখালী জেলা বনবিভাগের সহকারী বন সংরক্ষক তারিকুল ইসলাম জানান, ঘটনাস্থলে বন কর্মকর্তাদের পাঠানো হয়েছে। পরবর্তী ব্যবস্থা গ্রহন করা হচ্ছে।
উল্লেখ্য এর আগে সোমবার (২১ মার্চ) বিকেলে কুয়াকাটা সৈকতে পাওয়া যায় সাত ফুট লম্বা একটি মৃত ডলফিন তার ১৮ ঘন্টা পরে (২২ মার্চ) গঙ্গামতির পয়েন্টে  দু’টি মৃত কচ্ছপ পাওয়া যায় তার তিনদিনের মাথায় আজকে আবারও মিললো আর একটি কচ্ছপের।


জেআর/এমআর

বাংলাদেশ সময়: ২২:৩০:১৫ ● ২২১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ