প্রথম পাতা » কুয়াকাটা »
শনিবার ● ২৯ জানুয়ারী ২০২২


কুয়াকাটায় উপকূলীয় নদী সম্মেলন সম্পন্ন

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥

 

‘নদী বাঁচলে বাঁচবে উপকূল’ এই প্রতিবাদ্য নিয়ে পটুয়াখালীর কুয়াকাটায় দু’দিনের উপকূলীয় নদী সম্মেলন শনিবার (২৯ জানুয়ারি) শেষ হয়েছে।
শুক্রবার সকাল ১০টায় আন্ধারমানিক নদী পরিভ্রমণের মধ্য দিয়ে সম্মেলনটি শুরু হয়ে শনিবার সকাল ১০টায় কুয়াকাটার আবাসিক হোটেল গ্রেভার ইনের হলরুমে আলোচনা সভা, প্রশিক্ষণ এবং সৈকতে পরিচ্ছন্নতার মধ্য দিয়ে শেষ হয়। সভায় ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।
প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবুর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মনজুরুল কিবরীয়া, ওয়াটার কিপার বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সমন্বয়কারী শরীফ জামিল, রিভার এন্ড ডেল্টা রিসার্চ সেন্টারের চেয়ারম্যান মোহাম্মদ এজাজ।
মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশনের পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞ মনির হোসেন চৌধুরী এবং উপকূলীয় অনুসন্ধানী সাংবাদিক রফিকুল ইসলাম মন্টু। এছাড়া আলোচক হিসেবে ছিলেন বাপা কলাপাড়া উপজেলা সাধারণ সম্পাদক মেজবাহউদ্দিন মান্নু ও টোয়াক কুয়াকাটার রুমান ইমতিয়াজ তুষার।
সভায় আলোচকরা বলেন, উপকূলের নদ-নদী ও জনজীবন জলাবায়ু পরিবর্তন ও অতিমাত্রার লবনাক্ততার কারণে প্রাণ ও প্রকৃতি আজ বিপন্ন। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় ডুবে যাওয়ার ঝুঁকি তৈরি হয়েছে উপকূলীয় এলাকা। তাই নদী রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

এনইউবি/এমআর

বাংলাদেশ সময়: ২২:০৪:৪৬ ● ৭৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ