তালতলীতে একমাত্র বালিকা বিদ্যালয় ১৬ বছরেও হয়নি এমপিও

প্রথম পাতা » বরগুনা » তালতলীতে একমাত্র বালিকা বিদ্যালয় ১৬ বছরেও হয়নি এমপিও
রবিবার ● ২৪ ফেব্রুয়ারী ২০১৯


---

তালতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥
বরগুনা জেলার তালতলী উপজেলার প্রান কেন্দ্রে অবস্থিত বেগম নূরজাহান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি দীর্ঘ ১৬ বছরেও হয়নি এমপিওভূক্ত। ফলে উপজেলার একমাত্র বালিকা বিদ্যালয়টিতে কর্মরত ১২ জন শিক্ষক-কর্মচারী মানবেতর জীবন-যাপন করছেন।
জানা গেছে, রাখাইন অধ্যুসিত অনগ্রসর এলাকায় নারী শিক্ষার প্রতি গুরুত্ব দিয়ে এলাকার একটি সম্ভ্রান্ত পরিবার ২০০৩ সালে উপজেলার প্রান কেন্দ্রে ১.২৩ একর জমির উপর বিদ্যালয়টি স্থাপন করেন। বিদ্যালয়টি স্থাপনের পর থেকে শিক্ষার্থীরা জেএসসি পরীক্ষায় ও ২০০৫ সালে মাধ্যমিক পর্যায়ে পাঠদানের অনুমতি পেয়ে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহন করে ১০০% ফলাফল অর্জন করে আসছে। প্রায় ১৭০জন শিক্ষার্থীর এ বিদ্যালয়টিতে রয়েছে বিধিমালা অনুযায়ী ১২জন শিক্ষক ও কর্মচারী। এখানে ভৌতঅবকাঠামোসহ পর্যাপ্ত আসবাবপত্র থাকায় দীর্ঘ কয়েক বছর যাবৎ উপজেলার এইচএসসি ও ডিগ্রী পরীক্ষার কেন্দ্রও রয়েছে এ বিদ্যালয়টিতে। এরপরও ১৬ বছর যাবৎ এ বিদ্যালয়টি এমপিও ভুক্তি না হওয়ায় সংশ্লিষ্ট শিক্ষক ও কর্মচারী পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করেছেন।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আনিসুর রহমান বলেন, বিদ্যালয়ের শিক্ষক কর্মচারীরা দীর্ঘ ১৬ বছর যাবৎ এমপিওভূক্তি না হওয়ায় পরিবার পরিজন নিয়ে কোন রকম মানবেতর জীবন-যাপন করছে।
তালতলী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা লুৎফুল কবির মোঃ কামরুল হাসান বলেন, উপজেলা শহরে একমাত্র মডেল মাধ্যমিক বিদ্যালয়টি সরকারি হওয়ায় শিক্ষার্থীর আসন সীমাবদ্য হয়ে গেছে। বার্তি শিক্ষার্থীদের চাপ সামলানোর জন্য শহরের ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান বেগম নূরজাহান নিম্ন মাধ্যমিক বিদ্যালয়টি এমপিও ভুক্তি করা খুবই জরুরী বলে মনে করেন।

বাংলাদেশ সময়: ১৫:২৩:০২ ● ৬৩৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ