সারাদেশব্যাপী নানা আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তি উদযাপন

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » সারাদেশব্যাপী নানা আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তি উদযাপন
বৃহস্পতিবার ● ১৬ ডিসেম্বর ২০২১


সারাদেশব্যাপী নানা আয়োজনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তি উদযাপন

সাগরকন্যা ডেস্ক রিপোর্ট॥

 

 

দেশব্যাপী ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তি ও মহান বিজয় দিবস পালিত হয়েছে। সাগরকন্যার জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর:
গোপালগঞ্জ:
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেছে প্রশাসনসহ সর্বস্তরের জনগণ। বৃহস্পতিবার (১৬ ডেিসম্বর) বিজয় দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে গোপালগঞ্জে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কর্মসূচীর শুভ সূচনা করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পুলিশ সুপার আয়েশা সিদ্দিকা।
পরে শরিয়তপুর ১আসনের এমপি ইকবাল হোসেন অপু, গোপালগঞ্জ জেলা আওয়ামীলীগ, মুক্তিযোদ্ধা জেলা কমান্ড, জেলা ছাত্রলীগ, টুঙ্গিপাড়াা উপজেলা পরিষদ ও প্রশাসন, ছাত্রলীগ সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠান ও বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধি সৌধের বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে ফাতেহা পাঠ করে বঙ্গবন্ধু, স্বাধীনতা সংগ্রামে আত্মদানকারী ৩০ লাখ শহীদ, জাতীয় ৪ নেতা ও ৭৫ এর ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, দীর্ঘায়ু ও সাফল্য কামনা করা হয়।এসময় গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান সহ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতা কর্মী উপস্থিত ছিলেন।
এদিনে গোপালগঞ্জে শেখ কালাম ক্রিকেট স্টেডিয়ামে সকাল সাড়ে ৬টায় বিজয় দিবসের সুচনালগ্নে ৫০বার তোপধ্বনি এবং স্বাধীনতা ও বিজয় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন করে। সকাল ৮টায় জেলা প্রশাসক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং সংশ্লিষ্ঠ সংগঠন কতৃক কুজকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শন ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় গোপালগঞ্জ জেলা প্রসাশন পক্ষ থেকে শিশুদের চিত্রাঅঙ্কন, সাহিত্য ও সাংস্কিতিক প্রতিযোগীতা এবং মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের প্ররিত পত্র প্রতিযোগীতা আয়োজন করে। এছাড়াও গোপালগঞ্জ সরকারী ভবন ও সেরকারী প্রতিষ্ঠার সমুহে আলোকবিন্যাস এবং সাজসজ্জা করা হয়েছে। এদিন জেলখানা, সরকারী হাতপাতাল, বৃদ্ধাআশ্রম,  সরকারী শিশু সদন ও এটিমখানা সহ অন্যান্য উন্নতমানের খাবারের ব্যাবন্থা করা হয়েছে।
আমতলী :
বরগুনার আমতলী উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। কর্মসুচীর মধ্যে ছিল  সুর্যোদ্বয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, স্মৃতি স্তম্ভে পুস্পস্তবক অর্পণ, চিত্রাঙ্গণ প্রতিযোগীতা, আলোচনা সভা, কোরানখানি, মিলাদ মাহফিল ও উন্নত মানের খাবার বিতরন।
বৃহস্পতিবার সকাল ৭ টায় আমতলী উপজেলা পরিষদ প্রাঙ্গণে স্মৃতি স্তম্ভে উপজেলা পরিষদ, উপজেলা নির্বাহী অফিস, পৌরসভা, সহকারী কমিশনার (ভুমি), আমতলী থানা, উপজেলা আওয়ামীলীগ, বিএনপি, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুস্পস্তবক অর্পণ করেন। পরে একে সরকারী মাধ্যমিক বিদ্যালয় মাঠে ইউএনও একেএম আব্দুল্লাহ বিন রশিদের সভাপতিত্বে কুজকাওয়াজ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) মোঃ মজিবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক পৌর মেয়র মতিয়ার রহমান,  ওসি একেএম মিজানুর রহমান, নারী ভাইস চেয়ারম্যান তামান্না আফরোজ মনি, উপজেলা আওয়ামীলীগ সভাপতি অ্যাডভোকটে এমএ কাদের মিয়া। ইউপি চেয়ারম্যান মোঃ মোতাহার উদ্দিন মৃধা, বোরহান উদ্দিন মাসুম তালুকদার, মোঃ রফিকুল ইসলাম রিপন, আসাদুজ্জামান মিন্টু মল্লিক, আখতারুজ্জামান বাদল খান, সোহেলী পারভীন মালা ও অ্যাডভোকেট এইচএম মনিরুল ইসলাম মনি প্রমুখ।
রাঙ্গাবালী (পটুয়াখালী):
পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস বর্ণাঢ্য আয়োজনে উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে উপজেলায় জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসটি শুরু হয়।
উপজেলা প্রশাসনের উদ্যোগে উপজেলা পরিষদ চত্ত্বরে সকাল থেকে পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ অনুষ্ঠান হয়। এরপরে আলোচনা সভা শেষে শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেওয়া হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে হয় ডিসপ্লে প্রদর্শন এবং শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগীতা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাশফাকুর রহমানের সভাপতিত্বে এ আয়োজনে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. জহির উদ্দিন আহম্মেদ, রাঙ্গাবালী থানার ওসি দেওয়ান জগলুল হাসান, উপজেলা ভাইস চেয়ারম্যান খালিদ বিন ওয়ালিদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি দেলোয়ার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মো. গোলাম সগীর প্রমুখ। এছাড়া বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক, জনপ্রতিনিধি ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ অনুষ্ঠানে অংশ নেন।
এদিকে, বিকেলে আয়োজন করা হয়েছে  স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ অনুষ্ঠান। রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং পুরষ্কার বিতরণের মধ্য দিয়ে দিবসটি উদযাপন শেষ হবে।

পটুয়াখালী:
পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবস। সূর্যদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্য দিয়ে দিবসটির শুভ সুচনা করা হয়। পরে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাতটায় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর মুরালে পুষ্পমাল্য অর্পন করেন জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন। সকাল ৮টায় সার্কিট হাউস থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে আবুল হাসেম স্টেডিয়ামে কুচকাওয়াজে মিলিত হয়।

কলাপাড়া (পটুয়াখালী):
কলাপাড়া স্মৃতিসৌধে পূষ্পমাল্য অর্পন এবং জাতীয় পতাকা উত্তোলন করেন পটুয়াখালী-৩ আসনের সাংসদ মহিব্বুর রহমান মহিব। সকাল ৮টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে সরকারী এমবি কলেজ মাঠে কুচকাওয়াজে মিলিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মো. শহীদুল হকের সভাপতিত্বে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা রাকিবুল আহসান, কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জসিম, পৌর মেয়র বিপুল হাওলাদারসহ জনপ্রতিনিধিসহ সরকারী-বেসরকারী ভিবিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা।

কুয়াকাটা (পটুয়াখালী):
কুয়াকাটা পৌর আওয়ামীলীগের উদ্যোগে পর্যটন নগরীতে একটি দৃস্টি নন্দন রেলী বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ন সড়ক ঘুরে স্থানীয় রাখাইন মাঠে এসে শেষ হয়। সকাল ৯টায় কুয়াকাটা পৌর আওয়ামীলীগের সভাপতি, সাবেক মেয়র আ. বারেক মোল্লার উদ্যোগ এবং নেতৃত্বে বর্নাঢ্য এ রেলীতে আওয়ামীলীগের সকল সহযোগী সংগঠন, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের প্রায় দুই সহ¯্রাধিক মানুষ অংশগ্রহন করে।
পরে রাখাইন মাঠে অনুষ্ঠিত বিশাল আলোচনা সভায় বক্তারা বিজয়ের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন কুয়াকাটা পৌর আওয়ামীলীগ সভাপতি আ. বারেক মোল্লা, সাধারণ সম্পাদক আলহাজ্ব মনির আহম্মদ ভূইয়া, সিনিয়র সহ-সভাপতি পান্না মিয়া হাওলাদার, সহ-সভাপতি তোফায়েল আহমেদ তপু, সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম, শাহ আলম হাওলাদার, অনন্ত মুখার্জি প্রমুখ। এসময় স্বাধীনতার প্রকৃত উদ্দেশ্য সমন্বিত রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভূতপূর্ব উন্নয়নের ধারা অব্যাহত রাখতে র্দুনীতিমুক্ত বাংলাদেশ গড়ার শপথ গ্রহন করা হয়।
একই সময়ে কুয়াকাটা পৌরসভার আয়োজনে একটি রেলী কুয়াকাটা মহাসড়ক প্রদক্ষিন শেষে পৌরসভার সামনে গিয়ে শেষ হয়। সেখানে আলোচনা সভায় বক্তব্য রাখেন কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশ জোনের সহকারী পুলিশ সুপার আ. খালেক, পৌর মেয়র আনোয়ার হাওলাদার, প্যানেল মেয়র মনির শরীফ, কাউন্সিলর তৈয়বুর রহমান, শহীদ দেওয়ান প্রমুখ।
বাউফল(পটুয়াখালী):
মহান বিজয় দিবস উপলক্ষে পটুয়াখালীর বাউফলে স্বাধীনতা স্তম্ভে পুস্পস্তবক অর্পণ করেছে উপজেলা প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের ব্যক্তিবর্গ। পরে শেখ রাসেল মিনি স্টেডিয়ামে সরকারি বেসরকারী প্রতিষ্ঠান ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশ গ্রহনে অভিবাদন, সমাবেশ, কুচকাওয়াজ ও ডিসপ্লের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোতালেব হাওলাদার। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আল-আমিন এর সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা কমান্ডার শামসুল আলম মিয়া, পৌর মেয়র জিয়াউল হক জুয়েল ও অফিসার ইনচার্জ আল মামুনসহ বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের ব্যক্তিবর্গ।

পবিপ্রবি(পটুয়াখালী):
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যথাযথ মর্যাদায় মহান বিজয় দিবস-২০২১ পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর, বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় বিশ্ববিদ্যালয়ের জয়বাংলার পাদদেশে ও বঙ্গবন্ধু’র আবক্ষ ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। এছাড়াও পুষ্পস্তবক অর্পণ করেন বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, বিভিন্ন আবাসিক হলের প্রভোস্টবৃন্দ, রিসার্চ এন্ড ট্রের্নিং সেন্টারের পরিচালক, শিক্ষক সমিতি, অফিসার্স এসোসিয়েশন, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু কর্মকর্তা-কর্মচারী সমন্বয় পরিষদ, সেক্টর কমান্ডার্স ফোরাম, বিশ^বিদ্যালয় শাখা ছাত্রলীগ, বিভিন্ন হল শাখা ছাত্রলীগ, কর্মচারী পরিষদ, সৃজনী বিদ্যানিকেতন, উদীচী শিল্পী গোষ্ঠী, বাধঁন সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠন।
সকাল ৯টায় জাতীয় পতাকা উত্তোলন শেষে জয়বাংলা পাদদেশ থেকে বিজয় দিবসের শোভাযাত্রা বের  হয়ে ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিশ^বিদ্যালয় খেলার মাঠে বিজয় দিবস প্যারেড স্কয়ারে এসে শেষ হয়। প্যারেড স্কয়ারে বিশ্ববিদ্যালয় এবং সৃজনি বিদ্যানিকেতন এর ছাত্র ছাত্রীদের কুচকাওয়াজ অনুষ্ঠানে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বিজয় দিবস দিবসের প্যারেড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন এবং তাদের বিভিন্ন ডিসপ্লে উপভোগ করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের সর্বস্তরের সকলেই উপস্থিত ছিলেন।
পরে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের রচনা প্রতিযোগিতা এবং সৃজনী বিদ্যানিকেতনে শিশুদের সাংস্কৃতিক প্রতিযোগিতা ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে কেন্দ্রীয় মসজিদে দোয়া  মন্দিরে প্রার্থনা অনুষ্ঠিত হয়।

গলাচিপা(পটুয়াখালী):
পটুয়াখালীর গলাচিপাতে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হচ্ছে মহান বিজয় দিবস। সূর্যদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মাধ্য দিয়ে দিবসটির শুভ সুচনা করা হয়। প্রভাতে সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল সাতটায় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধুর মুরালে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমার। সকাল ৮টায় তুরস্ক স্কুল থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে তুরস্ক স্কুলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশ গ্রহনে অভিবাদন, সমাবেশ, কুচকাওয়াজ ও ডিসপ্লের উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ শাহিন শাহ্। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) নজরুল ইসলাম ও অফিসার ইনচার্জ এমআর শওকার আনোয়ার, প্রেসক্লাব সভাপতি খালিদ হোসেন মিলটনসহ মুক্তিযোদ্ধা, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের ব্যক্তিবর্গ।

মহিপুর (পটুয়াখালী):
পটুয়াখালী মহিপুরে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপন করেছে মহিপুর থানা পুলিশসহ থানা ও সকল ইউনিয়ন আওয়ামীলীগ, যুবলীগ, শ্রমীকলীগ, কৃষকলী, ছাত্রলীগ, মহিপুর প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন। সকাল ১০ টায় বঙ্গবন্ধুর ছবিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
পরে অনুষ্ঠিত আলোচনাসভায় উপস্থিত ছিলেন মহিপুর থানা ভারপ্রাপ্ত খন্দকার মো. আবুল খায়ের, ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল মালেক আকন, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাওলাদার, মহিপুর থানা যুবলীগ আহবায়ক মিজানুর রহমান বুলেট, যুগ্ন-আহবায়ক মাসুদ রানা, কৃষকলীগের সভাপতি আ. ছত্তার হাওলাদার, ইউনিয়ন যুবলীগের আহবায়ক ফেরদাউস হাওলাদার, যুগ্ন-আহবায়ক শাহরিয়ার  সুমন, মহিপুর  প্রেসক্লাবের সভাপতি মনিরুল ইসলাম, সাধারণ সম্পাদক নাসিরর উদ্দীন, শ্রমীকলীগের সভাপতি কালাম ফরাজি, সাধারণ সম্পাদক জামাল সরদার, ছাত্রলীগের সভাপতি শোয়েব খান, সাধারন সম্পাদকসবুজ ভুইয়া, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি জাহিদ খান, সাধারণ সম্পাদক রুবেলসহ আরো অনেকে।
চরফ্যাশন ভোলা:
চরফ্যাশনে মহান বিজয় দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন আখন, নির্বাহী কর্মকর্তা আল নোমান, সহকারী কমিশনার ভূমি আবি আবদুল্লাহ খান, পৌর মেয়র মো. মোরশেদ।

নাজিরপুর(পিরোজপুর):
পিরোজপুরের নাজিরপুরে মহান বিজয় দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার(১৬ডিসেম্বর) সকালে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে স্থানীয় এমপি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রীর পক্ষ থেকে, উপজেলা প্রশাসন, থানা পুলিশ, আ’লীগসহ বিভিন্ন অংগ সংগঠন, উপজেলা সদরের সরকারী মহিলা কলেজ, নাজিরপুর ডিগ্রী কলেজ, নাজিরপুর বালিকা মাধ্যমিক বিদ্যালয় সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্প মাল্য অর্পন করা হয়। এ ছাড়া উপজেলা শেখ রাসেল মিনি  ষ্টেডিয়ামে কুচকাওয়াজসহ  দুপুরে উপজেলার স্বাধীনতা মঞ্চে  উপজেলা পরিষদের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের সম্বর্ধনা প্রদান করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ শাদিদের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মাস্টার অমূল্য রঞ্জন হালদার,  উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মো. আল-আমিন, মুক্তিযোদ্ধা এসএম নজরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান শেখ মোস্তাফিজুর রহমান রঞ্জু প্রমুখ। এ সময় স্থানীয় এমপি মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ.ম রেজাউল করিমের পক্ষ থেকে পুরস্কার ও উন্নত খাবার প্রদান করা হয়।
তজুমদ্দিন (ভোলা):
বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে তজুমদ্দিনে মহান বিজয় দিবস পালিত হয়েছে। দিনটি উপলক্ষে বৃহস্পতিবার ভোরে সূর্যদয়ের সাথে সাথে ৫০ বার তোপধ্বনি এরপর উপজেলা শহিদ মিনারে ও বঙ্গবন্ধু ম্যুরালে উপজেলা প্রশাসন, থানা পুলিশ, মুক্তিযোদ্ধা সংসদ, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, আওয়ামীলীগ ও তার সহযোগী সংগঠন, তজুমদ্দিন প্রেসক্লাব, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ সংস্থরের মানুষ পুস্প্যমাল্য অর্পন করে  শ্রদ্ধা নিবেদন করেন।
সকাল ৯ ঘটিকায় উপজেলা প্রশাসনের আয়োজনে তজুমদ্দিন ডিগ্রি কলেজ মাঠে কুচকোআওয়াজ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিক্তিক ডিসপ্লে প্রদর্শণ, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা এবং বিকাল ৩ ঘটিকায় শপথ অনুষ্ঠান পরিচালনা করা হয়।
এসময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোশারেফ হোসেন দুলাল, উপজেলা নির্বাহী অফিসার মরিয়ম বেগম, থান অফিসার ইনচার্জ এসএম জিয়াউল হক, উপজেলা আ’লীগের সভাপতি ফখরুল আলম জাহাঙ্গির, সাধারণ সম্পাদক ফজলুল হক দেওয়ান, ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন পোদ্দার, কহিনুর বেগম শিলা, তজুমদ্দিন সরকারি ডিগ্রি কলেজের অধ্যক্ষ ফরহাদ হোসেন, হোসনেয়ারা চৌধুরী মহিলা কলেজের অধ্যক্ষ হেলাল উদ্দিন সুমন, শম্ভুপুর শাহে আলম মডেল কলেজের অধ্যক্ষ মোঃ মুঈনুদ্দীন হাওলাদার, চাঁচড়া ইউপি চেয়ারম্যান মোঃ আবু তাহের, চাঁদপুর ইউপি চেয়ারম্যান শহিদুল্যাহ কিরণ, শম্ভুপুর ইউপি চেয়ারম্যান মোঃ রাসেল, সোনাপুর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান মিশু হাওলাদার, প্রেসক্লাব সভাপতি রফিক সাদী, যুবলীগের সাধারণ সম্পাদক আবদুর রহমান, সেচ্ছাসেবকলীগের সভাপতি ইশতিয়াক হাসনসহ আওয়ামীলীগ ও অঙ্গ-সংগঠনের নেতা কর্মীরা।
গৌরনদী (বরিশাল):
স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে বরিশালের গৌরনদীতে বৃহস্পতিবার সূর্যোদয়ের সাথে সাথে পঞ্চাশবার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সুচনা শুরু হয়। সকাল ৭টায় সরকারি গৌরনদী পাইলট মাধ্যমিক বিদ্যালয় মাঠে শহীদ মুক্তিযোদ্ধাদের স্মরণে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, পৌরসভা, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, গৌরনদী মডেল থানা, হাইওয়ে থানাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুস্পমাল্য অপর্ণ করেন। শেষে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলণ এবং কুচকাওয়াজ ও শরীরচর্চা প্রদর্শনী করা হয়। এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরী, উপজেলা নির্বাহী অফিসার  বিপিন চন্দ্র বিশ্বাস, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফুল ইসলাম প্রিন্স, থানার ওসি মোঃ আফজাল হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ফরহাদ হোসেন মুন্সী, জিনিয়া আফরোজ হেলেন।
অপর দিকে উপজেলা এবং পৌর আ’লীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে সকাল ১০টার দিকে আনন্দ র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গৌরনদী বাসস্ট্যান্ডস্থ দলীয় কার্যালয়ে উপজেলা আ’লীগের সভাপতি এইচ.এম জয়নাল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাকেন, উপজেলা আ’লীগের সাধারন সম্পাদক পৌর মেয়র মোঃ হারিছুর রহমান, সহ-সভাপতি রাজু আহম্মেদ হারুন, পৌর আ’লীগের সভাপতি মনির হোসেন মিয়া, উপজেলা যুবলীগের সভাপতি আনিসুর রহমান, সাধারন সম্পাদক সৈয়দ মাহাবুব আলম, উপজেলা ছাত্রলীগের সভাপতি জুবায়ের ইসলাম সান্টু ভূইয়া প্রমূখ ।

ছাতক প্রতিনিধি:
মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ছাতক প্রেসক্লাবের উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বিকালে রোকেয়া ম্যানশনস্থ ছাতক প্রেসক্লাব কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব গিয়াস উদ্দিন তালুকদারের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক কাজী রেজাউল করিম রেজার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ছাতক উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আবদুস সামাদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সাংগঠনিক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গোলাম মোস্তফা, বীর মুক্তিযোদ্ধা কবির উদ্দিন লালা, ছাতক সদর ইউনিয়ন কমান্ডার বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট নিরঞ্জন চন্দ্র সরকার। শুভেচ্ছা বক্তব্য রাখেন, ছাতক প্রেসক্লাবের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক শাহ মোহাম্মদ আখতারুজ্জান। ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস নিয়ে কবিতা পাঠ করেন, ছাতক প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রনি। এসময় সভায় উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আবদুর রশিদ, মকবুল আলী, আলতাব আলী, বীর মুক্তিযোদ্ধা লালু শাহ, বীর মুক্তিযোদ্ধা শুকুর আলী, বীর মুক্তিযোদ্ধা আছদ্দর আলী, বীর মুক্তিযোদ্ধা হুশিয়ার আলী, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য জাহাঙ্গীর আলম চৌধুরী, ছাতক রেলওয়ে শ্রমিকলীগের আহবায়ক কমিটির সদস্য সচিব মাহমুদ আলম, ছাতক প্রেসক্লাবের ক্রিড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক কামরুল হাসান সবুজ, প্রেসক্লাব সদস্য শাহ মোহাম্মদ আলী মুজিব, মোশাহিদ আলী, আরিফুর রহমান মানিক, সাংবাদিক আবু বক্কর প্রমুখ।

বাঘারপাড়া (যশোর):
যশোরের বাঘারপাড়ায় বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে মহান বিজয় দিবস পালন করা হয়েছে। ১৬ই  ডিসেম্বর মহান বিজয় দিবস
বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম,  ঐতিহ্য,সম্মান, বিজয়ের ৫০ বছর, বাঙালী জাতির মুক্তি ও বিজয় দিবস, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বাংলার রাখাল রাজা,স্বাধীন বাংলাদেশের সপ্নদ্রষ্টা,বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৯৭১ সালে দেশের জন্য রনাঙ্গনের  সকল শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর নিরাবতা,সম্মান, ও শ্রদ্ধা নিবেদন করেন, তারুণ্যের প্রতীক,যুব সমাজের অহংকার, যিনি ইতোমধ্যে বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগ কে সুসংগঠিত করেছে,বাঘারপাড়ার কৃতি সন্তান, যশোর জেলা আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক, যশোর জেলা পরিষদের সম্মানিত সদস্য আশরাফুল কবির বিপুল ফরাজীর উপস্থিতিতে,আনন্দ মিছিল বের হয় ও স্বাধীনতা চত্বরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয় এ সময় স্মরণ করা হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কে।

যশোর জেলা আওয়ামীলীগের পক্ষথেকে, বিপ্লবী বিজ্ঞান প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আশরাফুল কবির বিপুল ফারাজী,বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের পক্ষ থেকে বিপ্লবী সাধারণ সম্পাদক  বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব হাসান আলী, বাঘারপাড়া উপজেলা ছাত্রলীগের পক্ষথেকে সংগ্রামী সভাপতি বায়েজিদ হোসেন,

এসময় উপস্থিত থেকে সকল শহীদের প্রতি সম্মান ও শ্রদ্ধা জ্ঞাপন করেন, বাঘারপাড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক, প্রভাষক নজরুল ইসলাম, বাঘারপাড়া উপজেলা আওয়ামীলীগের সাবেক ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক ইউনুচ আলী শেখ,উপজেলা সেচ্চাসেবকলীগের সাবেক যুগ্ন
আহবায়ক পলাশ শেখ,পৌর যুবলীগ নেতা ইব্রাহিম হোসেন লিংকন,বাঘারপাড়া উপজেলা ছাত্রলীগের নেতা,আসিব হোসেন, রিয়াদ হাসান ,মান্নান হোসেন, শুভ, লিটন, ওবায়দুল্লাহ,সহ ছাত্রলীগের বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ।

এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৬:১০ ● ২৩৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ