মা ইলিশের বাঁধাহীন প্রজননে- পটুয়াখালীতে মধ্যরাত থেকে ২২ দিনের অবরোধ

প্রথম পাতা » পটুয়াখালী » মা ইলিশের বাঁধাহীন প্রজননে- পটুয়াখালীতে মধ্যরাত থেকে ২২ দিনের অবরোধ
রবিবার ● ৩ অক্টোবর ২০২১


পটুয়াখালীতে মধ্যরাত থেকে ২২ দিনের অবরোধ

পটুয়াখালী সাগরকন্যা প্রতিনিধি॥

রবিবার (৩ অক্টোবর) মধ্যরাত থেকে শুরু হচ্ছে মা ইলিশের র্নিবিঘ্ন প্রজননের জন্য ২২দিনের অবরোধ। এসময়ে ইলিশসহ সব ধরনের মাছ আরহন, পরিবহন, বাজারজাত, মওজুতসহ ক্রয়-বিক্রয় সম্পূর্ন নিষিদ্ধ করেছে মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রানালয়। মা ইলিশের বাধাঁহীন প্রজননের জন্য ২০০৬ সাল থেকে এ নিষেধাজ্ঞা আরোপ করে আসছে সরকার।

মধ্যরাত থেকে আবরোধ শুরুহওয়ায় শনিবার বিকেল থেকেই গভীর সমুদ্র থেকে উপকু’লে দল বেধেঁ ফিরতে শুরু করেছে শত শত মাছ ট্রলার। দখিনের বৃহৎ মাছের মোকাম মহিপুর ও আলীপুরের খাপড়াভাঙ্গা নদে নোঙর করেছে এসব মাছধরা হাজারো ট্রলার। আলীপুর-মহিপুরের জেলেসহ ব্যবসায়ীরা জানায়, সারা বছর কমবেশি ডিম ছাড়ে ইলিশ। তবে আশ্বিনের ভরা পূর্নিমায় সাগর উপকু’লের নদী মোহনায় ডিম ছাড়ে ইলিশ। এ সময়কে নির্ধারন করে মা ইলিশের বাঁধাহীন প্রজননের জন্য ২০০৬ সাল থেকে ২২ দিন নদী-সাগরে মাছ শিকারে নিষেধাজ্ঞা আরোপ করেছে মৎস্য ও প্রানী সম্পদ মন্ত্রনালয়। এতে মিলেছে কাংখিত সুফল। নদী-সাগরে বেড়েছে মাছের উৎপাদন।

এদিকে অবরোধ সফল করতে সকল ধরনের প্রস’তি সম্পন্ন করেছে স্থানীয় মৎস্য বিভাগ। প্রচারনসহ জেলে-ব্যবসায়ীদের ধারবাহিক বৈঠক করা হচ্ছে। অবরোধের সুফল তুলে ধরে সভাসহ উঠান বৈঠক করা হচ্ছে। প্রশাসনের সাথে ধারাবাহিক বৈঠক করা হচ্ছে। দিনে রাতে নদী কিংবা সাগরে নজরদারি বাড়াতে নৌবাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ প্রস’তি করেছে।

কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, অবরোধকালীন সময়ে জেলেদের দেয়া হচ্ছে  প্রনোদনা। ভবিষ্যতে এ প্রনোদনা বাড়ানোসহ জেলেদের সুযোগ সুবিধা বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সরকার। তিনি আরো বলেন, জেলার নিবন্ধিত ৬৩ হাজার ৮শ‘ ইলিশ শিকারী জেলেদের ২৫ অক্টোবরের মধ্যে ২০ কেজি করে চাল প্রদান করা হবে।

জেলা মৎস্য কর্মকর্তা মোলস্না এমদাদুল্যাহ বলেন, অবরোধ সফল করতে সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। মাঠে সক্রিয় থাকবে প্রশাসন। আইন ভঙ্গে নেয়া হবে কঠোর শাস্তিমুলক ব্যবস্থ।


জেআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০৭:৩৯ ● ১৫১৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ