ভাগ্যে জোটেনি বয়স্ক ভাতা একতারাই রুস্তমের শেষ ভরসা

প্রথম পাতা » কুয়াকাটা » ভাগ্যে জোটেনি বয়স্ক ভাতা একতারাই রুস্তমের শেষ ভরসা
সোমবার ● ১৮ ফেব্রুয়ারী ২০১৯


---

ফরাজী মো.ইমরান, সাগরকন্যা প্রতিবেদক॥
রুস্তম আলী ফকির। বয়স ৬৫ বছর। ছোট বেলা থেকে শখের বসেই শুরু করেন গান গাওয়া। জীবন-জীবিকার তাগিদে বিভিন্ন পথে প্রান্তরে ঘুরে মানুষকে গান গেয়ে শুনাতেন। বর্তমানে তিনি কুয়াকাটা সৈকতে একতারা বাজিয়ে গান গেয়ে পর্যটকদের মন জয় করছেন। আর এ গান গেয়ে যে উপার্জন হচ্ছে তাতে কোন রকমের চলছে রুস্তমের সংসার।
কলাপাড়া উপজেলার লতাচাপলী ইউনিয়নের আজীমপুর গ্রামের আবুল কাসেম হাওলাদারের ছেলে রুস্তম আলী ফকির। বয়সের ভাড়ে ন্যুয়ে চলতে হয় তাকে। ঠিকমত চোখে দেখেননা। কানেও শোনেন কম। অনেকটা দাত পড়ে গেছে। তারপরও জীবন-জীবিকার তাগিদে পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকতে এক তারা বাজিয়ে গান গেয়ে শুনান পর্যটকদের। এভাবে ৩৮ বছর যাবৎ চলছে তার সংসার। ১৯৮০ সাল থেকে বিভিন্ন গ্রামে গ্রামে ঘুরে গান শুনাতেন। পরে পর্যটন কেন্দ্র কুয়াকাটার শ্রীবৃদ্ধি ঘটার পর সৈকেতে শুরু করেন গান গাওয়া। প্রতিদিন সন্ধ্যার পর কুয়াকাটা সৈকতে দেখা মেলে তার। ছাতার নিচে বসে থাকা বিভিন্ন বয়সী পর্যটকদের লালন গান শুনান। তার গানের কোন পারিশ্রমিক চাওয়া নেই। পর্যটকরা খুশি হয়ে যে যা দেয় তাই তিনি খুশি মনে নিয়ে যান। তবে এ গান শুনিয়ে যে পারিশ্রমিক পান তাতে সংসার চালাতে অনেক কষ্ট হয় রুস্তমের।
এক ছেলে এক মেয়ের জনক রুস্তম আলী। মেয়েকে বিয়ে দিয়েছেন ১০ বছর আগে। আর ছেলে বিয়ে করে অন্যত্র চলে গেছেন। গান গেয়ে কোন দিন দুই তিনশ টাকা উপার্জন হয়। আবার কোন দিন উপার্জনও হয়না। তবে অসুস্থতার কারনে সপ্তাহে তিন চার দিনের বেশি আসতে পারেননা সৈকতে।   বার বার বয়স্ক ভাতার জন্য চেয়ারম্যান মেম্বরদের কাছে ধর্না ধরেও ভাগ্যে জোটেনি বয়স্ত ভাতা। তার প্রশ্ন আর কত বয়স হলে তিনি পাবেন বয়স্ক ভাতা।
রুস্তম আলী ফকির বলেন, এখন আর প্রতিদিন সৈকতে আসতে পারিনা। ঠিকমত গানও গাইতে পারিনা। তবে সপ্তাহে তিন চার দিন আসি। দুই তিনশ টাকা ইনকাম হয়। এ টাকা দিয়ে সংসার চালাতে কষ্ট হয়। বয়স্ত ভাতার জন্য অনেক বার চেয়ারম্যান মেম্বরের কাছে গেছি। তারা কয়েক বার আশ্বাস দিছে দিবে। কিন্তু এখনও পাই নাই। কবে যে বয়স্ত ভাতা পাব? তবে এই এক তারাই আমার জীবনের শেষ ভরসা।
ঢাকা থেকে আসা পর্যটক রাজীব আহমেদ জানান, রুস্তম চাচার কয়েকটি লালন গান শুনেছি। ওনি ঠিকমত চোখে দেখেননা। তার কয়েকটি দাতও পড়ে গেছে। তবে তার লালন গান শুনে খুব ভাল লাগছে।
লতাচাপলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আনসার উদ্দিন মোল্লা বলেন, আমরা বয়স্ক ভাতার নতুন নাম সংগ্রহ করছি। পরবর্তীতে যে নাম আসবে তাতে রুস্তম আলী ফকিরের নাম থাকবে এবং সে বয়স্ক ভাতা পাবে।

বাংলাদেশ সময়: ১৫:৪৯:১৫ ● ৬৪০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ