আলীপুরে মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে জেলেদের বিক্ষোভ

প্রথম পাতা » কুয়াকাটা » আলীপুরে মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে জেলেদের বিক্ষোভ
বুধবার ● ৯ জুন ২০২১


আলীপুরে মৎস্য কর্মকর্তার বিরুদ্ধে জেলেদের বিক্ষোভ

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥

পটুয়াখালীর মৎস্য বন্দর আলীপুরে উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহার বিরুদ্ধে স্থানীয় সমুদ্রগামী জেলেরা বিক্ষোভ ও পথসভা করেছে। বুধবার (৯ জুন) দুপুরে মৎস্য বন্দর আলীপুরে বাংলাদেশ মৎস্য উন্নয়ন সংস্থার নির্মিত মৎস্য মার্কেট চত্ত্বরে শতাধিক জেলে ও ট্রলার মালিকরা বিক্ষোভ শেষে পথসভায় অংশ নেয়।
জেলেদের অভিযোগ, ট্রলার মালিক ও জেলেদের নিয়ে মৎস্য বিষয়ক একটি প্রশিক্ষণ প্রদানের জন্য আসেন কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা। কিন্তু মৎস্য কর্মকর্তা প্রকৃত জেলেদের প্রশিক্ষণের ব্যবস্থা না করে ভুয়া জেলে তালিকায় প্রশিক্ষণের আয়োজন করেন। এ নিয়ে জেলেদের মধ্যে উত্তেজনা দেখা দিলে মৎস্য কর্মকর্তা অপু সাহা জেলেদের সাথে অসৌজন্যমূলক আচরণ করেন। পরে বিক্ষোভের মুখে তিনি আলীপুর মৎস্য বন্দর এলাকা ত্যাগ করেন বলেও জেলেদের দাবি।
আলীপুরের ট্রলার মালিক সাখাওয়াত হোসেন বলেন, উপজেলা মৎস্য অফিসার ভুয়া তালিকায় প্রশিক্ষণ দিতে চেয়েছিলেন। জেলেদের বাঁধার মুখে তিনি প্রশিক্ষন না দিয়েই চলে গেছেন। স্থানীয় খানাবাদ গ্রামের ইউসুফ মাঝি বলেন, চলমান ৬৫দিনের অবরোধকালে কুয়াকাটা-গঙ্গামতি এলাকার জেলেদের কাছ থেকে সাগরে মাছ ধরার
সুযোগ দিতে এক একটি মাছধরা ট্রলার মালিকের নিকট থেকে ১০ হাজার টাকা করে উৎকোচ নেয় এই মৎস্য কর্মকর্তা। ফলে বর্তমানে অবৈধভাবে সাগরে মাছধরায় সুযোগ নিয়েছে কতিপয় অসাধু জেলেরা। এভাবে তিনি সম্প্রতি কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছেন। ইউসুফ মাঝী আরও বলেন, বর্তমানে আলীপুর মহিপুরে সাগরের যে মাছ পাওয়া যায় সেই মাছ অপু সাহার ইন্দনেই অসাধু জেলেরা সাগরে গিয়ে শিকার করে আনছেন।
এসব ব্যাপারে কলাপাড়া উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা তার বিরুদ্ধে জেলেদের করা অভিযোগ অস্বীকার করে বলেন, জেলেদের মধ্যে অভ্যন্তরীণ এবং রাজনৈতিক দ্বন্দ্ব রয়েছে। এ কারণে জেলেরা প্রশিক্ষণ গ্রহণ না করে উল্টো অভিযোগ আনছেন।

এনইউবি/এমআর

বাংলাদেশ সময়: ২০:২৭:০৩ ● ৭৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ