আমতলীতে মুগডালের ফলন কম, দামে খুশি কৃষকরা

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে মুগডালের ফলন কম, দামে খুশি কৃষকরা
বৃহস্পতিবার ● ২২ এপ্রিল ২০২১


আমতলীতে মুগডালের ফলন কম, দামে খুশি কৃষকরা

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

অনাবৃষ্টির কারনে এ বছর উপজেলার আমতলীতে মুগডালের ফলন ভালো হয়নি। ফসন ভালো না হওয়ায় দুচিন্তায় থাকলেও বাজারে দাম ভালো থাকায় খুশি কৃষকরা। ভালো দামে বিক্রি করে লোকসান কাটিয়ে উঠার আশা করছেন কৃষকরা।
আমতলী উপজেলা কৃষি অফিস সুত্রে জানাগেছে, উপজেলায় এ বছর ১০ হাজার ২৫০ হেক্টর জমিতে মুগডাল চাষ হয়েছে। কৃষক বিগত বছরের মত এ বছর ভালো লাভের স্বপ্ন দেখলেও সেই স্বপ্ন অনাবৃষ্টিতে ফিফে হয়ে গেছে। অনাবৃষ্টির কারনে মুগ ডালের তেমন ভালো ফলন হয়নি। লাভতো দুরের কথা লোকসান কাটিয়ে উঠার চিন্তায় বিভোর কৃষকরা। কিন্তু বাজারে ডালের দাম ভালো থাকায় লোকসান কাটিয়ে উঠতে পারবে বলে দাবী করেন কৃষকরা। বর্তমানে কৃষকরা মুগডাল ঘরে তুলতে ব্যস্ত সময় পাড় করছে।  এ মাসের দ্বিতীয় সপ্তাহে ডাল তোলার কাজ শুরু করেছেন তারা। মৌসুম শুরুতে ডালের দাম অনেক ভালো। এক মণ চিকন মুগডাল বাজারে তিন হাজার ১৫০ এবং মোটা মুগডাল দুই হাজার ২৫০ টাকায় বিক্রি হচ্ছে।
বৃহস্পতিবার আমতলী শাখারিয়া বাজার ও আমতলী বাঁধঘাট এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকদের কাছ থেকে ফরিয়ারা চিকন মুগডাল তিন হাজার ১৫০ এবং মোটা মুগডাল দুই হাজার ২৫০ টাকায় কিনে নিচ্ছেন।
চাওড়া কাউনিয়া গ্রামের কৃষক আব্দুল রাজ্জাক মোল্লা, আউয়াল সিকদার, মোহাম্মদ হাওলাদার, দুলাল চৌধুরী বলেন, বৃষ্টি না হওয়ায় ফলন তেমন হয়নি। লাভতো দুরের কথা আসলও উঠবে না। তারা আরো বলেন, বাজারে দাম ভালো থাকায় মনে হয় লোকসান গুনতে হবে না।
চন্দ্র পাতাকাটা গ্রামের  দুলাল মোল্লা বলেন, মুডডাল ভালো হয়নি। বাজারে দাম বেশী তাতে যদি লোকসান কাটিয়ে উঠতে পারি।
আমতলী ব্যবসায়ী মোঃ মোশাররফ হোসেন বলেন, বাজারে মুগডালের দাম অনেক বেশী। কৃষকরা এতে ভালোই লাভবান হবে।
আমতলী উপজেলা কৃষি অফিসার সিএম রেজাউল করিম বলেন, এ বছর বৃষ্টি না হওয়ায় কারনে মুগডালের ফলন অনেক খারাপ। কিন্তু বাজারে দাম ভালো থাকায় কৃষকদের লোকসান গুনতে হবে না।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২২:২৬:৫৮ ● ৭৬৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ