আমতলীতে অবৈধ ইটভাটায় জরিমানা, চিমনি ভাংচুর

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে অবৈধ ইটভাটায় জরিমানা, চিমনি ভাংচুর
সোমবার ● ১১ ফেব্রুয়ারী ২০১৯


---

আমতলী সাগরকন্যা প্রতিনিধি॥
বরগুনার আমতলীতে দুইটি অবৈধ ইটভাটা ভাংচুর করে দুই লক্ষ ৪০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। রবিবার সন্ধ্যায় উপজেলা ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সহকারী কমিশনার (ভূমি) কমলেশ মজুমদার এ অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা করেছেন।
জানা গেছে, আমতলী উপজেলায় সাতটি ইউনিয়নে ২৫টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ১১ টি ড্রাম চিমনি ইটভাটা। আমতলীর চাওড়া ইউনিয়নের কাউনিয়ায় জেবিবি, চন্দ্রায় এইচএসবি, পাতাকাটায় এইচবিএম, তালুকদার বাজারে এইচআরটি, কুকুয়া ইউনিয়নের রায়বালায় বিবিসিকো, হাজারটাকার বাঁধে এনবিএল, কৃষ্ণনগরে এএমবি ও আমতলী সদর ইউনিয়নের নাচনাপাড়ায় এমসিকে, মহিষডাঙ্গা ও হলদিয়া ইউনিয়নের গুরুদল গ্রামে দুইিটি ইটভাটা। এ ইটভাটার মালিকরা পরিবেশ নিয়ন্ত্রণ আইন অমান্য করে করাতকল বসিয়ে গ্রাম ও বনাঞ্চলের বিভিন্ন প্রজাতির গাছ এনে করাতকলে কেটে ইটভাটায় পোড়াচ্ছে। এতে সাবাড় হয়ে যাচ্ছে গ্রাম ও বনাঞ্চলের বিভিন্ন প্রজাতির গাছ। বিঘিœত হচ্ছে পরিবেশ। ইটভাটার কালো ধোয়ায় পরিবেশ দুষিত হয়ে গাছপালা মরে যাচ্ছে। বসবাসের অনুপোযোগী হয়ে পরেছে ইটভাটা সংলগ্ন গ্রাম গুলো। রবিবার সন্ধ্যায় আমতলী ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রন আইন ও অবৈধভাবে করাতকল স্থাপনের অপরাধে চাওড়া চন্দ্রার এইচএসবি ভাটায় এক লক্ষ ষাট হাজার ও কাউনিয়ার জেবিবি ভাটায় আশি হাজার টাকা জরিমানা করেছেন। ওই ভাটা দুটির চিমনি ভেঙ্গে পানি দিয়ে ডুবিয়ে দিয়েছে এবং করাতকলের যন্ত্রাংশ খুলে এনে থানা পুলিশের হেফাজতে রাখা হয়েছে।
আমতলী উপজেলা ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কমলেশ মজুমদার বলেন, অবৈধভাবে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন করা ও করাতকল স্থাপন করায় দুইটি ইটভাটায় দুই লক্ষ চল্লিশ হাজার টাকা জরিমানা ও ইটভাটা ধ্বংস করা হয়েছে। তিনি আরো বলেন অবৈধ করাতকলের যন্ত্রাংশ খুলে এনে পুলিশের হেফাজতে রাখা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪:৫৪:৪১ ● ৬৭৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ