পল্লী বিদ্যুতের খুটি বসানোর অজুহাত চরফ্যাশন দুলারহাট সড়কে দু’পাশের গাছ কেটে সাভার

প্রথম পাতা » ভোলা » পল্লী বিদ্যুতের খুটি বসানোর অজুহাত চরফ্যাশন দুলারহাট সড়কে দু’পাশের গাছ কেটে সাভার
শুক্রবার ● ২৬ জুন ২০২০


দুলারহাট সড়কে এই ভাবে গাছ কেটে ভ্যানে করে মিলে নেয়া হয়।

চরফ্যাশন সাগরকন্যা প্রতিনিধি॥

চরফ্যাশন-দুলারহাটসড়কে পল্লী বিদ্যুতের খুটি বসানোর অজুহাতে বন বিভাগের সরকারি গাছ কেটে সাভার করা হয়েছে। ওই এলাকার বীট কর্মকর্তা জানেনা গাছ কর্তনের খবর। স্থানীয়রা জানান, প্রায় ১শ কেপি রেইন্ট্রি গাছ লুটপাট হয়েছে।
শুক্রবার সকালে সরেজমিন গিয়ে দেখা গেছে, ক্ষমতাধর ব্যক্তিদের প্রভাব খাটিয়ে কতিপয় লোকজন সরকারি গাছ গুলো কর্তন করেছে। সড়কে সরকারি গাছ কাটার বিষয় জানতে চাইলে গাছ কর্তনকারীরা সাগরকন্যাকে বলেন, আমাদের উপরের নির্দেশে আমরা গাছ কাটতেছি। বন বিভাগের বীট কর্মকর্তার অনুমতি আছে কিনা- এমন প্রশ্ন করা হলে গাছ কাটতে আসা লোকজন আর কথা বলেন নি। এদিকে আজ শুক্রবার বিপুল পরিমানে সরকারি গাছ কেটে সাভার করা হলেও ওই এলাকার দায়িত্বরত ঘোষেরহাট বীট কর্মকর্তা মাসুম মাতুব্বর সাগরকন্যাকে মোবাইল ফোনে বলেন, আজ শুক্রবার কোন গাছ কাটা হয়নি। চরফ্যাশন উপজেলা রেঞ্জকর্মকর্তা বলেন, মাসুম মাতুব্বর ষ্টেশনে নেই।
স্থানীয়রা অভিযোগ করেন, বন বিভাগের অসাধু কর্মকর্তাদের যোগসাজসে এই সড়কে প্রতিনিয়ত সরকারি গাছ কাটা হয়। চরতোফাজ্জল গ্রামের বাতানিয়া পোলের গোড়ার বাসিন্দা আলা আমীন বলেন, আজ ৫দিন পর্যন্ত এই সড়কে গাছ কাটা হয়েছে। এতে প্রায় ১থেকে দেড়‘শ কেপি গাছ লুটপাট হয়েছে। বীট কর্মকর্তা আইওয়াস হিসাবে ৪/৫ টুকরো গাছ ২৪ জুন ভ্যানে করে অফিসে নিয়ে জমা দিয়েছে। মোটা গাছ গুলো অদৃশ্য কারণে লুট হয়ে যায়।
বন বিভাগের বীট কর্মকর্তা মাসুম মাতুব্বর বলেন, পল্লী বিদ্যুতের খাম্বা বসাবে এই জন্যে গাছের ঢাল পালা কাটা হয়েছে। গোড়ায় (মুড়িয়ে) কোন মোটা গাছ কর্তন হয় না। শুক্রবারের গাছ কর্তনের বিষয়টি এড়িয়ে যান।
চরফ্যাশন উপজেলা রেঞ্জ কর্মকর্তা আলাউদ্দিন বলেন, ‘আমি বিষয়টি বীট অফিসারকে বলেছি। কোন অনিয়ম হলে আমি বীট অফিসারকেও ছাড় দেবনা। আমাকে বীট অফিসার বলেছে কোন গাছ কাটা হয়না, সেখানে ডাল-পালা কাটা করা হয়।’

বাংলাদেশ সময়: ১৭:৫১:৪৩ ● ৩০৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ