পর্যটনকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে চান প্রতিমন্ত্রী খালিদ

প্রথম পাতা » জাতীয় » পর্যটনকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে চান প্রতিমন্ত্রী খালিদ
শুক্রবার ● ২৭ সেপ্টেম্বর ২০১৯


পর্যটনকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ে চান প্রতিমন্ত্রী খালিদ

ঢাকা সাগরকন্যা অফিস॥


দেশের পর্যটন খাতকে বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয়ের সঙ্গে যুক্ত না রেখে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় আনার সুপারিশ দ্রুত বাস্তবায়ন করা উচিত বলে মন্তব্য করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।
শুক্রবার (২৭ সেপ্টেম্বর) লালবাগ কেল্লায় আয়োজিত দুদিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, পৃথিবীর ‘সব দেশেই’ পর্যটন খাত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে থাকে। বর্তমানে পর্যটন খাত যে মন্ত্রণালয়ের আওতায় আছে তারা খারাপ করছে এটা বলব না। তবে এটি সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আওতায় থাকলে সব ধরনের কাজে সমন্বয়টা আরও ভালো হত। কাজে আরো গতিশীলতা আসত।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চতুর্থ বৈঠকেও যে একই সুপারিশ করা হয়েছে, সে কথাও মনে করিয়ে দেন প্রতিমন্ত্রী। ২৫ সেপ্টেম্বর সংসদীয় কমিটির ওই বৈঠকে দেশের ‘সাংস্কৃতিক ঐতিহ্যের বিকাশ ও পর্যটন শিল্পকে এগিয়ে নিতে’ দুইয়ে মিলে ‘একক’ মন্ত্রণালয় গঠনের সুপারিশ করা হয়। এর পক্ষে যুক্তি দিতে গিয়ে শুক্রবারের অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ভূতাত্ত্বিক নিদর্শন যে কোনো দেশের গুরুত্বপূর্ণ সম্পদ। পৃথিবীর বিভিন্ন দেশে যখন পর্যটকরা বেড়াতে যান, তখন সেদেশের প্রতœতাত্ত্বিক স্থাপনাগুলো তারা দেখতে যান। আমাদের এখান থেকে কেউ ভারতে গেলে তাজমহল, ভিক্টোরিয়া পার্ক দেখে। বাংলাদেশে বেড়াতে এলে পর্যটকরা লালবাগ কেল্লা, মহাস্থানগড়, ষাট গম্বুজ মসজিদ এসব নিদর্শনগুলো দেখতে যান।
প্রতিমন্ত্রী বলছেন, পর্যটনের বিষয়গুলো সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতায় থাকলে আরও ভালোভাবে সমন্বয় করা সম্ভব হবে। প্রতœতত্ত্ব অধিদপ্তরের কার‌্যাবলীসহ সার্বিক বিষয়াদি: প্রেক্ষিত পরিকল্পনা শীর্ষক এ কর্মশালায় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও প্রতœতত্ত্ব অধিদপ্তরের কর্মকর্তারা অংশ নিচ্ছেন। প্রতœতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক মো. রমজান আলীর সভাপতিত্বে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামালও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫৭:৪৭ ● ৪৯৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ