শিশুদের জন্য সহিংসতা মুক্ত সমাজ গড়ায় সরকার দৃঢ়প্রতিজ্ঞ: আইনমন্ত্রী

প্রথম পাতা » রাজনীতি » শিশুদের জন্য সহিংসতা মুক্ত সমাজ গড়ায় সরকার দৃঢ়প্রতিজ্ঞ: আইনমন্ত্রী
মঙ্গলবার ● ৬ আগস্ট ২০১৯


শিশুদের জন্য সহিংসতা মুক্ত সমাজ গড়ায় সরকার দৃঢ়প্রতিজ্ঞ: আইনমন্ত্রী

ঢাকা সাগরকন্যা অফিস॥

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, শিশুদের জন্য সহিংসতা, অপব্যবহার ও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠায় বাংলাদেশের অনেক কিছু করার আছে, যা তাদের এদেশের প্রকৃত নাগরিক হিসেবে গড়ে উঠতে সহায়তা করবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার বাংলাদেশে শিশু অধিকার বিশেষত তাদের সুরক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ।
মঙ্গলবার (৬ আগস্ট) হোটেল ইন্টারকন্টিনেন্টালে শিশু আইন-২০১৩ এর ওপর এক কর্মশালায় তিনি এ কথা বলেন। ইউনিসেফ এবং আইন ও বিচার বিভাগের যৌথ আয়োজন ‘বাংলাদেশে শিশু সুরক্ষার জন্য বিচার ব্যবস্থার সক্ষমতা জোরদার’ শীর্ষক কর্মশালার সভাপতিত্ব করেন আইন ও বিচার বিভাগের সচিব এ এস এস এম জহিরুল হক।
অন্যান্যের মধ্যে ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি টমো হজুমি এবং প্রকল্প পরিচালক আইন ও বিচার বিভাগের যুগ্মসচিব মো. গোলাম সরোয়ার এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আনিসুল হক শিশুদের কল্যাণে সরকারের নিরন্তন প্রয়াসের কথা উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার শিশুদের ঝুঁকিপূর্ণ কাজ থেকে রক্ষায় জাতীয় শিশু শ্রম নির্মূল নীতি-২০১০ অনুমোদন করেছে।
তিনি বলেন, সরকার ২০১১ এর জাতীয় শিশু নীতি প্রণয়নে কাজ করছে এবং তা বাংলাদেশের সকল শিশুর জন্য প্রযোজ্য। সকল ধরনের অস্পষ্টতা অপসারণে শিশু আইন-২০১৩ সংশোধন করা হয় ২০১৮ সালে। এই সংশোধনীর মাধ্যমে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালকে শিশু আদালতের বিচারিক ক্ষমতা দেওয়া হয়েছে।
আইন মন্ত্রী বলেন, শিশু সুরক্ষায় শিশু আইন ২০১৩ এর বিধানগুলো কার্যকর প্রয়োগ অত্যাবশ্যকীয়।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২২:৩০:৩১ ● ৯৬৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ