স্থানীয় চিকিৎসা পদ্ধতিকে জনপ্রিয় করার আহ্বান শিল্প প্রতিমন্ত্রীর

প্রথম পাতা » জাতীয় » স্থানীয় চিকিৎসা পদ্ধতিকে জনপ্রিয় করার আহ্বান শিল্প প্রতিমন্ত্রীর
মঙ্গলবার ● ৬ আগস্ট ২০১৯


স্থানীয় চিকিৎসা পদ্ধতিকে জনপ্রিয় করার আহ্বান শিল্প প্রতিমন্ত্রীর

ঢাকা সাগরকন্যা অফিস॥

দেশজ বা স্থানীয় চিকিৎসা পদ্ধতিসমূহকে জনপ্রিয় করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, চীন, হংকং, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়াসহ পৃথিবীর অনেক দেশেই স্থানীয় চিকিৎসা পদ্ধতিসমূহ স্বাস্থ্যসেবায় উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। আমাদের দেশজ চিকিৎসা পদ্ধতি ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা শরীরের জন্য উপকারী। এডিস মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু জ¦রের চিকিৎসায় বিকল্প উপায় হিসেবে এসকল চিকিৎসা পদ্ধতিকে কাজে লাগানো যেতে পারে।
শিল্প প্রতিমন্ত্রী রাজধানীর মিরপুরে সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতালের উদ্যোগে বিনামূল্যে ডেঙ্গু জ¦রের পরীক্ষার কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা বলেন। এ সময় তিনি ডেঙ্গু জ¦রের সমন্বিত চিকিৎসা ও পরামর্শ কার্যক্রমের জন্য ডেঙ্গু হেল্পডেস্ক কর্নার এবং বিনামূল্যে ভেষজ গাছ বিতরণ কার্যক্রমেরও উদ্বোধন করেন।
মেডিকেল কলেজ ও হাসপাতালের অধ্যক্ষ ডা. আবদুল মজিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর (অল্টারনেটিভ মেডিকেল কেয়ার) ডা. হাবিবুর রহমান। হাসপাতালের মেডিকেল কর্মকর্তা ডা. জাহিদ সমাজী মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু জ¦রের চিকিৎসায় ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসা পদ্ধতির কার্যকারিতা তুলে ধরেন।
শিল্প প্রতিমন্ত্রী ডেঙ্গু রোগের চিকিৎসার জন্য আগত রোগীদের সর্বোচ্চ সেবা প্রদানের জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান। এনএস১, আইজিজি, আইজিএম, সিবিসি’র মতো ডেঙ্গু রোগের সনাক্তকরণে ব্যবহৃত পরীক্ষাসমূহ সহমর্মিতার সাথে তাৎক্ষণিকভাবে প্রদান করার অনুরোধ জানিয়ে তিনি বলেন, রোগীদের যথাযথ সেবার লক্ষ্যে এই হাসপাতালে জনবল বৃদ্ধি করা হবে। তিনি বলেন, সরকারি ইউনানী ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজর ছাত্রছাত্রীরা যাতে পরিপূর্ণ জ্ঞান লাভ করতে পারে, সে বিষয়ে কলেজ কর্তৃপক্ষকে আরো মনোযোগী হতে হবে। ছাত্রছাত্রীরা যাতে ইউনানী ও আয়ুর্বেদিক চিকিৎসায় বাস্তব জ্ঞান লাভ করে জনগণকে সেবা দান করতে পারেন, সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেবার জন্য কলেজ কর্তৃপক্ষের প্রতি শিল্প প্রতিমন্ত্রী আহ্বান জানান। প্রতিমন্ত্রী বিনামূল্যে ডেঙ্গু জ¦রের পরীক্ষা, সমন্বিত চিকিৎসা ও পরামর্শ কার্যক্রম প্রদান এবং ভেষজ চারা বিতরণের উদ্যোগ গ্রহণ করায় কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান এবং মিরপুরের বিভিন্ন এলাকায় নিম গাছ, তুলসী গাছসহ অন্যান্য ভেষজ গাছ লাগানোর জন্য নিজের ব্যক্তিগত পক্ষ থেকে ৫০ হাজার টাকা সহায়তা হিসেবে প্রদান করেন।
স্বাধীনতার দেশজ চিকিৎসক পরিষদের সভাপতি ডা. আ জ ম দৌলত আল মামুন ও মহাসচিব ডা. এ কে এম মামুনুর রশীদ চৌধুরী, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র জামাল মোস্তফা এ সময় উপস্থিত ছিলেন।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২২:১৮:৪৪ ● ৯১২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ