তিস্তা নদী খনন করে পানির গতিপথ সৃষ্টি করা হবে: পানিসম্পদ প্রতিমন্ত্রী

প্রথম পাতা » জাতীয় » তিস্তা নদী খনন করে পানির গতিপথ সৃষ্টি করা হবে: পানিসম্পদ প্রতিমন্ত্রী
শনিবার ● ৩ আগস্ট ২০১৯


তিস্তা ব্যারেজ পরিদর্শন শেষে মতবিনিময়কালে পানিসম্পদ প্রতিমন্ত্রী

লালমনিরহাট সাগরকন্যা প্রতিনিধি॥

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, নদীপাড়ের মানুষের দুঃখ লাঘবে খুব শিগগিরই তিস্তা নদী খনন করে পানির গতিপথ সৃষ্টি করা হবে। যাতে করে বর্ষা ও শুকনো মৌসুমে সুফল ভোগ করতে এই এলাকার মানুষ। কয়েকদিনের মধ্যে ভারতের পানিসম্পদ মন্ত্রীদের সঙ্গে বৈঠক করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।
শনিবার (৩ আগস্ট) লালমনিরহাটে দেশের বৃহত্তর সেচ প্রকল্প তিস্তা ব্যারেজ পরিদর্শন শেষে রেস্ট হাউজের হল রুমে পাউবো কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি। পানিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, প্রায় ৮ হাজার কোটি টাকা ব্যয়ে তিস্তা ব্যারেজসহ তিস্তা নদীর নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের মাধ্যমে তিস্তা নদী ও ব্যারেজ নতুন করে সাজানো হবে। তিস্তা পাড়ের মানুষের দুঃখ লাঘব করা হবে।
তিস্তা ব্যারেজের অটোমেশন সুইচ অচল বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রায় ৬ কোটি টাকায় তিস্তা ব্যারেজে ৫২টি গেটের অটোমেশন সুইচের কাজ করে বুয়েটের ইঞ্জিনিয়ার। তবুও যদি সুইচ অচল থাকে তবে বুয়েটের ইঞ্জিনিয়ারকে টাকা দেওয়া হবে না। ডেঙ্গুজ¦র বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, নিজেকে আগে পরিষ্কার রাখতে হবে। ডেঙ্গু প্রতিরোধে নাগরিকদের সচেতন হতে হবে। যদিও গ্রামে ডেঙ্গু রোগী নেই, আছে শহরে। শহরের রাস্তার পাশেই ময়লা ফেলায় ডেঙ্গুর বিস্তার ঘটছে। তাই ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই। প্রত্যেককে নিজ নিজ জায়গা থেকে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে আহ্বান জানান তিনি।
এ সময় উপস্থিত ছিলেন- পানিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো. মাহফুজুর রহমান, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর চৌধুরী, অতিরক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শাহিনুর আলম, নীলফামারী সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জোহরা সুলতানা জুথি, পানি উন্নয়ন বোর্ডের তিস্তা ব্যারেজ প্রকৌশলী রবিউল ইসলামসহ নীলফামারী ও লালমনিরহাট পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তারা।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২১:৫০:১২ ● ৪০০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ