বিআইডব্লিউটিএ’র দুই সপ্তাহব্যাপী বিশেষ সেবা বৃহস্পতিবার থেকে

প্রথম পাতা » জাতীয় » বিআইডব্লিউটিএ’র দুই সপ্তাহব্যাপী বিশেষ সেবা বৃহস্পতিবার থেকে
বুধবার ● ২৯ মে ২০১৯


বিআইডব্লিউটিএ’র দুই সপ্তাহব্যাপী বিশেষ সেবা বৃহস্পতিবার থেকে

ঢাকা সাগরকন্যা অফিস॥

আসন্ন ঈদ-উল ফিতর উপলক্ষে নিরাপদে আরামদায়ক যাত্রা নিশ্চিত করতে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) বৃহস্পতিবার থেকে আগামি ১২ জুন পর্যন্ত বিশেষ সেবা পক্ষ শুরু করেছে।
বুধবার (২৯ মে) সকালে বিআইডব্লিউটিএ’র বরিশালের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ-পরিচালক ও নদী বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু সরকার বলেন, ১৪ দিন বা দুই সপ্তাহব্যাপী সেবা পক্ষ চলাকালীন সময় বীর মুক্তিযোদ্ধা, প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী যাত্রী ও গর্ভবতী মায়েদের দেশের যেকোন নদী বন্দরের টার্মিনালে প্রবেশ করতে ফি’র প্রয়োজন হবেনা। অর্থাৎ তারা বিনাটিকিটে টার্মিনালে প্রবেশ করতে পারবেন।
অগ্রাধিকার ভিত্তিতে মুক্তিযোদ্ধা, প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী ও গর্ভবতী মায়েদের টার্মিনালে প্রবেশ, অবস্থান ও নৌ-যানে অবস্থান করার ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। তিনি আরও বলেন, সেবা পক্ষ চলাকালীন সময় সকল টার্মিনালে নারী, বৃদ্ধ ও প্রতিবন্ধীদের জন্য বিশেষ টয়লেট সুবিধা, টার্মিনালে ফ্রি হুইল চেয়ার ও অসুস্থ্যদের জন্য স্ট্রেচারের ব্যবস্থাকরণ, যাত্রীদের তাৎক্ষনিক স্বাস্থ্যসেবা প্রদানে টার্মিনালে মেডিকেল টিম, এ্যাম্বুলেন্স সেবা প্রদান, সকল টার্মিনালে সুপেয় পানির ব্যবস্থা এবং মোবাইল চার্জিং পয়েন্ট স্থাপন, সকল নদী বন্দর টার্মিণালে যাত্রীবান্ধব পরিবেশসহ যাত্রীদের সার্বিক সহায়তায় পর্যাপ্ত সংখ্যক স্বেচ্ছাসেবক রাখা হয়েছে।
এছাড়াও সকল দপ্তরসহ সকল নদী বন্দর টার্মিনালে হটলাইনসহ কন্ট্রোলরুম স্থাপন, সকল টার্মিনালে বিআইডব্লিউটিএ এবং পুলিশ হেল্প ডেক্সের ব্যবস্থাকরণ, সকল নদী বন্দরে যাত্রীদের নৌ-যান চলাচল সংক্রান্ত তথ্যাদি বিলবোর্ড, ফেস্টুন ও ডিজিটাল স্ক্রীনে প্রচারণাসহ মাইকিং, অভ্যন্তরীন নৌ-পথে যাত্রীদের নিরাপদে আনন্দময় ভ্রমণে পর্যাপ্ত তদারকির ব্যবস্থা গ্রহন করা হয়েছে।
আর এজন্য ইতোমধ্যে নৌযান মালিক, চালক-শ্রমিকদের পাশাপাশি জেলা প্রশাসন, সিটি কর্পোরেশনসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাথে কয়েক দফায় বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়ে নদী বন্দর কর্মকর্তা বলেন, বিআইডব্লিউটিএ’র নিয়মানুযায়ী বরিশালে আট সদস্যর একটি কমিটি গঠন করা হয়েছে।
সূত্রমতে, বরিশালের নৌ-পথ, নদী বন্দর ও আশপাশের এলাকায় সার্বিক নিরাপত্তা প্রদানের দায়িত্বে বিআইডব্লিটিএ’র নৌ-নিরাপত্তা বিভাগ, উদ্ধারকারী ইউনিট, ডুবুরি দলের পাশাপাশি বরিশাল মেট্রোপলিটন পুলিশ, নৌ-পুলিশ, র‌্যাব ও কোষ্টগার্ডের সদস্যরা তাদের দায়িত্ব পালন শুরু করেছেন। এ ছাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদস্যরা একটি মেডিকেল টিম বন্দরে সর্বদা প্রস্তুত রেখেছেন। যাত্রীদের সার্বিক সহায়তায় সর্বদা ৩০জন আনসার, ৩০জন স্কাউট, ২৭ জন মেরিন ক্যাডেট নদীবন্দরে তাদের দায়িত্ব পালন শুরু করেছেন। এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নদী বন্দর এলাকায় ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করবেন।
সূত্রে আরও জানা গেছে, বর্ষাকাল হওয়ায় এবারের ঈদ যাত্রায় আবহাওয়ার বিষয়টি মাথায় রেখে ইতোমধ্যে লঞ্চের মাষ্টারদের বেশকিছু নির্দেশনা দেয়া হয়েছে। যারমধ্যে দূর্যোগপূর্ণ আবহাওয়া পরিহার করে সিগনাল মেনে নৌযান চালনা এবং নৌযানে-নৌযানে প্রতিযোগিতা পরিহার করার জন্য মাষ্টারদের কঠোর নির্দেশনা দেয়া হয়েছে। সুনির্দিষ্ট প্রত্যায়ন ব্যতিত কোন মাষ্টার নৌযান চালাতে পারবেন না এবং মাষ্টার ব্রীজে যাত্রী না নেয়ার জন্যও নির্দেশনা দেয়া হয়েছে।
এদিকে নদী বন্দরে সার্বিক নিরাপত্তায় পোশাকধারীর পাশাপাশি সাদা পোশাকেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা  কাজ শুরু করেছেন বলে জানিয়েছেন বরিশাল সদর নৌ-পুলিশের ওসি আব্দুল্লাহ আল মামুন। তিনি বলেন, নৌ-পথে সরকারী সকল সিদ্ধান্ত কার্যকরের পাশাপাশি যাত্রীদের নিরাপত্তায় সর্বদা সচেষ্ট রয়েছে নৌ-পুলিশ। বিশেষ করে নারী যাত্রীদের শ্লীলতাহানি, অজ্ঞানপার্টি, ছিনতাইকারীসহ দুস্কৃতকারীদের প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে নৌ-পুলিশ। পাশাপাশি নদী বন্দর এলাকায় প্রকাশ্যে ধুমপান ও হকারদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। উল্লেখ্য, ঈদ-উল ফিতর উপলক্ষে বরিশালসহ দক্ষিণাঞ্চলের যাত্রীদের সুবিধার জন্য আজ ৩০ মে থেকে লঞ্চের স্পেশাল সার্ভিস শুরু হবে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২২:২২:০৩ ● ৩১২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ