শেরে বাংলার ৫৭তম মৃত্যুবার্ষিকী পালিত

প্রথম পাতা » শোক/মৃত্যুবার্ষিকী » শেরে বাংলার ৫৭তম মৃত্যুবার্ষিকী পালিত
শনিবার ● ২৭ এপ্রিল ২০১৯


শেরে বাংলার ৫৭তম মৃত্যুবার্ষিকী পালিত

ঢাকা সাগরকন্যা অফিস॥

জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের ৫৭তম মৃত্যুবার্ষিকী শনিবার (২৭ এপ্রিল) বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে।
কর্মসূচির মধ্যে ছিল মরহুমের মাজারে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, বিশেষ মোনাজাত ও আলোচনা সভা। জাতীয় নেতার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগের পক্ষ থেকে সকাল সাড়ে ৭ টায় মরহুমের মাজারে শ্রদ্ধার্ঘ্য অর্পণ এবং তাঁর আত্মার মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়। এ সময়ে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য এবং কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক, দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, উপ-দপ্তর সম্পাদক ব্যরিস্টার বিপ্লব বড়-য়া ও ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমূখ উপস্থিত ছিলেন।
মাহবুব-উল আলম হানিফ এখানে বক্তৃতাকালে বলেন, জামায়াত খোলস পাল্টে নতুন নামে আসলেও দেশে তাদের রাজনীতি করার কোন অধিকার নেই। বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেয়ার বিষয়ে তিনি বলেন, সংসদে যাওয়ার বিষয়ে বিএনপির সংসদ সদস্যদের ওপর সরকারের কোন চাপ নেই। তবে তাদের নৈতিক কারণেই সংসদে যাওয়া উচিত।
পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, আওয়ামী যুবলীগ, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ, বাংলাদেশ ছাত্রলীগ, কৃষকলীগ, ছাত্রলীগ ঢাকা মহানগর দক্ষিণ, জাতীয় গণতান্ত্রিক লীগ, শেরে বাংলা জাতীয় স্মৃতি সংসদসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শেরে বাংলার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
এদিকে শেরে বাংলার ৫৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে তিন নেতার মাজার প্রাঙ্গণে আলোচনা সভার আয়োজন করে শেরে বাংলা জাতীয় স্মৃতি সংসদ। সংগঠনের সভাপতি কবি আবদুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আ ক ম মোজাম্মেল হক। সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংবিধান বিশেষজ্ঞ ব্যারিস্টার আমিরুল ইসলাম ও শেরে বাংলার নাতি একে ফাইজুল হক রাজু।
এডভোকেট আ ক ম মোজাম্মেল হক বলেন, শেরে বাংলা এ কে ফজলুল হকের হাত ধরেই বাঙ্গালী জাতির উন্মেষ হয়েছে। তার সুযোগ্য নেতৃত্বে বাঙ্গালী জাঁতি মাথা উচুঁ করে দাড়াতে শিখেছে। তিনি বলেন, বাঙ্গালী জাতির মুক্তির জন্য শেরে বাংলা এ কে ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দী এবং তাদের ¯েœহধন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা ইতিহাসে অমর হয়ে থাকবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আরো বলেন, ব্রিটিশ আমলে মুসলমানদের প্রতি বিমাতাসূলভ আচারণ করা হতো। এ সকল অন্যায়ের বিরুদ্ধে শেরে বাংলা আজীবন সংগ্রাম করেছেন।

 

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২১:৪৫:২৩ ● ৪২৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ