বাউফলে ১০ মিনিট বিলম্ব হওয়ায় এক পরীক্ষার্থীর এইচএসসি পরীক্ষা নেয়নি হল কর্তৃপক্ষ

প্রথম পাতা » সর্বশেষ » বাউফলে ১০ মিনিট বিলম্ব হওয়ায় এক পরীক্ষার্থীর এইচএসসি পরীক্ষা নেয়নি হল কর্তৃপক্ষ
বুধবার ● ১৭ এপ্রিল ২০১৯


বাউফলে ১০ মিনিট বিলম্ব হওয়ায় এক পরীক্ষার্থীর এইচএসসি পরীক্ষা নেয়নি হল কর্তৃপক্ষ

বাউফল (পটুয়াখালী)  সাগরকন্যা প্রতিনিধি॥

বাউফলে পরীক্ষা কেন্দ্রে আসার পথে দুর্ঘটনাকবলিত এক এইএসসি পরীক্ষার্থী ১০ মিনিট বিলম্বে পরীক্ষা কেন্দ্রে আসায় দায়িত্বরত কর্মকর্তা তার পরীক্ষা নেয়নি। ফলে ওই পরীক্ষার্থীর শিক্ষা জীবন থেকে একটি বছর শেষ হয়ে গেল। ঘটনাটি বুধবার (১৭ এপ্রিল) উপজেলার বগা মাধ্যমিক বিদ্যালয়ে ভেন্যুতে ঘটেছে। ওই পরীক্ষার্থীর নাম শারমীন আক্তার। তার রোল নম্বর ২২৩৩৮২। তিনি চলতি বছর বাউফলের বগা ইউনিয়ন মাধ্যমিক বিদ্যালয় ভেন্যু থেকে এইচএসসি পরীক্ষা দিচ্ছিল।

শারমীন আক্তার অভিযোগ করেন, বুধবার তার ভূগোল পরীক্ষা ছিল। এজন্য তিনি যথা সময়ে বাড়ি থেকে মটর সাইকেলযোগে পরীক্ষার ভেন্যুতে রওনা দেন। আসার পথে তিনি দূর্ঘটনার শিকার হন। ফলে পরীক্ষার ভেন্যুতে পৌঁছাতে তার ১০ মিনিট বিলম্ব হয়। ওই সময় ২৫ মার্কের এমসিকিউ পরীক্ষা চলছিল। ওই পরীক্ষার জন্য নির্ধারিত সময় ছিল ২৫ মিনিট। ওই ভেন্যুতে ইউএনওর প্রতিনিধি হিসাবে দায়িত্বে থাকা বাউফল উপজেলা পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) প্রকল্প অফিসার তুরাল প্রামানিক তাকে পরীক্ষায় অংশ নিতে দেননি। এসময় তিনি দায়িত্বরত কর্মকর্তার নিকট কান্না জড়িত কণ্ঠে অনেক আকুতি-মিনতি করলেও কোন লাভ হয়নি। বরং অমানুবিক আচরণ করে তাকে পরীক্ষা ভেন্যু থেকে বেড় করে দেন। ওই সময় দায়িত্বে থাকা কয়েকজন শিক্ষক মেয়েটিকে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়ার জন্য ইউএনও’র প্রতিনিধিকে অনুরোধ করলেও তিনি কর্ণপাত করেননি। ফলে ওই পরীক্ষার্থী এখন মানুষিক ভাবে ভেঙ্গে পরেছেন। তার শিক্ষা জীবন থেকে হারিয়ে গেছে একটি বছর।
শারমীন আক্তারের বড় ভাই জাকির হোসেন বলেন, ইতিমধ্যে শারমিন ৬ বিষয়ের পরীক্ষা দিয়েছে। আর বাকি ছিল মাত্র ৪টি পরীক্ষা। কিন্তু তার আগেই আমার বোনের জীবনাটা তচনছ হয়ে গেল। আর এর জন্য দায়ি হলেন, পরীক্ষা ভেন্যুর দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি তুরাল প্রামানিক।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ইচ্ছা করলে বিশেষ ব্যবস্থায় ওই পরীক্ষার্থীর পরীক্ষা নিতে পারতেন। এধরণের এখতিয়ার তার রয়েছে। কিন্তু পরীক্ষা না নেয়াটা সত্যিই অমানবিক। এ ব্যাপারে ভেন্যুর দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি তুরাল প্রামানিক বলেন, “ওই ছাত্রীটি ভেন্যুতে বিলম্বে আসায় তাকে পরীক্ষায় অংশ নিতে দেয়া হয়নি। এ জন্য  আমি মোটেই অনুতপ্ত নই”।

এপি/এমআর

বাংলাদেশ সময়: ১৫:২৩:৫৫ ● ৭৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ