মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে

প্রথম পাতা » জাতীয় » মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে
সোমবার ● ৮ এপ্রিল ২০১৯


মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের হার কমেছে

ঢাকা সাগরকন্যা অফিস॥

চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসে মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার বিগত বছরের একই সময়ের তুলনায় এক দশমিক ৫৮ শতাংশ পয়েন্ট কমেছে বলে মন্ত্রিসভাকে জানানো হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (৮ এপ্রিল) তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ বছরের প্রথম ত্রৈমাসিক অর্থাৎ জানুয়ারি থেকে মার্চ মাসের প্রতিবেদন উপস্থাপন করা হয়।
সচিবালয়ে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানান, বিগত জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত পাঁচটি মন্ত্রিসভা বৈঠকে ৩৬টি সিদ্ধান্ত হয়। এর মধ্যে বাস্তবায়ন হয়েছে ২৪টির, ১২টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন। সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৬৬ দশমিক ৬৭ শতাংশ। গেল বছরের একই সময়ে সাতটি মন্ত্রিসভা বৈঠক হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ওই সময়ে সিদ্ধান্ত হয় ৬৩টি, যার মধ্যে বাস্তবায়িত হয়েছে ৪৩টি। আর ২০টি সিদ্ধান্ত বাস্তবায়নাধীন ছিল। বাস্তবায়নের হার ছিল ৬৮ দশমিক ২৫ শতাংশ।
শফিউল জানান, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত মন্ত্রিসভা বৈঠকে একটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ), দুইটি নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছে। আর সংসদে পাস হয়েছে পাঁচটি আইন। ২০১৮ সালের একই সময়ে মন্ত্রিসভা বৈঠকে চারটি চুক্তি বা সমঝোতা স্মারক (এমওইউ), তিনটি নীতি বা কর্মকৌশল অনুমোদিত হয়েছিল। ওই সময়ে সংসদে ১৫টি আইন পাস হয়।
সচিবালয়ের অগ্নিনিরাপত্তা নিয়ে বৈঠকের সিদ্ধান্ত: প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের বিভিন্ন ভবনের অগ্নিনিরাপত্তা নিয়ে শিগগিরই বৈঠক ডাকা হবে বলে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম জানিয়েছেন। সোমবার মন্ত্রিসভা বৈঠকের সিদ্ধান্ত জানাতে এসে সাংবাদিকদের প্রশ্নে তিনি এই তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক হয়। সচিবালয়ের বিভিন্ন ভবনের অগ্নিনিরাপত্তা নিয়ে এক প্রশ্নে শফিউল বলেন, আমরা নিজেরাই এটার বিষয়ে মিটিং ডাকব। পিডব্লিউডি এটার বিষয়ে ব্যবস্থা নিচ্ছে। যেমন ধরুন পুরনো যেসব ফায়ার এক্সটিংগুইশার আছে সেগুলো চেক করে মেয়াদোত্তীর্ণগুলো রিপ্লেস করা হচ্ছে। এগুলো যার যার মত করে করছে। কিন্তু আমরা ইন এ বডি সবার সাথে এটা নিয়ে মিটিং করব খুব তাড়াতাড়ি। তবে এখনও ডেট ঠিক হয়নি। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবদের নিয়ে ওই সভা হবে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এটা আমাদের সচিবদের সিদ্ধান্ত, আমরা নিজেরা মিটিং করব। আমরা আলোচনা করেছি বড় পরিসরে সবাইকে নিয়ে বসব, অন্তত অ্যাওয়ারনেস বিল্ডিংয়ের জন্যও এটা দরকার।
সম্প্রতি পুরান ঢাকার চকবাজারে এবং বনানীর এফ আর টাওয়ারে ভয়াবহ অগ্নিকা-ে ব্যাপক প্রাণহানির পর বহুতল ভবনের অগ্নিনিরাপত্তা নিশ্চিতে নড়েচড়ে বসেছে সরকারের বিভিন্ন সংস্থা। তবে সোমবারের মন্ত্রিসভা বৈঠকে অগ্নি দুর্ঘটনা নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান সচিব শফিউল। সচিবালয় মসজিদের পাশে টিনসেড বিল্ডিংগুলো ভেঙে সেখানে ২০ তলা একটি ভবন নির্মাণের সিদ্ধান্ত হচ্ছে জানিয়ে তিনি বলেন, সেখানে আগুনের ঝুঁকি প্রতিরোধে সব ধরনের ব্যবস্থা থাকবে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১৮:১১:৩৬ ● ৫১০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ