ক্রাইস্টচার্চ হামলা: অ’ডুর্নের সর্বোচ্চ তদন্তের নিদের্শ

প্রথম পাতা » বিশ্ব » ক্রাইস্টচার্চ হামলা: অ’ডুর্নের সর্বোচ্চ তদন্তের নিদের্শ
সোমবার ● ২৫ মার্চ ২০১৯


---

সাগরকন্যা আর্ন্তজাতিক ডেস্ক॥

ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় ৫০ জন নিহতের ঘটনায় সর্বোচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা অ’ডুর্ন।
১৫ মার্চের ওই নির্বিচার হত্যাকা- প্রতিরোধে পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলো আরও কিছু করতে পারতো কি না একটি রাজকীয় কমিশন তা যাচাই করে দেখবে বলে জানিয়েছেন তিনি, খবর বিবিসির।
নিউ জিল্যান্ডের আইন অনুযায়ী স্বাধীন তদন্তের সর্বোচ্চ স্তর রাজকীয় কমিশন।
এই কমিশন একটি ‘বিস্তারিত’ প্রতিবেদন দিবে বলে জানিয়েছেন তিনি।
“সন্ত্রাসবাদের এই ঘটনা কীভাবে ঘটলো এবং কীভাবে আমরা এটি থামাতে পারতাম তা বের করতে প্রতিটি লক্ষণ পরীক্ষা করে দেখা গুরুত্বপূর্ণ,” সোমবার রাজধানী ওয়েলিংটনে এক সংবাদ সম্মেলনে বলেছেন অ’ডুর্ন।
“আমরা আরও কিছু জানতে পারতাম কি না বা আমাদের জানা উচিত ছিল কি না এ প্রশ্নের উত্তর পেতে হবে আমাদের,” বলেছেন তিনি।
আনুষ্ঠানিক তদন্তে আধা-স্বয়ংক্রিয় অস্ত্রের সহজলভ্যতা ও হামলার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যমের ভূমিকাকে ঘিরে তৈরি হওয়া প্রশ্নগুলোও খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন তিনি।
এই সন্ত্রাসী হামলার ঘটনায় বর্ণবাদী অস্ট্রেলীয় যুবক ব্রেন্টন ট্যারান্টের বিরুদ্ধে নরহত্যার অভিযোগ আনা হয়েছে। তার বিরুদ্ধে আরও অভিযোগ আনা হবে বলে ধারণা করা হচ্ছে। এই বিচারের জন্য নিউ জিল্যান্ডে ফের মৃত্যুদ- চালু করার কথা বাতিল করে দিয়েছেন অ’ডুর্ন।
সংবাদ সম্মেলনের শেষ দিকে অ’ডুর্ন জানান, তিনি চলতি সপ্তাহের শেষ দিকে প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করতে চীন যেতে পারেন। ক্রাইস্টচার্চ হামলার কারণে চীন সফরের সূচী সংক্ষিপ্ত করে একদিন করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬:০৪:১২ ● ৪৫৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ