চরফ্যাশনে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা

প্রথম পাতা » বরগুনা » চরফ্যাশনে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা
সোমবার ● ৩১ জুলাই ২০২৩


চরফ্যাশনে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

চরফ্যাশন উপজেলায় আশঙ্কাজনক হারে বাড়ছে ডেঙ্গু রোগী। শহর ছাড়িয়ে এখন গ্রামাঞ্চলে ডেঙ্গুর আতংকে সাধারণ মানুষ। গত ১সপ্তাহে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছেন ২১জন। উন্নত চিকিৎসার জন্য ঢাকা পাঠানো হয়েছে ৪জনকে। পরিস্থিতি সামাল দিতে হাসপাতালে খোলা হয়েছে আলাদা ডেঙ্গু কর্নার। তবে ডেঙ্গু প্রাদুর্ভাবে আতংকিত না হয়ে গণসচেতনতার ওপর গুরুত্বারোপের কথা বলছেন চিকিৎসকরা।
হাসপাতালের তথ্যমতে গত এক মাসে ৩৫ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে। শেষ ৩ দিনের ব্যবধানে আরো ৯জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। চিকিৎসা নিয়ে সুস্থ্য হয়ে বাড়ি ফিরেছেন ২২ জন। সারাদেশের ন্যায় ডেঙ্গু সচেতনতায় কঠোর অবস্থানে রয়েছে উপজেলা হাসপাতাল ও পৌরসভা।
উপজেলা প্রশাসন ও জনপ্রতিনিধিরা বলছেন, দিন দিন ডেঙ্গুর প্রকোপ যে হারে বাড়ছে এতে নিজেকে সচেতন হওয়ার বিকল্প নেই। ডেঙ্গু প্রতিরোধে বাড়ির আশপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, বৃষ্টির পানি জমে থাকতে না দেওয়া এবং জ্বর হলে দ্রুত সময়ের মধ্যে ডেঙ্গু পরীক্ষা করার পরামর্শ দিয়েছেন তারা। ডেঙ্গু সংক্রমণ প্রতিরোধে পৌরশহরের সকল ড্রেন, খাল ও ময়লা আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্নসহ বিভিন্ন হাটবাজারে মশক নিধন অভিযান অব্যাহত রয়েছে বলে জানান পৌর মেয়র মো. মোরশেদ।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মাহবুব কবির বলেন, ডেঙ্গু রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য করনা ইউনিট গুলোকে ডেঙ্গু ইউনিট হিসেবে চালু করা হয়েছে। বেশীরভাগ ক্ষেত্রে প্রথমবার ডেঙ্গু-তে আক্রান্ত রোগীর বিশেষ কোন উপসর্গ বা লক্ষণ দেখা যায়না। শুধু অল্পকিছু ক্ষেত্রেই রোগের প্রভাব গভীর হয়। তাই কারো সামান্য উপসর্গ দেখা দিলে অল্প সময়ের মধ্যে হাসপাতালে ডেঙ্গু পরীক্ষা (পিসিআর) করাতে সকলের নিকট অনুরোধ জানিয়েছেন তিনি।

 

 

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ২০:২৯:২৫ ● ৮১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ