খালেদা জিয়াকে মুক্ত করতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল

প্রথম পাতা » রাজনীতি » খালেদা জিয়াকে মুক্ত করতে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে: ফখরুল
বুধবার ● ৬ মার্চ ২০১৯


জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে মির্জা ফখরুল

ঢাকা সাগরকন্যা অফিস॥

দুর্বার আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে হলে সংগঠনকে শক্তিশালী করে জনগণকে ঐক্যবদ্ধ করে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে।
বুধবার (৬ মার্চ) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও তাঁর সুচিকিৎসার দাবিতে বিএনপি আয়োজিত মানববন্ধনে মির্জা ফখরুল একথা বলেন। বিএনপির মহাসচিব বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে যে মামলাগুলো রয়েছে, প্রতিটি মামলাতেই তিনি জামিনযোগ্য। এইসব মামলায় যাদের অন্য যাদের নাম আছে, তাদের সবার জামিন হয়ে গেছে। কিন্তু রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়াকে আটক রাখা হচ্ছে। এর একটাই কারণ যে, দেশনেত্রী জনগণের কাছে গণতন্ত্রের মাতা হিসেবে অভিষিক্ত হয়েছেন। কারণ, যখন দেশে গণতন্ত্র হুমকির মুখে পড়েছে, তখনই তিনি আপসহীনভাবে সামনে এসে গণতন্ত্রকে প্রতিষ্ঠিত করেছেন। এই ইতিহাস দেশবাসীর জানা।
মির্জা ফখরুল আরো বলেন, দেশের বিরোধী দলের নেতাকর্মীদের নামে ৯৮ হাজারের বেশি মামলা দেওয়া হয়েছে, আসামির সংখ্যা ২৫ লক্ষের ওপরে। এইভাবে তারা অবৈধভাবে টিকে থাকতে চাচ্ছে। এভাবেই তারা ১৯৭৫ সালে একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করেছিল। আজকে তারই আয়োজন তারা সম্পন্ন করেছে। কিন্তু তারা জনগণের কাছে ধরা পড়ে গেছে, বিশ্ববাসীর কাছে ধরা পড়ে গেছে। গত যে নির্বাচন তারা করেছে, সেই নির্বাচনে কেউ ভোট দিতে পারেনি, আগের দিন রাতেই তারা ভোট ডাকাতি করেছে। এই দেশের মানুষ সরকারের প্রতি আস্থা হারিয়েছে, নির্বাচন কমিশনের প্রতি আস্থা হারিয়েছে। সুতারাং গণতন্ত্রকে পুনরুদ্ধার করতে প্রথম কাজটি করতে হবে দেশনেত্রী খালেদা জিয়াকে মুক্ত করতে হবে। সেই জন্য আমাদের সংগঠনকে শক্তিশালী করে জনগণের ঐক্য প্রতিষ্ঠা করে আমাদের দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে, যোগ করেন বিএনপির মহাসচিব।
জাতীয় প্রেস ক্লাবের সামনে বুধবার বেলা সাড়ে ১২টায় শুরু হয়ে এ কর্মসূচি দুপুর ১টা পর্যন্ত চলে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জ্যেষ্ঠ নেতা খন্দকার মোশাররফ হোসেন, আবদুল মঈন খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান, শামসুজ্জামান দুদু, এজেডএম জাহিদ হোসেন, আমানউল্লাহ আমান, আবদুস সালাম, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, মফিকুল হাসান তৃপ্তি, মোস্তাফিজুর রহমান বাবুল, কাজী আবুল বাশারসহ অঙ্গসংগঠনের নেতারা মানববন্ধনে অংশ নেন।
এই কর্মসূচিতে অংশ নিতে বেলা ১১টা থেকেই নেতা-কর্মীরা ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে প্রেস ক্লাবের সামনে জড়ো হতে শুরু করেন। খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভিন্ন শ্লোগান দেন তারা। মানববন্ধন কর্মসূচি ঘিরে সকাল থেকেই জাতীয় প্রেস ক্লাব এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। জিয়া এতিমখানা ট্রাস্ট ও জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় ১৭ বছরের দ- নিয়ে ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে ঢাকার পুরনো কেন্দ্রীয় কারাগারে বন্দি রয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। সেখানে ৭৪ বছর বয়সী খালেদার স্বাস্থ্যের ‘চরম অবনতি’ হয়েছে দাবি করে উদ্বোগ জানিয়ে আসছেন বিএনপি নেতারা। তাদের অভিযোগ, কারাগারে তাদের নেত্রীর সুচিকিৎসা হচ্ছে না। তার মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে ধারাবাহিকভাবে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন, অবস্থান ধর্মঘট, প্রতীক অনশন, গণস্বাক্ষর সংগ্রহ ও স্মারকলিপি প্রদানের মত কর্মসূচি পালন করে আসছে বিএনপি।
খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি নিয়ে বিএনপির একটি প্রতিনিধি দল গত মঙ্গলবার সচিবালয়ে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল পরে সাংবাদিকদের বলেন, মেডিকেল বোর্ডের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্য পরীক্ষার জন্য কারাবন্দি খালেদা জিয়াকে ‘শিগগিরই’ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হবে।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ২০:০৪:২৩ ● ৩৪৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ