দুমকিতে নিম্নমানের ইটে চলছে এলজিইডি’র সড়ক নির্মাণ!

প্রথম পাতা » পটুয়াখালী » দুমকিতে নিম্নমানের ইটে চলছে এলজিইডি’র সড়ক নির্মাণ!
সোমবার ● ২২ আগস্ট ২০২২


দুমকিতে নিম্নমানের ইটে চলছে এলজিইডি’র সড়ক নির্মাণ!

দুমকি (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দুমকিতে রাজাখালী সওজ’র বেইলি ব্রীজ থেকে গাবতলি বাজার পর্যন্ত এলজিইডি’র ১কিলোমিটার রাস্তা নির্মাণ কাজে নিম্নমানের ইট-সুড়কি ও পোড়ামাটি ব্যবহারের অভিযোগ উঠেছে।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, অত্যন্ত নি¤œমানের ইট ঠুনকো আঘাতে ধূলা হয়ে যাচ্ছে, রোলারের সামান্য চাঁপায় পচা ইটের সুড়কিগুলো গুড়ো হয়ে পাউডার হয়ে যাচ্ছে। এছাড়াও খালের পাশে পাইল করলেও মাটি ভরাট না করায় রাস্তার পাশের মাটি সরে গিয়ে এজিন ধসে যাচ্ছে।
উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, সড়কটির নির্মাণকাজ করছে ‘নজরুল ইসলামী ডেভেলপমেন্ট কনস্ট্রাকশন’ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। আরও জানা যায়, মেসার্স তালুকদার এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী আঃ হক তালুকদারের ছেলে ইমরানকে দিয়ে এ রাস্তার কাজ করছেন।
রাজাখালীর বাসিন্দা হাজী আবদুল রব খান অভিযোগ করে জানান, ২০২১ সালের রাস্তার কাজ দফায় দফায় বন্ধ হওয়ার পর গত কয়েক দিন ধরে পুনরায় শুরু হয়। সম্প্রতি খুবই নিম্নমানের ইট ও পোড়ামাটির গুঁড়া দিয়ে কাজ করা হচ্ছে। স্থানীয় বাসিন্দা কামাল খান বলেন, আপনারা দেখেন ১ কিঃমিঃ রাস্তার বেশির ভাগই পঁচা ইট দেয়া হয়েছে। রাস্তা থেকে খোয়া  উঠিয়ে হাত দিয়ে পিষতে পিষতে মিনারা বেগম নামের একজন নারী বলেন, আমার চুলার মাটির চেয়েও এ খোয়াগুলো নরম।
সড়ক নির্মাণের রোলিং কাজে নিয়োজিত ড্রাইভার  মো. বাবুল হাওলাদারকে ইটের মান সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ইটের মান খারাপ হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে ঠিকাদারি প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী মো. নজরুল ইসলাম আকন বলেন, অফিসের সিষ্টেমে অফিস কাজ করে।  ওটা অফিস বুঝবে। কাজ পরিচালনাকারী মেসার্স তালুকদার এন্টারপ্রাইজ এর সত্ত্বাধিকারী মোঃ আঃ হক তালুকদার বলেন, ইটের ভাটা থেকে দেয়ার সময় হয়ত শ্রমিকেরা কিছু  দুই নম্বর ইট দিয়েছে। আমি ভাটার মালিকের সাথে কথা বলে ব্যবস্থা নিচ্ছি। সড়কটির নির্মাণকাজের তদারকি কর্মকর্তা উপজেলার উপসহকারী প্রকৌশলী শরাফ উদ্দীন বলেন, সরেজমিনে গিয়ে কিছু ইট খারাপ দেখেছি। কাজ বন্ধ রেখে ভালো ইট আনার জন্য বলেছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আল ইমরান বলেন, অভিযোগের প্রেক্ষিতে  ঠিকাদারকে সকল নিম্নমানের ইট সরিয়ে নেয়ার জন্য বলেছি। ভালো ইট দিয়ে কাজ করতে বলেছি।

এমআর

বাংলাদেশ সময়: ২১:০৩:০৯ ● ২০১ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ