আমতলীর হরিচাঁদ মন্দির সংস্কারের দাবি

প্রথম পাতা » বরগুনা » আমতলীর হরিচাঁদ মন্দির সংস্কারের দাবি
মঙ্গলবার ● ১৬ আগস্ট ২০২২


আমতলীর হরিচাঁদ মন্দির সংস্কারের দাবি

গলাচিপা (পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর পার্শ¦বর্তী জেলা বরগুণার আমতলীতে ঐতিহ্যবাহী জড়াজীর্ণ হরিচাঁদ মন্দির মথুয়া মিশন সংস্কারের জোর দাবি জানিয়েছে ভক্তরা। কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে হরিচাঁদ মন্দির।
আমতলী উপজেলার কুকুয়া ইউনিয়নের খাকদান গ্রামের সূর্যকান্ত দাসের বাড়িতে অবস্থিত অন্যতম প্রাচীনতম মন্দির হিসেবে সুপরিচিত। মন্দিরটি প্রায় পঞ্চাশ বছর আগে নির্মিত হয়েছিল। নির্মাণশৈলী অনুযায়ী স্থানীয় সনাতন ধর্মাবলম্বীরা ধারণা করেন, পঞ্চাশ বছর আগে এটি নির্মাণের জন্য জমি দান করেন শরৎ চন্দ্র দাস। এ মন্দিরটি প্রায় ১২ শতাংশ এলাকাজুড়ে অবস্থিত। যা হরিচাঁদ মন্দির মথুয়া মিশনের নিজস্ব জায়গা। মন্দিরের ভক্ত রনজিৎ, কেশব, অঞ্জলী রানী জানান, এটি বহু বছর আগের মন্দির। এখানে প্রতিবছর চৈত্রের শেষে বৈশাখ মাসের প্রথম বুধবার তিনদিন ব্যাপী হরিনাম অনুষ্ঠান হয়। কিন্তু বর্তমানে সংস্কারের অভাবে মন্দিরটি জড়াজীর্ণ অবস্থায় পড়ে আছে। আগের মত আর পূজা-অর্চনা করা যাচ্ছে না। বিগত ঘূর্ণিঝড়ে মন্দিরটির ছাউনি উড়ে যাওয়ায় ভক্তদের প্রার্থনা করতে কষ্ট হচ্ছে।
এ বিষয়ে মন্দিরের সভাপতি শরৎ চন্দ্র দাস বলেন, প্রতি বছর এখানে পূজা হয়। টাকার অভাবে মন্দিরটি এখন জড়াজীর্ণ অবস্থায় পড়ে আছে। সরকারিভাবে অনুদান পেলে মন্দিরটি ফিরে পেতে পারে তার পুরনো ঐতিহ্য। তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী, জাতীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌর মেয়র সহ সকল মহলের সদয় দৃষ্টি কামনা করছি। যাতে মন্দিরটি ফিরে পেতে পারে তার আগের সৌন্দর্য। এ বিষয়ে কুকুয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাসুম তালুকদার বলেন, বরাদ্দ আসলে মন্দিরটির জন্য ব্যবস্থা করা হবে।

এসডি/এমআর

বাংলাদেশ সময়: ২২:০৮:৩৬ ● ১০৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ