বঙ্গোপসাগরে ২৬ ট্রলারে ডাকাতি, মাছ-জাল লুট!

প্রথম পাতা » কুয়াকাটা » বঙ্গোপসাগরে ২৬ ট্রলারে ডাকাতি, মাছ-জাল লুট!
শনিবার ● ৩০ জুলাই ২০২২


বঙ্গোপসাগরে ২৬ ট্রলারে ডাকাতি, মাছ-জাল লুট!

কুয়াকাটা সাগরকন্যা অফিস॥

কুয়াকাটা সংলগ্ন বঙ্গোসাগরে ২৬টি মাছধরা ট্রলারে ডাকাতির ঘটনা ঘটেছে। ডাকাতদল ১২ জেলেসহ এফবি ভাইভাই নামের একটি ট্রলার ডুবিয়ে দিয়েছে। বৃহস্পতিবার গভীর রাতে সাগরে এই গণডাকাতির ঘটনা ঘটে। শনিবার সকালে এ খবরটি নিশ্চিত করেছেন মহিপুর মৎস্য আড়তদার মালিক সমিতির সাধারণ সম্পাদক রাজু আহমেদ রাজা। তবে ডুবিয়ে দেওয়া ট্রলারের ১২ জেলেকেই উদ্ধার করা সম্ভব হলেও ট্রলারটি এখনো উদ্ধার হয়নি।
ডুবিয়ে দেওয়া এফবি ভাইভাই ট্রলারের জেলে কলাপাড়া উপজেলার মহিপুর থানা এলাকার নিজামপুর গ্রামের ছালাম মিয়া জানান, ১৮/২০ জনের ডাকাতদল দেশীয় অস্ত্র নিয়ে তাদের মাছধরা ট্রলারের জেলেদের ওপর হামলা চালিয়ে ট্রলারের মাছ, জালসহ সকল মালামাল তুলে নিয়ে যায়। এমনকি তান্ডব শেষে ডাকাতদের ব্যবহৃত ট্রলারটি দ্রুত চালিয়ে এসে পেছন থেকে আঘাত করে তাদের ট্রলারটি ডুবিয়ে দেয়। পরে এফবি মা বাবা’র দোয়া নামের অপর একটি ট্রলারে এই জেলেদের উদ্ধার করে। এটিও ডাকাতদের হাতে হামলা ও লুটপাটের শিকার হয়।
এফবি মা বাবার দোয়া ট্রলারের মালিক নিজামপুর গ্রামের ইউসুফ আলী জানান, তার ট্রলারে ১৫জন জেলে ছিল। ডাকাতদল সবাইকে মারধর করে মালামাল নিয়ে গেছে। ওই ট্রলারের মাঝি জিয়া জানান, ডাকাতরা  ট্রলারে উঠে সবাইকে মারধর শুরু করে। মাছ-জাল-জ্বালানি থেকে শুরু করে সবকিছু লুটে নিয়েছে। মহিপুর মৎস্য আড়ত মালিক সমিতির সাধারণ সম্পাদক রাজু আহমেদ রাজা ডাকাতের কবলে পড়া জেলেদের বরাত দিয়ে জানান, গভীর সমুদ্রে রাতে অধিকাংশ ট্রলার এক জায়গায় নোঙর করে থাকে। ঘটনার রাতে ২৬টি মাছধরা ট্রলার একই জায়গায় অবস্থান করছিল। এই সুযোগে কাছাকাছি থাকা ২৬টি ট্রলারে ডাকাতদল হানা দেয়। ডাকাতি হওয়া ট্রলারের মধ্যে দু’টি পটুয়াখালী জেলার রাঙ্গাবালি উপজেলার ও ৫টি একই জেলার মহিপুর থানা এলাকার এবং বাকিগুলো উপকূলীয় বিভিন্ন অঞ্চলের বলেও জানিয়েছেন তিনি। এদিকে এ খবর লেখা পর্যন্ত ডুবিয়ে দেওয়া ট্রলারটি উদ্ধারের চেষ্টা চলছে। কোস্টগার্ড দক্ষিণ জোনের মিডিয়া সেলের কর্মকর্তা লেঃ সফিউল কিঞ্জল বলেন, ডাকাতির খবর পেয়ে আমরা সমুদ্রে টহল জোরদার করেছি এবং ডাকাতদের সনাক্ত করণে কাজ চালিয়ে যাচ্ছি। মহিপুর থানার ওসি আবুল খায়ের বলেন, সাগরে ডাকাতি সম্পর্কিত কোন অভিযোগ এখনো পাইনি।

এনইউবি/এমআর

বাংলাদেশ সময়: ২৩:১২:৩৫ ● ৩৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ