দুমকিতে সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব

প্রথম পাতা » পটুয়াখালী » দুমকিতে সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব
শুক্রবার ● ১ জুলাই ২০২২


দুমকিতে সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা উৎসব

দুমকি(পটুয়াখালী) সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীর দুমকিতে মুরাদিয়ার বটতলা রাধেশ্যাম সুন্দর জিউর মন্দির ও দুমকি উপজেলা সার্বজনীন মন্দিরে শুক্রবার (১ জুলাই) সনাতন ধর্মাবলম্বীদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে। এছাড়া ও রথযাত্রা উপলক্ষে বটতলা ও রাধেশ্যাম সুন্দর জিউর মন্দিরে ৭দিন ব্যাপি ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে ভাগবত পাঠ ও ধর্মীয় আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
পঞ্জিকা তিথী অনুযায়ী আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে বোন শুভদ্রা ও ভাই বলরামকে সঙ্গে নিয়ে জগতের অধীশ্বর শ্রী শ্রী জগন্নাথ দেব ভক্তের কল্যাণে ধরাধামে এসেছিলেন। পুরাণ মতে, রথযাত্রার দিন বলরাম এবং সুভদ্রাকে নিয়ে রথে চড়ে বচ্ছরান্তে মামার বাড়ি বেড়াতে যান জগতের নাথ শ্রী জগন্নাথ। যাত্রার এক সপ্তাহ পরে তিনি আবার নিজ স্থানে ফিরে আসবেন। তবে বিগত ২০২০ ও ২০২১ সালে মহামারী করোনার কারনে সরকারি নির্দেশনা অনুযায়ী সল্প পরিসরে আয়োজন হলেও এবছর ধর্মীয় আচার অনুষ্ঠানে কোন কমতি নেই। ঈশ্বরের কৃপা ও পুণ্য লাভের আশায় জগতের অধীশ্বরের কাছে এবারো থাকবে করোনা মহামারি থেকে মুক্তি লাভের প্রার্থণা।
সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের উপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
রথযাত্রা উপলক্ষে আসা ভক্তদের মধ্য থেকে ড. সুনিল দাস, হেমলতা দাসী, বিমল চন্দ্র হাওলাদার, শ্যামল চন্দ্র মিত্র ও তপন হাওলাদার রথযাত্রা সম্পর্কে জানতে চাইলে বলেন, রথের রশি নিয়ে অগ্রযাত্রায় পুন্য অর্জন হয় এই বিশ্বাসে আমরা সকলে মিলত হয়ে এই উৎসব পালন করে আসছি ।

এমআর

বাংলাদেশ সময়: ১৯:৪৫:৪১ ● ১০০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ