মুদ্রা বাজারে মার্কিন ডলার নিয়ে কাড়াকাড়ি

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » মুদ্রা বাজারে মার্কিন ডলার নিয়ে কাড়াকাড়ি
মঙ্গলবার ● ২৬ ফেব্রুয়ারী ২০১৯


মুদ্রা বাজারে মার্কিন ডলার নিয়ে কাড়াকাড়ি

ঢাকা সাগরকন্যা অফিস॥

তীব্র চাহিদায় মার্কিন ডলার নিয়ে কাড়াকাড়ি চলছে। বর্তমানে ব্যাংকগুলো আমদানি ও বিদেশী ঋণের দায় মেটাতে রীতিমতো হিমশিম খাচ্ছে। ফলে চাহিদা তীব্র হওয়ায় মাত্র ১ বছরের ব্যবধানে টাকার বিপরীতে ডলারের দাম বেড়েছে ৭ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, সম্মিলিতভাবে কোনো উপায় বের না করলে ডলার নিয়ে সঙ্কট আরো বাড়বে। যা বাড়িয়ে দিতে পারে বৈদেশিক বাণিজ্যের খরচ। ব্যাংকিং খাত সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, মাত্র এক বছর আগে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকের এক ডলারের কিনতে খরচ হতো ৭৮ টাকা ৯০ পয়সা। আর গত ১২ ফেব্রুয়ারি তা বেড়ে দাঁড়িয়েছে ৮৪ টাকা ৫ পয়সা। অর্থাৎ বছরের ব্যবধানে ডলারের তুলনায় টাকার মান কমেছে ৭ শতাংশের বেশি। তার অন্যতম কারণ ব্যাংকগুলোর হাতে বিদেশী ঋণের দায় ও আমাদনি খরচ মেটানোর তো পর্যাপ্ত ডলার নেই। কারণ ব্যাংকের লাগামহীন অফশোর ইউনিটের মাধ্যমে বিদেশী ঋণ দাঁড়িয়েছে ৬২ হাজার কোটি টাকারও বেশি। আর চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) আমদানি ব্যয় বেড়েছে ২৯ শতাংশ। অথচ প্রাপ্তির খাতায় রফতানি আয় ৭ দশমিক ১৫ শতাংশ এবং রেমিটেন্স ১২ দশমিক ৫ শতাংশ বেড়েছে।
সূত্র জানায়, বর্তমানে ডলারের সঙ্কট এতোটাই তীব্র যে ইতোমধ্যেই আমদানি ঋণপত্রের দায় কিংবা বিদেশী ঋণের কিস্তি পরিশোধ করতে গিয়ে ব্যাংকগুলোর মধ্যে অসম প্রতিযোগিতা শুরু হয়েছে। এক ব্যাংকের গ্রাহকের রফতানি বিল বেশি মূল্যে হাঁকিয়ে নিচ্ছে অন্য ব্যাংক। ইতোমধ্যেই বাংলাদেশ ব্যাংক এই অভিযোগে বেশ কিছু ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।
এদিকে বিশেষজ্ঞরা মনে করেন, ডলার নিয়ে এমন অবস্থা নিরসনে বাংলাদেশ ব্যাংক ও বাফেদার দ্রুত সম্মিলিত উদ্যোগ নিতে হবে। তা না হলে ভয়াবহ বিপর্যয় ঘটতে পারে। অস্থিতিশীলতার জন্য চিহ্নিত ব্যাংকগুলোর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শান্তি নিশ্চিত করা উচিত বলেও মনে করেন বিশেষজ্ঞরা।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১০:৩৩:১৬ ● ৯০৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ