ফুলবাড়ীতে ‘শোক সংবাদের ফেরিওয়ালা’ ফকির আলী!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » ফুলবাড়ীতে ‘শোক সংবাদের ফেরিওয়ালা’ ফকির আলী!
রবিবার ● ১৩ ফেব্রুয়ারী ২০২২


ফুলবাড়ীতে ‘শোক সংবাদের ফেরিওয়ালা’ ফকির আলী!

ফুলবাড়ী (দিনাজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥

‘একটি শোক সংবাদ…’ এই সংবাদটি মাইকে বাজলেই সবাই উৎকীর্ণ হয়ে থাকেন। কে যে মারা গেল! কোন অভাগা -অভাগিনীর   প্রাণপ্রিয়জন এই ধরাধাম থেকে বিদায় নিল। মর্মান্তিক এই খবরটি সবার কাছে আগে মাইকে পৌঁছে দেন ফকির আলী ।
দিনাজপুরের ফুলবাড়ী পৌরসভাধীন পশ্চিম গৌরীপাড়ার গড় ইসলামপুরের মো. নুরুল ইসলাম ফকির আলী (৬১)।  ফকির আলী নামেই সবাই চেনেন। দরাজ গলার এই শোক সংবাদ শোনার জন্য অনেকে  প্রস্তুত থাকেন না। কিন্তু নিয়তির নির্মমতায় কোন কোন দিন যখন ২/৪ টি শোক-সংবাদ মাইকে প্রচার হয়, তখন অনেকেই যেন এই ফকির আলীকে নতুন নামে আবিষ্কার করেন।  বলেন, ফকির আলীর আজ গুরুত্ব বেড়ে গেছে …।
কথা হয় ফকির আলীর সাথে। জানান, ১৯৭৫ সাল থেকে  রিক্সায়  যাত্রী টানেন। আশির দশকের পর  থেকেই এই মৃত্যুর মাইকিং করে  আসছেন। এখন গুরুত্ব বেড়ে গেছে। সব দিন খোঁজ নাহলেও  আবার কোনো কোনো দিন ৩/৪ টির বেশি হলে সময় মেইনটেইন করে মাইকিং করেন। ভাড়া নির্ধারণ কীভাবে করেন তার উত্তরে বলেন, এটি একটি মানবিক কাজ। কখনো ভাড়া ঠিক করি না। কাজ শেষে যে যার ইচ্ছেমতো এখন ৭ শ’ থেকে হাজার, ১২ শ’ টাকা দিয়ে থাকেন।  কেউ কেউ সপ্তাহ, দুই সপ্তাহ পার করেও টাকা দেন। মাসে ১৫/ ২০ টি করে মাইকিং করা হয় । মাসে গড় ১৭ টি হিসেবে  ৪১ বছরে প্রায় সাড়ে আট হাজার মৃত ব্যক্তির মাইকিং করেছেন।
এ পেশা থেকেই তার সংসার চলেনা। নিমতলা মোড় তার আসল ঠিকানা। সবাই জানে এই ফকির আলীকে কোথায় পাওয়া যায়। তবে সব মাইকের দোকানে তার মোবাইল নম্বর দেয়া আছে। যখন মাইকিংয়ের কাজ থাকেনা তখন রিক্সায় ভাড়া খাটেন। তবে দিন-রাতের বেশিরভাগ সময়ে তাকে তটস্থ থাকতে হয়, কখন মৃত্যুর খবর আসে ! গরমের শেষে এবং শীতের শেষে মৃত্যুর সংবাদ বেশি হয় বলেও তিনি জানান।
মাইকিং করতে মাইক এবং একটি রিক্সা ভাড়া করে নিতে হয়। সেই সাথে স্ত্রী ১ ছেলে ২ মেয়ের সংসার চলার মতো খরচ লাগে। যদি কেউ মাইক অথবা রিক্সা দিয়ে সহযোগিতা করতো তাহলে আমি কমটাকায়, স্বাচ্ছন্দে, সময়মতো এই মানবিক কাজটি করতে পারতাম বলে জানালেন ফকির আলী ।
রিক্সা চালক নেজাম উদ্দিন, দ্বিজেন, বদরু, মতিয়ার জানান, আমরা একসাথেই রিক্সা চালাই। আমাদের আত্মীয় স্বজনদের মৃত্যুতে এই ফকির আলী মাইকিং করে থাকেন। কখনো টাকা নেন না।
ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মুশফিকুর রহমান বাবুল বলেন, ফকির আলী  ফুলবাড়ির দল-মত নির্বিশেষে মৃত্যুর শোক সংবাদ পরিবেশন  করে আসছেন। এটি অত্যন্ত একটি ভালো কাজ। আমার সদিচ্ছা আছে। ফুলবাড়ী পৌরসভার পৌর মেয়র মাহমুদ আলম লিটন বলেন, দুঃসময়ে দূরবর্তী মানুষকে ডাকা নিঃসন্দেহে উত্তম কাজ। ফকির আলী সে কাজটি করেন। আমার বাপ দাদা ভাইয়ের মৃত্যুতে তিনিই মাইকিং করেছেন। আমিও তার পাশে থাকবো।
উপজেলা নির্বাহী অফিসার মো. রিয়াজ উদ্দিন বলেন, এ ধরনের মৃত্যু সংবাদ ফকিরআলী পরিবেশন করে আসছেন দীর্ঘদিন ধরে । নিশ্চয়ই এটি মহতী উদ্যোগ। এই উদ্যোগে শরিক হওয়া প্রয়োজন। ফুলবাড়ী উপজেলা চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন বলেন, ছোট থেকেই শুনে আসছি মৃত্যুসংবাদ মাইকিং করেন ফকির আলী। এই মানবিক কাজ করার জন্য তাকে সহযোগিতা করা দরকার। বিষয়টি ভাবনায় আনার জন্য সাংবাদিককে ধন্যবাদ জানাচ্ছি।


এএইচসি/এমআর

বাংলাদেশ সময়: ২১:৪৮:৩৮ ● ৯১৮ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ