ওসমানীনগরে সূচনার অভিজ্ঞতা ও সমাপনী সভা

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » ওসমানীনগরে সূচনার অভিজ্ঞতা ও সমাপনী সভা
সোমবার ● ১৫ নভেম্বর ২০২১


ওসমানীনগরে সূচনার অভিজ্ঞতা ও সমাপনী সভা

ওসমানীনগর (সিলেট) সাগরকন্যা প্রতিনিধি॥

সিলেটের ওসমানীনগরের গোয়ালাবাজার ইউনিয়নে আরডিআরএস বাংলাদেশের  সূচনা কর্মসূচির অভিজ্ঞতা বিনিময় ও সমাপনী সভা অনুষ্ঠিত হয়েছে। সূচনা “বাংলাদেশে অপুষ্টির চক্র প্রতিরোধে একটি প্রয়াস”প্রতিপাদ্য আরডিআরএস বাংলাদেশের সূচনা কর্মসূচির উদ্যোগে ও সূচনা কনসোর্টিয়ামের সহযোগিতায় সোমবার দুপুরে ইউনিয়ন পরিষদের হলরুমে অভিজ্ঞতা বিনিময় ও সমাপনী সভার আয়োজন করা হয়।
ইউরোপীয় ইউনিয়ন ও এফসিডিও এর অর্থায়নে এবং সেভ দ্যা চিলড্রেন,ওয়াল্ড ফিস,আইডিই,হেলেন কেলার ইন্টারন্যাশনাল ও আইসিডিডিআরবি এর কারিগরী সহায়তায় বহুখাত ভিত্তিক সূচনা কর্মসূচির মাধ্যমে উপজেলার অনান্য ইউনিয়নের ন্যায় গোয়ালাবাজার ইউনিয়নের ৯টি ওর্য়াডে গত তিন বছরের সূচনার নানা কর্মকান্ড তোলে ধরেন সংশ্লিষ্টরা।
ইউপি চেয়ারম্যান আতাউর রহমান মানিকের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন,উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান গয়াছ মিয়া। বক্তব্য রাখেন,সূচনার সিলেটের সহকারী প্রকল্প সম্মন্নয়কারী আবু রায়হান,সূচনার উপজেলা সম্বনয়কারী মো: মিজানুল হক,উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শিপন আহমদ,উপসহকারী কৃষি কর্মকর্তা রিপন দেব,ইউপি সদস্য জিলু মিয়া,বেলাল আহমদ,তছন মিয়া, জাহান আলী, সূচনার ফাইন্যান্স অফিসার এসকে সাকিব,ওয়ার্ল্ড ফিসের প্রতিনিধি আতিকুর রহমান সানি,হেলেন কেলারের প্রতিনিধি সাবিয়া নাজনিন,সূচনার ইউনিয়ন কোঅডিনেটর আবেদুর রহমান, হুমায়ুন কবির, জিসিডিও নজরূল ইসলাম,মেকমো নোমান মিয়া,ফিল্ড ফ্যাসিলেটর মাজেদা বেগ,খায়রুন নেচ্ছা।এসময় সূচনা থেকে প্রশিক্ষন নিয়ে স্বাবলমম্ভী হওয়ার গল্প তুলে ধরেন উদ্যোক্তরা রোখসানা বেগম, বাবলী বেগম,সভায় বক্তারা বলেন,গ্রামীন জনপদের বাসিন্দাদের আর্থিক ভাবে সাবলম্বী ও  পুষ্টির চাহিদা পূরনের ধারাবাহিকতায় সিলেটের ছয়টি উপজেলায় অত্যান্ত সফলতার সাথে কাজ করে যাচ্ছে সূচনা কর্মসূচি। সূচনার এসব কার্যক্রমের ফলে গ্রাম-অঞ্চলের বেকারত্ব দূরীকরণসহ নারীদের আত্মকর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি অনেকেই হয়েছেন উদ্যোক্তা। যার ধারাবাহিকতায় গোয়ালা বাজার ইউনিয়ন এলাকায়ও সূচনা সহায়তায় পারিবারিক খামারসহ নানা কর্যক্রম অবলম্ভনের মাধ্যমে সাবলম্ভী হয়েছেন শতশত বাসিন্দারা। গত তিন বছরে সূচনা প্রকল্পের উদ্যোগে বিভিন্ন প্রশিক্ষন ও কার্যক্রমের সুফল রক্ষায় অবহেলিত এলাকার হতদ্ররিদ্র লোকজনের কল্যানে গোয়ালা বাজার ইউনিয়নে সূচনার কর্যক্রমের মেয়াদ ৫ বছর করার জন্য সূচনা প্রকল্পের উর্ধ্ধতন কর্তৃপক্ষের প্রতি জোর দাবি জানান তারা।

জেএ/এমআর

বাংলাদেশ সময়: ০:১৪:১৮ ● ৪১০ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ