পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত

প্রথম পাতা » পটুয়াখালী » পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত
বুধবার ● ৩ নভেম্বর ২০২১


পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় জেল হত্যা দিবস পালিত

পটুয়াখালী সাগরকন্যা প্রতিনিধি॥

পটুয়াখালীতে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন রাজনৈতিক, সামাজাজিক সংগঠনের উদ্যোগে পালিত হচ্ছে জাতীয় জেল হত্যা দিবস। বুধবার সূর্যদয়ের পর থেকে  বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জেলার ৮টি উপজেলা, ১টি থানা ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বব্যিালয় এসব পালন করছে। ৭৫ সালের ৩ নভেম্বর কেন্দ্রীয় কারাগারে নির্মমভাবে খুন হওয়া জাতীয় চার নেতার স্মরনে জেলার সকল উপজেলায় যথাযোগ্য মর্যাদায় জাতীয় জেল হত্যা দিবস পালিত হচ্ছে।
কলাপাড়া উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ের সামনে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত এবং কালো পতাকা উত্তোলন করেন পটুয়াখালী-০৪ আসনের সংসদ সদস্য অধ্যড়্গ মহিব্বুর রহমান মহিব। এসময় উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোতালেব তালুকদার, সিনিয়র সহ-সভাপতি অধ্যড়্গ শহিদুল আলম ও জেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি নাসির উদ্দিনসহ যুবলীগ, ছাত্রলীগ ও শ্রমিকলীগের নেতাকর্মীরা উপসি’ত ছিলেন।

মহিপুর থানার সদর ইউনিয়ান আওয়াামী, যুবলীগের উদ্যোগে জেল হত্যা দিবস উপলক্ষে মঙ্গলবার বেলা ১২টায় দলীয় অফিসে জেল হত্যা দিবস উপলক্ষে ইউনিযন যুবলীগের আহবায়ক ফেরদৌস হাওলাদারের   সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপসি’ত ছিলেন মহিপুর থানা যুবলীগের  আহবায়ক মিজানুর রহমান বুলেট আকন, বিশেষ আতিথি ছিলেন যুগ্ন-আহবায়ক মাসুদ রানা, যুবলীগের আহবায়ক কমিটির সদস্য মহিপুর প্রেসক্লাবের সভাপতি মনিরম্নল ইসলাম, সাধারন সম্পাদক নাসির উদ্দিন, রিয়াজ, মহিপুর ইউনিয়ান যুবলীগের যুগ্ন-আহবায়ক শাহরিয়ার সুমন, ইব্রাহিম খান, মনির হাওলাদার প্রমুখ।
বক্তরা বলেন, ১৯৭৫ সালের এই দিনে ঢাকা কেন্দ্রীয় কারাগারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক সহযোদ্ধা ও মহান মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় চার নেতা সৈয়দ নজরম্নল ইসলাম, তাজউদ্দীন আহমদ, এম মুনসুর আলী ও এইচএম কামারম্নজ্জামানকে নির্মমভাবে হত্যা করা হয়। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারকে নির্মমভাবে হত্যার পর এই জাতীয় চার নেতাকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করা হয়। এই জাতীয় চার নেতাকে হত্যার উদ্দশ্যে ছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিজয় ও চেতনাকে নির্মুল করা। আলোচনা শেষে মিলাদ
ও দোয়ায় চার নেতাসহ নিহত সকলের বিদেহী আত্বার মাগফিরাত কামনা করা হয়। দোয়ায় মোনাজাদ পরিচালনা করেন হাফেজ জাকির।

যথাযোগ্য মর্যাদায় পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জেল হত্যা দিবস পালিত হয়েছে। এ উপলড়্গে ৩ নভেম্বর, বুধবার সকাল ১০টায় প্রশাসনিক ভবনের সম্মুখে অবসি’ত জয়বাংলা পাদদেশে ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর এর দায়িত্বে থাকা কৃষি অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ আলী।
প্রধান অতিথির বক্তৃতায় তিনি বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট এর নৃশংস হত্যাকান্ডের পর আওয়ামীলীগ কে নেতৃত্বশূন্য করতে এই জাতীয় চার নেতাকে হত্যা করা হয় যা পৃথিবীর ইতিহাসে জেলখানার মধ্যে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় এমন হত্যাকান্ডের নজির নেই। তিনি জাতীয় চার নেতার আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। অনুষ্ঠানটি
সঞ্চালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মোহাম্মদ কামরম্নল ইসলাম। অনুষ্ঠানে বিশ্ববিদ্যলয়ের বিভিন্ন অনুষদের ডিন, ছাত্র বিষয়ক উপদেষ্টা, প্রক্টরসহ শিড়্গক, কর্মকর্তা, শিড়্গার্থী ও কর্মচারীবৃন্দ উপসি’ত ছিলেন।


জেআর/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০৩:৩৪ ● ৭৩৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ