আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রথম পাতা » জাতীয় » আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
শুক্রবার ● ২২ ফেব্রুয়ারী ২০১৯


আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ঢাকা সাগরকন্যা অফিস॥

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা দেওয়ার পাশাপাশি সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন এবং অন্যান্য জাতিসত্তার ভাষা ও বর্ণমালা সংরক্ষণের দাবির মধ্য দিয়ে একুশের প্রথম প্রহরে মহান ভাষাশহীদদের বিন¤্র শ্রদ্ধায় স্মরণ করছে সমগ্র জাতি।
শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে বুধবার মধ্যরাতে একুশের প্রথম প্রহরে হাজার হাজার মানুষ আসেন কেন্দ্রীয় শহীদ মিনারে। বুধবার রাতে রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় ভয়াবহ অগ্নিকা-ের ঘটনায় কেন্দ্রীয় শহীদ মিনারে আসা মানুষের মধ্যে ছিল শোকের ছায়া। এদিন শহীদ মিনার কেন্দ্রিক নিরাপত্তায় নিয়োজিত ছিল ছয় হাজার পুলিশ সদস্য। এর বাইরে ছিল সোয়াত, বিভিন্ন গোয়েন্দা সংস্থা, ডগ স্কোয়াডসহ অন্যান্য বাহিনীও। এ ছাড়া ঢাকা রাজধানীতে আরও ১০ হাজার পুলিশ নিরাপত্তায় নিয়োজিত ছিল। প্রতিটি পয়েন্টে ছিল চেকপোস্ট। আর উঁচু ভবনের ছাদে বসানো হয়েছিল ওয়াচ টাওয়ার। ফুলে ফুলে ভরে উঠে বাঙালির শোক আর অহংকারের এ মিনার। ভোরের সূর্য উঁকি দেওয়ার আগেই নীলক্ষেত, আজিমপুর ও পলাশী মোড় হয়ে শহীদ মিনারের দিকে মানুষের ঢল নামে। দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে লাখো মানুষ ভাষাশহীদদের প্রতি ফুলেল শ্রদ্ধা জানান।
ফুল হাতে শ্রদ্ধা জানাতে বৃহস্পতিবার রাজধানীর সব পথ যেন মিশেছিল কেন্দ্রীয় শহীদ মিনারে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ ভিড়ও বাড়ে। বুধবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় অমর একুশের কালজয়ী গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ বাজানো হয়। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পুষ্পস্তবক অর্পণ শেষে সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান। রাষ্ট্রপতি কেন্দ্রীয় শহীদ মিনারে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান তাকে স্বাগত জানান। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পর স্পিকার শিরীন শারমিন চৌধুরী পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর সদস্য মতিয়া চৌধুরী, আবদুর রাজ্জাক, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, মেজবাহ উদ্দিন সিরাজ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, আইন সম্পাদক শ ম রেজাউল করিম, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।
সেনা, বিমান ও নৌবাহিনী প্রধানরা এবং পুলিশ মহাপরিদর্শক নিজ নিজ বাহিনীর পক্ষ থেকে শ্রদ্ধা জানান। জাতীয় পার্টির মহাসচিব মশিউর রহমান রাঙ্গা দলীয় নেতাদের নিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনার, ১৪ দলের কেন্দ্রীয় নেতারা, ওয়ার্কার্স পার্টি, জাসদ, গণফোরাম, সিপিবি, বাসদ, সাম্যবাদী দল, ঢাকা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির প্রতিনিধিদল শ্রদ্ধা নিবেদন করেন। সফিকুল বাহার মজুমদার টিপু, আনোয়ার হোসেন পাহাড়ী বীরপ্রতীক, শরীফ উদ্দিন, নাজির আহমেদ চৌধুরী মাকসুদ প্রমুখরা মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।
এ ছাড়াও সেক্টর কমান্ডার্স ফোরাম, বাংলা একাডেমি, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়ন, শিল্পকলা একাডেমি, উদীচী, কেন্দ্রীয় খেলাঘর আসরসহ বিভিন্ন সংগঠন শ্রদ্ধা নিবেদন করে। গত বুধবার মধ্যরাতে ঘড়ির কাঁটা ১২টা ছোঁয়ার আগেই বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের অগণিত মানুষ কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় উপস্থিত হন। খালি পায়ে বুকে কালো ব্যাজ ধারণ করে হাতে ফুলের তোড়া নিয়ে একুশের অমর সংগীত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারিÑআমি কি ভুলিতে পারি’Ñ গানে কণ্ঠ মিলিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে এগিয়ে যান তারা।
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে বৃহস্পতিবার সকালে দলের পক্ষ থেকে প্রভাতফেরি নিয়ে আজিমপুর কবরস্থানে শহীদদের কবরে ও কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এ সময় দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন। অনেক বিদেশিকেও কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে দেখা গেছে। ভাষাশহীদদের রূহের মাগফেরাত কামনা করে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বৃহস্পতিবার সকালে আজিমপুর কবরস্থানে দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এ ছাড়াও বায়তুল মুকাররম জাতীয় মসজিদে কোরানখানি, দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এফএন/এমআর

বাংলাদেশ সময়: ১১:১৫:২৭ ● ৪৮৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ