ছাতক প্রেসক্লাব’র নামে পাবলিক মিলনায়তন দখল!

প্রথম পাতা » ব্রেকিং নিউজ » ছাতক প্রেসক্লাব’র নামে পাবলিক মিলনায়তন দখল!
বৃহস্পতিবার ● ৭ অক্টোবর ২০২১


ছাতক প্রেসক্লাব’র নামে পাবলিক মিলনায়তন দখল!

ছাতক (সুনামগঞ্জ) সাগরকন্যা প্রতি‌নি‌ধি॥

সুনামগঞ্জের ছাতক পৌরশহরে দীর্ঘদিন ধরে পরিত্যক্ত রয়েছে পাবলিক মিলনায়তন ভবন। ক্লাব রোডে ছাতক পাবলিক মিলনায়তন ভবনটি এক সময় রাজনৈতিক অঙ্গনে বেশ গুরুত্বপূর্ণ অবদান রেখেছিল। স্থানীয় সবধরনের সভা-সমাবেশ কিংবা বিভিন্ন ধরনের সামাজিক অনুষ্ঠানেও ব্যবহার হতো এ মিলনায়তনটি।  এ ভবনেই ‘ছাতক প্রেসক্লাব’ নামে একটি সাইনবোর্ড ঝুলিয়ে দখলে রাখার কারণে স্থানীয়রা এ মিলনায়তন ব্যবহার থেকে বঞ্চিত হচ্ছেন। প্রায় ৫০ বছরেরও অধিক পুরনো সরকারী ভবনটির সামনে পড়ে আছে ময়লার ভাগাড়। দখলে নেয়া সরকারী এ ভবনটিতে রয়েছে পিডিবির অবৈধ বিদ্যুৎ সংযোগ।
ছাতক প্রেসক্লাব নাম ব্যবহার করে সরকারী এ ভবন দখল ও বছরের পর বছর পিডিবির বিদ্যুৎ ব্যবহারের ফলে সরকার হারাচ্ছে রাজস্ব। অথচ থানা রোডে রোকেয়া ম্যানশনে রয়েছে বৈধ ছাতক প্রেসক্লাব। ছাতক প্রেসক্লাবে সভাপতিত্ব করছেন প্রবীন সাংবাদিক আলহাজ্ব গিয়াস উদ্দিন তালুকদার, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রনিসহ জাতীয় ও স্থানীয় পত্রিকার এক ঝাক তরুন সংবাদকর্মী। এ প্রেসক্লাবে ছাতকের গণমাধ্যম কর্মীরা ঐক্যবদ্ধ আছেন। ছাতক প্রেসক্লাব’র নাম ব্যবহার করে ঐতিহ্যবাহী ছাতক পাবলিক মিলনায়তন ভবনটি দখল করে অবৈধ বিদ্যুৎ ব্যবহারের ফলে সরকারের লাখ লাখ টাকা গচ্ছা যাওয়ায় নিন্দা ও প্রতিবাদ জানান মূল প্রেসক্লাবের সভাপতি আলহাজ্ব গিয়াস উদ্দিন তালুকদার ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রনিসহ অন্যান্য নেতৃবৃন্দ। তাদের দাবি এটি ভূয়া সাইনবোর্ডধারী প্রেসক্লাব। মূলত প্রেসক্লাবের নাম ব্যবহার করে চক্রটি সরকারি এ ভবনটি দখলে রাখতেই ওই প্রেসক্লাবের নাম ব্যবহার করছে।

জানা যায়, সম্প্রতি এ ভবনে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহারের অভিযোগ উঠে সাইনবোর্ডধারী ভবন দখলকারীদের বিরুদ্ধে। গত ২৮ সেপ্টেম্বর বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশল অধিদপ্তর বিতরণ বিভাগ ছাতকের মিটার চেকিংকালে এ অনিয়ম ধরা পড়ে। তখন ভবনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন না করেই নিয়ম বহির্ভূত ভাবে হারুনুর রশিদ ও আবদুল আলিম এর কাছে তিনদিনের মধ্যে সংশোধনের নোটিশ প্রদান করা হয়েছিল। কিন্তু কাজের কাজ কিছুই করেনি বিদ্যুৎ কর্তৃপক্ষ। নিয়মিত মামলা না দিয়ে উল্টো তাদেরকে  বিভিন্ন ভাবে সহযোগিতা করছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয় সূত্র জানায়, ভবন দখলে রাখার পাশাপাশি ওই চক্রের সদস্যরা বিনা মিটারে বিদ্যুৎ সংযোগ ব্যবহার করে আসছিল দীর্ঘদিন ধরে। এছাড়া মিলনায়তন ভবনের পাশে একাধিক দোকানেও অবৈধ বিদ্যুৎ সংযোগ দিয়েছিল তারা। কিন্তু ‘প্রেসক্লাবের’ নাম ব্যবহার করার কারণে বিদ্যুৎ বিভাগ থেকে তাদের বিরুদ্ধে কোন ধরনের আইনী ব্যবস্থা না নিয়েই নামেমাত্র নোটিশ প্রদান করে দায়সাড়া অবস্থায় নিজেদের কার্য সম্পাদন করেন। অবশ্য বিদ্যুৎ বিভাগ বলছে, তারা সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছেন। তবে তাদের প্রদত্ত নোটিশের জবাব প্রদান করেছে ক্লাব কর্তৃপক্ষ। তারা নতুন করে মিটার প্রদানের আবেদনও জানিয়েছে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী অধিদপ্তর বিতরণ বিভাগ ছাতকের সহকারী প্রকৌশলী মাহমুদুল হাসান বলেন, ওই মিলনায়তনের মিটার চেকিংকালে অনিয়ম ধরা পড়ায় ব্যবহারকারী প্রেসক্লাব সভাপতি হারুনুর রশীদ ও সাধারণ সম্পাদক আবদুল আলিম বরাবরে নোটিশ প্রদান করে সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। তাদের পক্ষ থেকে নতুন মিটারের আবেদন জানিয়েছে। তবে পুরনো সকল বকেয়া আদায়ে তারা আইনী ব্যবস্থা নেবেন বলেও তিনি জানিয়েছেন।

এ বিষয়ে ছাতক বৈধ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রনি জানান, আমরা ১৯৮৫ সাল থেকে ছাতকের সংবাদকর্মীদের প্রতিনিধিত্ব করে আসছি। আমাদের প্রেসক্লাব শুরু থেকেই থানা রোডের বালিকা বিদ্যালয়ের বিপরীতে রোকেয়া ম্যানশনে  সভাপতি গিয়াস উদ্দিন তালুকদারের নিজস্ব মার্কেটে ছাতক প্রেসক্লাবের কার্যালয় রয়েছে। ছাতক পাবলিক মিলনায়তন দখল করে রাখা প্রেসক্লাবের সাথে আমাদের কোন সম্পর্ক নেই। তিনি আরও দাবি করেন, মূলত ছাতক প্রেসক্লাবের নাম ভাঙিয়ে একটি অসাধু চক্র ছাতক পাবলিক মিলনায়তন দখল করে রেখেছে। পাশাপাশি তারা নানা অনিয়মেও জড়িত আছে। ২০১৪ সাল থেকে ওই মিলনায়তনের দখলে রেখে তারা অবৈধ বিদ্যুৎ ব্যবহারও করছে। এ থেকে সরকার অনেক রাজস্ব হারিয়েছে। তাই তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক ব্যবস্থা নিতে তিনি সরকারের সংশ্লিষ্ট মহলের হস্তক্ষেপ কামনা করেন।


এএমএল/এমআর

বাংলাদেশ সময়: ২১:১৩:১৯ ● ৮০৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ