আমতলীতে বিদ্যুৎ উপ-কেন্দ্রের জমি অধিগ্রহন নোটিশে উদ্বিগ্ন গ্রামবাসী!

প্রথম পাতা » বরগুনা » আমতলীতে বিদ্যুৎ উপ-কেন্দ্রের জমি অধিগ্রহন নোটিশে উদ্বিগ্ন গ্রামবাসী!
রবিবার ● ৫ সেপ্টেম্বর ২০২১


আমতলীতে বিদ্যুৎ উপ-কেন্দ্রের জমি অধিগ্রহন নোটিশে উদ্বিগ্ন গ্রামবাসী!

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

আমতলী উপজেলার সদর ইউনিয়নের চলাভাঙ্গা গ্রামে বিদ্যুৎ উপ-কেন্দ্র নির্মাণের জন্য ভূমি অধিগ্রহন কার্যক্রম শুরু করেছে বরগুনা জেলা প্রশাসন। ৪৮.৮৫ একর জমি নির্ধারণ করে শুক্রবার ২৮৫ জন জমির মালিককে নোটিশ জারি করা হয়েছে। নোটিশ পেয়ে কৃষকরা জমি হারানোর ভয়ে আতঙ্কিত হয়ে পরেছেন। জমির মালিকদের দাবী জামেলা ছাড়াই যে তারা ন্যায্য মুল্য পান।
জানা গেছে, বিদ্যুৎ মন্ত্রণালয়ের আওতায় পাওয়ার গ্রিড কোম্পানী  অব বাংলাদেশ লিমিটেড’র মাধ্যমে সরকার ৪ শ’ কেভি বিদ্যুৎ উপকেন্দ্র  নির্মাণের জন্য আমতলী সদর ইউনিয়নের ৫১ নং মৌজার চলাভাঙ্গা গ্রাম নির্ধারন করেন।  জরিপ এবং যাচাই বাছাই শেষে  ভূমি অধিগ্রহনের কার্যাক্রম শুরু করেছে বরগুনা জেলা প্রশাসন কার্যালয়। বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য ৪৮.৮৫ একর জমির প্রয়োজন। ওই জমি নির্ধারণ করে চলাভাঙ্গা গ্রামের ২৮৫ জন জমির মালিকে শুক্রবার সকালে বরগুনা জেলা প্রশাসন কার্যালয়ের ভূমি অধিগ্রহন কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান এবং সার্ভেয়ার মোঃ আলী হোসেন স্বাক্ষরিত নোটিশ জারি করা হয়েছে। নোটিশ পাওয়ার পরপরই জমির মালিকরা তাদের একমাত্র কৃষি জমি হারানোর ভয়ে আতঙ্কিত হয়ে পরেছেন।
চলাভাঙ্গা গ্রামের গোলাম কিবরিয়া বলেন, আমি ১৫ লাখ টাকা খরচ করে পেঁপে বাগান, মাছের ঘের, লাউ এবং সবজি চাষ করেছি। আমার ঘেরের সব জমি  অধিগ্রহন করবে। আমি কিভাবে সংসার চালাবো তা ভেবে পাচ্ছি না।
নাসির খান ও সেকান্দার খান বলেন, মোর ধানের জাগা নাই। বাড়ির যেডু জাগা আছে হেই জাগা সরকার নেওয়ার লইগ্যা নোটিশ দেছে। এ্যাহন মোরা  কোম্মে থাকমু হেই চিন্তা হরি।
সেরাজ খান বলেন, আমার ১৩ একর জমি অধিগ্রহনের জন্য নোটিশ দিয়েছে। বাপ দাদার কাইল্যা সব জাগা লইয়্যা যাইবে। মোর গুড়াগাড়া লইয়্যা কি খামু।
ছত্তার হাওলাদার বলেন, মোগো তিন ফসলী জমি বিদ্যুতের লইগ্যা এহন সব লইয়া যাইবে। মোগো জমি জমা আর কিছু রইবে না।
আমতলী সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ মোতাহার উদ্দিন মৃধা বলেন, জমির প্রকৃত মালিকরা যাতে ন্যায্য মূল্য পায় এবং কোন জামেলার সৃষ্টি না হয়ে  সে জন্য জেলা প্রশাসক মহোদয়ের সুদৃষ্টি কামলা করছি।
বরগুনা জেলা প্রশাসন কার্যালয়ের ভূমি অধিগ্রহন কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান বলেন, পাওয়ার গ্রিড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড এর বিদ্যুৎ উপকেন্দ্র নির্মাণে জন্য আমতলী সদর ইউনিয়নের চলাভাঙ্গা গ্রামের ৫১ নং মৌজার ৪৮.৮৫ একর জমি অধিগ্রহন করতে ২৮৫ জন ভূমির মালিককে নোটিশ প্রদান করা হয়েছে।

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ২০:১৫:৫৫ ● ২৯৩ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ