কলাপাড়ায় উদ্বোধনের অপেক্ষায় দৃষ্টিনন্দন মুজিব কিল্লা

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়ায় উদ্বোধনের অপেক্ষায় দৃষ্টিনন্দন মুজিব কিল্লা
বৃহস্পতিবার ● ২০ মে ২০২১


কলাপাড়ায় উদ্বোধনের অপেক্ষায় দৃষ্টিনন্দন মুজিব কিল্লা

মেজবাহউদ্দিন মাননু, কলাপাড়া সাগরকন্যা অফিস॥

 

উপজেলার চাকামইয়ার নেওয়াপাড়া, আনিপাড়ার আশপাশের গ্রামের কৃষকসহ সাধারণ মানুষের দূর্যোগে জলোচ্ছ্বাসকালীন গবাদিপশুর নিরাপদ আশ্রয় নেয়ার দুশ্চিন্তা কেটে গেল। ’৭০ সালের ভয়াল বন্যায় জলোচ্ছ্বাসে লাখো উপকূলবাসীসহ গবাদিপশু মারা যাওয়ার পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে গোটা উপকূল পরিদর্শন করেন। বিতরণ করেন ত্রাণ। এরপরে ’৭২ সালে তাঁর নির্দেশে নির্মিত মুজিব কিল্লাগুলো আরও আধুনিক এবং ব্যবহার উপযোগী করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় কলাপাড়ায় চাকামইয়া ইউনিয়নের নেওয়াপাড়া এবং টিয়াখালীর রজপাড়ায় দু’টি মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন করা হয়েছে। আধুনিক সুবিধাসংবলিত এই মুজিবকিল্লা দু’টি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৩ মে উদ্বোধন করবেন বলে নিশ্চিত হওয়া গেছে। একই সঙ্গে নীলগঞ্জ ইউনিয়নের তাহেরপুর ও  গৈয়াতলা গ্রামের দু’টি মুজিব কিল্লা নির্মান প্রকল্প, মহিপুর ইউনিয়নের সেরাজপুর, বালিয়াতলি ইউনিয়নের ছোট বালিয়াতলি এবং টিয়াখালী ইউনিয়নের পূর্ব বাদুরতলি গ্রামের মোট পাঁচটি মুজিব কিল্লা নির্মান প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন।
জানা গেছে, একেকটি মুজিব কিল্লায় একই সঙ্গে একদিকে পাঁচ শ’ গবাদিপশু এবং ভবনের ভিতরের অপরদিকে অন্তত ৫০০ মানুষ আশ্রয় নিতে পারবে। উপকূলীয় কলাপাড়ায় অন্তত ২৩টি মাটির নির্মিত এমন মুজিব কিল্লা রয়েছে। যা এখন বিলীনের শঙ্কায়। তাই দূর্যোগকালীন গবাদিপশু এবং মানুষের আশ্রয় নেয়ার সুযোগ করে দেয়ার জন্য এগুলো পর্যায়ক্রমে আধুনিকভাবে নির্মাণে বর্তমান সরকার কার্যক্রম হাতে নিয়েছেন। কলাপাড়া রেডক্রিসেন্ট সোসাইটির সহকারী পরিচালক মোঃ আসাদুজ্জামান খান জানান, সাধারন কৃষি জমির চেয়ে প্রায় ১১ ফুট উচুতে পুরনো মাটির ওই কিল্লার ওপরে দীর্ঘ ভবন করা হয়েছে। ভবনে প্রথম ফ্লোরে গবাদিপশু নিয়ে মানুষ দূর্যোগকালীন নিরাপদ আশ্রয়ে রাখতে পারবে। মানুষও আশ্রয় নিতে পারবে। ভবনটিতে থাকছে টয়লেট, বাথরুম সুবিধা। সুপেয় পানির ব্যবস্থা থাকছে। থাকছে বিদ্যুত সুবিধা। সৌর বিদ্যুত সিস্টেমও রয়েছে। চার হাজার ১৫ বর্গমিটার আয়তনের এই কিল্লায় গবাদিপশুর জন্য ৫৫৮ বর্গমিটারের শেড থাকছে। এক কোটি ৯২ লাখ ৭২ হাজার ৮৫৬ টাকা চুক্তিমূল্যে নেওয়াপাড়া মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের অধীন দূর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এ কাজটি বাস্তবায়ন করছে। মেসার্স ইসলাম ব্রাদার্স কন্সটাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং ঠিকাদারি প্রতিষ্ঠান কিল্লাটি নির্মাণ করেছে। কলাপাড়ার টিয়াখালীতে এবং চাকামইয়ায় মোট দু’টি মুজিব কিল্লা নির্মাণ,সংস্কার ও উন্নয়ন করা হয়েছে। ২৩ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই মুজিব কিল্লার আনুষ্ঠানিক উদ্বোধন করার প্রস্তুতি চলছে।
রবিবার দুপুরে দূর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের ডিজি মোঃ আতিকুল হক, বরিশাল বিভাগীয় কমিশনার মোঃ সাইফুল হাসান বাদল, মুজিব কিল্লা নির্মাণ, সংস্কার ও উন্নয়ন প্রকল্পের পিডি মোঃ জানে আলম, পটুয়াখালীর ডিসি মতিউল ইসলাম চৌধুরী, কলাপাড়া উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম রাকিবুল আহসান, ইউএনও আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হকসহ উচ্চ পর্যায়ের একটি টিম এই কিল্লা পরিদর্শন করেন। এই কিল্লার সংরক্ষণে মাটি ক্ষয়রোধে লেকের দিক থেকে সিসি ব্লক দিয়ে প্রটেকশন দেয়া হয়েছে। এসব মুজিব কিল্লা মাটি দিয়ে নির্মাণে ৭২ সালেই স্থানীয় মানুষ প্রয়োজনীয় পরিমাণ জমি দিয়েছেন।
কলাপাড়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ হুমায়ুন কবির জানান, নেওয়াপাড়া মুজিব কিল্লার জন্য তৎসময় হাকিম তালুকদার গং পাঁচ একর জমি দান করেন। বর্তমানে এই মুজিকিল্লার আনুষ্ঠানিক উদ্বোধনকে ঘিওে এলাকায় বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২২:০২:৩০ ● ১২৩৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ