পিরোজপুরে তারেক শামসুর রেহমানের দাফন সম্পন্ন

প্রথম পাতা » পিরোজপুর » পিরোজপুরে তারেক শামসুর রেহমানের দাফন সম্পন্ন
সোমবার ● ১৯ এপ্রিল ২০২১


পিরোজপুরে তারেক শামসুর রেহমানের দাফন সম্পন্ন

পিরোজপুর সাগরকন্যা প্রতিনিধি॥

পিরোজপুর পুরাতন ঈদগাহ ময়দানে জানাজা শেষে পৌর কবরস্থানে  অধ্যাপক তারেক শামসুর রেহমানের  দাফন সম্পন্ন হয়েছে। সোমবার (১৯ এপ্রিল) সকাল ১০টায় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর পৌর কবরস্থানে বাবা  ও মায়ের কবরের পাশে  তাঁর লাশ দাফন করা হয়।
শনিবার  উত্তরার  তাঁর ফ্ল্যাট থেকে তাঁর লাশ উদ্ধার করে পুলিশ। সোহরাওয়ার্দী হাসপাতালে ময়নাতদন্ত শেষে তাঁর লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়। এরপর উত্তরায় তাঁর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সরকার ও রাজনীতি বিভাগে শিক্ষকতা শুরু করেছিলেন। এরপর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ প্রতিষ্ঠা করেন। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সাবেক সদস্য তারেক শামসুর রেহমান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ও বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন।
বাংলাদেশ, দক্ষিণ এশিয়া রাজনীতি নিয়ে তার অনেক গ্রন্থ রয়েছে। বই লেখার পাশাপাশি তিনি বিভিন্ন জাতীয় দৈনিকে কলাম লিখতেন। দেশের অন্যতম সেরা রাজনৈতিক বিশ্লেষক হিসেবে তার খ্যাতি ছিল। বছর দুই আগে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অবসরে যান এই শিক্ষক। তিনি উত্তরায় নিজ ফ্লাটে একাই বসবাস করতেন। তার পরিবারের স্ত্রী ও একমাত্র কন্যা যুক্তরাষ্ট্রে বসবাস করেন।
তারেক শামসুর রেহমানের পৈত্রিক বাড়ি পিরোজপুর শহরের উকিলপাড়ায় । তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সাবেক সদস্য এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন।

আরএইচএম/এমআর

বাংলাদেশ সময়: ২০:৪৩:২১ ● ৭৪৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ