তালতলীতে পুকুের ইলিশ!

প্রথম পাতা » বরগুনা » তালতলীতে পুকুের ইলিশ!
মঙ্গলবার ● ২৩ মার্চ ২০২১


তালতলীতে পুকুের ইলিশ!

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

বরগুনার তালতলী উপজেলার নয়াপাড়া গ্রামের কাওছার হাওলাদারের পুকুর একটি ইলিশ পাওয়া গেছে।  এ খবর এলাকায় ছড়িয়ে পড়লে শত শত মানুষ ওই পুকুরের জীবন্ত ইলিশটি দেখতে ভীড় করে। ঘটনা ঘটেছে সোমবার বিকেলে।
জানা গেছে, উপজেলার নয়াপাড়া গ্রামের কাওছার হাওলাদার তার বাড়ীর একটি পুকুরে মাছ ধরার জন্য সেচ  দেয়।  সেচ শেষে মাছ ধরতে গিয়ে একটি জীবন্ত দুই কেজি ওজনের ইলিশ পায়। পুকুরে ইলিশ পাওয়ার খবর মুহুর্তের মধ্যে এলাকায় ছড়িয়ে পড়ে। ওই ইলিশ মাছটি দেখতে  তার বাড়ীকে এলাকার শত শত মানুষ ভীড় করে। স্থানীয়রা ধারনা করেন গত বছরের আম্পানের জলোচ্ছাসে মাছটি গতি হারিয়ে পুকুরে প্রবেশ করে আর যেতে পারেনি। ওই পুকুরেই বড় হয়েছে।
পুকুর মালিক কাওছার হাওলাদার বলেন, পুকুরে  সেচ শেষে  মাছ ধরেত গিয়ে ইলিশটি পেয়েছি। মাছটির ওজন প্রায় ২ কেজি। তিনি আরো বলেন, গত বছর ঘুর্ণিঝড় আম্পানের জলোচ্ছাসে পুকুরটি তলিয়ে গিয়েছিল। ধারনা করা হচ্ছে ইলিশ মাছটি গতি হারিয়ে পুকুরে প্রবেশ করে আর বের হতে পারেনি।
নওয়াপারা গ্রামেন অফজাল হোসেন বলেন,  পুকুরে জীবন্ত  ইলিশ কখনো  দেখিনি।  পুকুরে ইলিশ পাওয়ার খবর শুনে দেখতে এসেছি। তালতলী উপজেলা মৎস্য কর্মকর্তা মাহবুবুল আলম বলেন, ‘ইলিশ মাছ পুকুরে অনেক দিন বাঁচে, ইলিশের যখন ডিম পাড়ার সময়ে নদীতে চলে আসে। নদীর পানিতে পুকুর  তলিয়ে যাওয়ায় মাছটি  হয়তোবা গতি হারিয়ে পুকুরে প্রবেশ করেছে।

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ১৯:৫১:৩৬ ● ৪১৭ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ