সারাদেশব্যাপী নানা কর্মসূচীর মধ্য ঐতিহাসিক ৭মার্চ পালন

প্রথম পাতা » বরিশাল বিভাগ » সারাদেশব্যাপী নানা কর্মসূচীর মধ্য ঐতিহাসিক ৭মার্চ পালন
রবিবার ● ৭ মার্চ ২০২১


সারাদেশব্যাপী নানা কর্মসূচীর মধ্য ঐতিহাসিক ৭ মার্চ পালন

সাগরকন্যা ডেস্ক রিপোর্ট॥

সারাদেশব্যাপী বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে ঐতিহাসিক ৭মার্চ পালন করা হয়েছে। সরকারি-বেসরকারী ও শায়ত্বশাসিত প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও সকল ধরণের শিক্ষা প্রতিষ্ঠানে নানা কর্মসূচির মধ্যে দিয়ে দিবসটি পালিত হয়। সাগরকন্যার জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো সংবাদ:
তজুমদ্দিন ( ভোলা)॥  ভোলার তজুমদ্দিনে র‌্যালী, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কেককাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ পালন করা হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ মার্চের ভাষন ” ইউনেস্কোর মেমোরী অব দ্য’ ওয়াল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টার “- এ অর্ন্তভুক্তির মাধ্যমে” বিশ্ব প্রামাণ্য ঐতিহ্যের ” স্বীকৃতি লাভ করায় এবারে দিবসটি পালনে গুরুত্ব ও তাৎপর্য ছিল ভিন্ন রকম।
রবিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে পুষ্প স্তবক দিয়ে শুরু করা হয় কর্মসূচী। এরপর উপজেলা নির্বাহী অফিসার পল্লব কুমার হাজরা র নেতৃত্বে র্যালী বের হয়। শিক্ষার্থীদের মাঝে আয়োজন করা হয় চিত্রাঙ্কন প্রতিযোগিতা। বিকালে ওসি এসএম জিয়াউল হকের নেতৃত্বে মুক্তিযোদ্ধাদের সমন্নয়ে ্র্যালী বের হয়। এরপর থানা কমপ্লেক্সে কেককেটে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সন্ধ্যায় উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক ভবন সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সমাবেশ। এসময় বক্তারা বলেন, ৪৮ বছর আগে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু তাঁর জীবনের শ্রেষ্ঠ ভাষনটি দিয়েছিলেন। এমন এক কঠিন সংকটময় পরিস্থিতিতে বঙ্গবন্ধু শেখ মুজিব ৭ মার্চ রেসকোর্সে তাঁর ঐতিহাসিক ভাষন প্রদান করেন। বঙ্গবন্ধু পাকিস্তানের৷ ১০ লক্ষাধীক লোকের সামনে পাকিস্তানী দস্যুদের কামান- বন্দুক- মেশিনগানের হুমকির মুখে সামরিক কর্তৃপক্ষ কে চারটি শর্ত দিয়ে ভাষনের শেষাংশে বজ্রকন্ঠে ঘোষনা করেন” এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পল্লব কুমার হাজরা।
অতিথি হিসেবে বক্তৃতা করেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি ফখরুল আলম জাহাঙ্গীর, সম্পাদক ফজলুল হক দেওয়ান, মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার শাহাবুদ্দিন, উপজেলা ভাইস চেয়ারম্যান মহিউদ্দিন পোদ্দার, ফাতেমা বেগম সাজু, সাংগঠনিক সম্পাদক শহিদুল্যাহ কিরন,অধ্যক্ষ হেলালউদ্দিন সুমন প্রমুখ।
কাউখালী(পিরোজপুর)॥
পিরোজপুরের কাউখালীতে ঐতিহাসিক ৭ মার্চ পালন ও বাংলাদেশ এলডিপি থেকে উন্নয়নশীল দেশে উত্তরনে জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ প্রাপ্তীতে কাউখালী থানা পুলিশ আনন্দ উদযাপন করেছে।
রবিবার (৭ মার্চ) বিকালে কাউখালী থানা চত্বরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে কেক কাটা হয়। কাউখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো.নজরুল ইসলামের সভাপতিত্বে এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সুনীল কুন্ডু, কাউখালী থানার ওসি(তদন্ত) রেজাউল করিম রাজিব,এস.আই ছরোয়ার হোসেন,ইউপি সদস্য রিয়াজুল ইসলাম রিয়াজী প্রমূখ।
নবাবগঞ্জ (দিনাজপুর) ॥
পুলিশের হাইওয়ে থানাসহ দেশের ৬৬০টি থানায় একযোগে, একই সময়ে ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন করেছে বাংলাদেশ পুলিশ। স্মরণ করা হয় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। আলোচনা সভা,কেক কাটা, মিষ্টি বিতরণ  ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্টিত হয়।
সোমবার (৭ মার্চ)  দিনাজপুরের নবাবগঞ্জে থানা প্রাঙ্গনে বিকেল ৩টায় ওসি অশোক কুমার চৌহানের সভাপতিত্বে   প্রধান অতিথি সিনিয়র সহকারি পুলিশ কমিশনার মিথুন সরকার বিশেষ অতিথি উপজেলা চেয়ারম্যান মোঃ আতাউর রহমান উপস্থিত ছিলেন।মাস্ক পরে স্বাস্থ্যবিধি মেনে সবাই অনুষ্ঠানে অংশগ্রহণ করে ও একযোগে উদযাপন করে । অনুষ্ঠানে পুলিশ সদস্য ছাড়াও স্থানীয় জনপ্রশাসন,রাজনৈতিক নেতৃবৃন্দসহ, সাংবাদিক,সুধীজন উপস্থিত ছিলেন।
উল্লেখ্য  ২০১৭ সালের ৩০ অক্টোবর ইউনেস্কো ৭ মার্চের ভাষণকে ‘ডকুমেন্টারি হেরিটেজ’ (বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য) হিসেবে স্বীকৃতি দেয়।বাংলাদেশ এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘের চুড়ান্ত সুপারিশ পায়। বাংলাদেশ পুলিশ প্রথমবারের মতো এই দিনটি আনুষ্ঠানিকভাবে উদযাপন করে।
চরফ্যাশন (ভোলা)॥
ইউনেস্কোর মোমোরী অব দ্য ওর্য়াল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে জাতির জনক বঙ্গবন্ধুর ৭মার্চের ঐতিহাসিক ভাষন বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি লাভ করায় গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা ও মুক্তিযোদ্ধা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৭মার্চ) সকাল ১০টায় চরফ্যাশন উপজেলা প্রশাসনের আয়োজনে প্রশাসনিক ভবনের হলরুমে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে পুস্পস্তবক অর্পনের মধ্য দিয়ে এ দিনটি পালনে উপজেলার সর্বস্তরের সরকারী কর্মকর্তা-কর্মচারী ও মুক্তিযোদ্ধাসহ প্রাতিষ্ঠানিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় নির্বাহী কর্মকর্তা রুহুল আমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রিপন বিশ্বাস, চরফ্যাশন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার শোভন কুমার বশাক, চরফ্যাশন প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবুল হাসেম মহাজন ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ মনির আহমেদ শুভ্র, মুক্তিযোদ্ধা মোল্লা আবুল কালাম আজাদ, আবুল হাসেমসহ আরও অনেকে। এসময় বক্তারা বলেন, জাতির সংকট কালে বঙ্গবন্ধু ঐতিহাসিক রেসকোর্স ময়দানে“এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম” বলে তার ভাষনের মধ্য দিয়ে বাঙ্গালী জাতিকে মুক্তির জন্য ডাক দিয়ে একটি স্বাধীন বাংলাদেশ উপহার দিয়েছেন। পরে বেলা সাড়া ১১টায় উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।
আমতলী (বরগুনা)॥
বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে বরগুনার আমতলী উপজেলা প্রশাসনের উদ্যোগে ঐতিহাসির ৭ মার্চ পালন করা হয়েছে। কর্মসূচীর মধ্য ছিল জাতীয় পতাকা উত্তোলন, জাতির পিতার ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ, কবিতা আবৃতি, ভাষণ প্রতিযোগীতা, আলোচনা সভা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কর্মজীবন নিয়ে নাটক মঞ্চায়ন।
রবিবার সকালে আমতলী পৌরসভা প্রাঙ্গণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামীলীগসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করে। পরে আমতলী উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ইউএনও মোঃ আসাদুজ্জামানের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি (ভারপ্রাপ্ত) অ্যাডভোকেট এম এ কাদের মিয়া, সাধারণ সম্পাদক পৌর মেয়র মোঃ মতিয়ার রহমান, উপজেলা ভাইস চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান, নারী ভাইস চেয়ারম্যান মোসাঃ তামান্না আফরোজ মনি, প্রাণী সম্পদ কর্মকর্তা অভিজিৎ কুমার মোদক, কৃষি অফিসার সিএম রেজাউল করিম, ওসি মোঃ শাহ আলম হাওলাদার, অবসরপ্রাপ্ত অধ্যাপক মোঃ শাহজাহান কবির ও অ্যাডভোকেট একেএম সামসুদ্দিন আহম্মেদ সানু প্রমুখ।
সভায় বক্তারা রেসকোর্স ময়দানের ৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষনের তাৎপর্য তুলে ধরেন এবং  বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মাধ্যমেই বাংলাদেশ স্বাধীন হয়েছে বলে উল্লেখ করেন।

গলাচিপা (পটুয়াখালী)॥
পটুয়াখালীর গলাচিপায় নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭মার্চ উদ্যাপিত হয়েছে। দিবসটি উদ্যাপন উপলক্ষে উপজেলা প্রশাসন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। রবিবার সূর্যোদয়ের সাথে সাথে উপজেলা পরিষদ ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে উপজেলা প্রশাসন দিবসটির কার্যক্রম শুরু করে। সকাল ৮টায় উপজেলা পরিষদের সামনে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ৯টায় বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। পরে সকাল সাড়ে ৯টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চেও ভাষণ ’শীর্ষক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।
উপজেলা নির্বাহী অফিসার আশিষ কুমারের সভাপতিত্বে উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মাহবুব হাসান শিবলীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মুহম্মদ সাহিন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, গলাচিপা থানা অফিসার ইনচার্জ (ওসি) এমআর শওকত আনোয়ার ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান ওয়ানা মার্জিয়া নিতু। আরও উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা মীর রেজাউল ইসলাম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা গোলাম মস্তফা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা এসএম দেলোয়ার হোসেন, বীর মুক্তিযোদ্ধা মো. নিজাম উদ্দিন তালুকদার, গলাচিপা প্রেসক্লাবের সভাপতি সমিত কুমার দত্ত মলয়। এ ছাড়া আওয়ামীলীগের নেতা-কর্মী, মুক্তিযোদ্ধা, সুশীল সমাজ, জনপ্রতিনিধি, বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা, শিক্ষকমন্ডলী, ছাত্র-ছাত্রী ও সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে বাংলাদেশ-তুরস্ক ফ্রেন্ডশিপ স্কুল প্রাঙ্গণে অনুষ্ঠিত চিত্রাংকন ও রচনা প্রতিযোগীতায় বিজয়ী ছাত্র-ছাত্রীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
পরে বিকাল ৪টায় উপজেলা প্রশাসন উপজেলা পরিষদ মিলনায়তনে সামাজিক দূরত্ব বজায় রেখে এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। এদিকে দিবসটি উদ্যাপনে উপজেলা আওয়ামীলীগের উদ্যোগে সকাল ৮টায় দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে সেখানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা টিটো, সহ-সভাপতি হাজী মু. মজিবর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক সরদার মু. শাহআলম, সাংগঠনিক সম্পাদক তপন বিশ^াস, প্রচার সম্পাদক আজিজুর রহমান বাবলু ভূঁইয়া, আওয়ামীলীগ নেতা মাইনুল ইসলাম রনো, উপজেলা যুবলীগের আহবায়ক মো. আলমগীর হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি শরীফ আহম্মেদ আসিফসহ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।
কলাপাড়া(পটুয়াখালী) অফিস॥
মহিপুরে নানা আয়োজনে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ উদযাপিত হয়েছে। দিবসটি উদযাপন উপলক্ষে মহিপুর থানা পুলিশ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। রবিবার সূর্যোদয়ের সাথে সাথে থানা  ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে থানা পুলিশ  দিবসটির কার্যক্রম শুরু করে। সকাল ৮টায় থানা ভবনের  সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। সকাল ৯টা থেকে বিকেল ২.৩০ পর্যন্ত থানা  প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রচার করা হয়। বিকেল ৩ টায় থানা পুলিশের উদ্যোগে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে ভার্চুয়াল মাধ্যমে সারাদেশের ন্যায় একযোগে থানা প্রাঙ্গণে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার লাইভ বক্তব্য শোনানো হয়। বিকেল ৪ টায় কেক কাটা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

মহিপুর থানার অফিসার ইনচার্জ মনিরুজ্জামানের সভাপতিত্বে এস আই মনির হোসেনের  সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন পটুযাখালীর সহকারী পুলিশ সুপার মিরাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুয়াকাটা পৌরসভার মেয়র আনোয়ার হাওলাদার, ১১ নং ডালবুগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেলওয়ার হোসেন সিকদার, মহিপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আব্দুল মালেক আকন, মহিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী মো: ফজলু গাজী, মহিপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাওলাদার, মহিপুর থানা যুবলীগের আহবাযক মিজানুর রহমান বুলেট, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসিরউদ্দিন বিপ্লব, মহিপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আবুল কালাম আজাদ, মহিপুর প্রেসক্লাবের সাধারন সম্পাদক নাসিরউদ্দিন, মহিপুর থানা শ্রমিক লীগের সভাপতি আবুল কালাম ফরাজী,  মহিপুর থানা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক জামাল হোসেন হাওলাদার ও মহিপুর থানা ছাত্রলীগের সভাপতি সোয়াইব খান।

অপরদিকে থানা যুবলীগ ও মহিপুর কো-অপারেটিভ মাধ্যমিক বিদ্যালয়ের উদ্দ্যেগে ঐতিহাসিক ৭মার্চ উপলক্ষে বঙ্গরন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসময় মহিপুর থানার সকল রাজনৈতিক, সামাজিক ও গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
এমআর

বাংলাদেশ সময়: ২১:৪১:৩২ ● ১১৪৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ