কলাপাড়ায় পৌর শহরের খালে বাঁধ ও স্থাপনা!

প্রথম পাতা » পটুয়াখালী » কলাপাড়ায় পৌর শহরের খালে বাঁধ ও স্থাপনা!
বৃহস্পতিবার ● ২৪ ডিসেম্বর ২০২০


কলাপাড়ায় পৌর শহরের খালে বাঁধ ও স্থাপনা!

কলাপাড়া (পটুয়াখালী) সাগরকন্যা অফিস॥


কলাপাড়া পৌরসভার নজরুল ইসলাম সড়কের পানি নিষ্কাশনের একমাত্র খালটির পানির প্রবাহ নানানভাবে বন্ধ করে দেয়া হয়েছে। এক শ্রেণির দখলদার স্থাপনা তোলাসহ বহু স্থানে বাঁধ দিয়েছে। এমনকি বালু ভরাট পর্যন্ত করা হয়েছে।
স্লুইস সংযুক্ত এ খালটিতে এখন আর পানির প্রবাহ নেই। কালো হয়ে পচে যাওয়া পানিতে এখন দূর্গন্ধ ছড়াচ্ছে। শহরের মানুষ তাঁদের গৃহস্থালির বর্জ্য ফেলছে খালটির মধ্যে। এখন এটি ভাগাঁড়ে পরিণত হয়েছে। মশায় পরিপূর্ণ হয়ে আছে মৃতপ্রায় খালটি। শহরের তিনটি মহল্লার পানি অপসারণ হয় ওই খালটি দিয়ে। এখালটির চিঙ্গরিয়া অংশ আশির দশকে ভূমি অফিসের জালিয়াতির মাধ্যমে চাষযোগ্য কৃষি জমি দেখিয়ে বন্দোবস্ত দেয়া হয়েছে। অথচ এখনও খালটিতে বুক সমান পানি রয়েছে। স্থানীয়রা বহুবার এনিয়ে লিখিত অভিযোগ করেছেন। কিন্তু ভূমি প্রশাসনসহ কলাপাড়া পৌরসভা কর্র্তৃপক্ষ খালটি উদ্ধারে কখনও আন্তরিক হয়নি। বর্তমানে বন্দোবস্ত নেওয়া অংশ কয়েকজন প্রভাবশালী কিনে ভরাট করছে। বাঁধ দিয়েছে। কয়েকটি পুকুর করা হয়েছে। পাইলিং দিয়ে দুই পাশে ভরাট চলছে দেদার। বর্তমানে এ খালটি রয়েছে অস্তিত্ব সঙ্কটে। প্রায় আড়াই কিলোমিটার দীর্ঘ এ খালটির চৌরাস্তা এলাকার দিকের অংশ নেই বললেই চলে। দখলদাররা গিলে খেয়েছে। বর্ষায় অতিবৃষ্টিতে জমানো পানি খাল দিয়ে প্রবাহিত হতে না পারায় দেখা দেয় ভয়াবহ জলাবদ্ধতা। দুই পাড়ের বাসীন্দাসহ পরিবেশ সচেতন মানুষ খালটি রক্ষায় ভূমি প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
সহকারী কমিশনার (ভূমি) জগৎ বন্ধু মন্ডল জানান, খাল দখল করার সুযোগ নেই। আইনগত ব্যবস্থা গ্রহণ করে দখলদার উচ্ছেদ করা হবে। তবে স্থানীয় মানুষের দাবি আগে খালটি চিহ্নিত করে সীমানা দেয়া প্রয়োজন।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২০:১৬:৪৫ ● ২৯৯ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ