ভোলার সাবেক এমপি নজরুল ইসলামের ২৮তম মৃত্যু বার্ষিকী

প্রথম পাতা » ভোলা » ভোলার সাবেক এমপি নজরুল ইসলামের ২৮তম মৃত্যু বার্ষিকী
বৃহস্পতিবার ● ১৭ সেপ্টেম্বর ২০২০


ভোলার সাবেক এমপি নজরুল ইসলামের ২৮তম মৃত্যু বার্ষিকী

চরফ্যাশন (ভোলা) সাগরকন্যা প্রতিনিধি॥

এই নশ্বর ভুবনে কেউই অমর নয়। চিরঞ্জীব নয়। জন্ম যেমন সত্য তেমনি মৃত্যুও অবধারিত। তবুও কিছু কিছু মৃত্যু অদৃশ্যমান কষ্ট আর অনুচ্চারিত বেদনা যাপনের পথে প্রশ্নের বীজ বুনে যায়। এত দ্রুত কেন প্রস্থান, এত অকষ্মাৎ কেন এই মৃত্যু, এই চলে যাওয়া? আজ থেকে প্রায় ২৮ বছর পূর্বে ১৯৯২সালের ১৭ই সেপ্টেম্বর দক্ষিণ ভোলার সর্বস্তরের মানুষের একজন নন্দিত জননেতা প্রাজ্ঞ রাজনীতিবিদ, বিশিষ্ট শিক্ষাবিদ, সুদক্ষ ও বিজ্ঞ পার্লামেন্টারীয়ান, অধ্যক্ষ এম.এম নজরুল ইসলাম ইন্তেকাল করেন।
তিনি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের একজন পরীক্ষিত সংগঠক। তিনি চলে গেছেন। কিন্তু এমন কিছু কাজ, স্মৃতি, সৃষ্টি রেখে গেছেন যা এই অবহেলিত জনপদের লাখো লাখো মানুষের হৃদয়ে সমুজ্জল থাকবে বহুকাল ধরে। চরফ্যাশনের সর্বোচ্চ বিদ্যাপিঠ চরফ্যাশন সরকারি কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন তিনি। অবহেলিত এই জনপদের লাখো জনতার প্রিয় মানুষ অধ্যক্ষ এম.এম নজরুল ইসলাম একটি অবিস্মরণীয় ইতিহাস ও একটি মহাকাব্য। জন্মগত ভাবেই অধ্যক্ষ এম.এম নজরুল ইসলাম ছিলেন বিস্ময়কর মেধা ও অসাধারণ স্মৃতি শক্তির অধিকারী। মেধা, প্রতিভা, সৃজনশীলতা, কর্মকুশলী, দুর্দমনীয় মনোবল, সততা, নীতি ও আদর্শের কারণে তিনি আজও অবিস্মরণীয় চরফ্যাশন ও মনপুরাবাসীর হৃদয়ে। ১৯৬৬সালে প্রাচ্যের অক্সফোর্ড নামে প্রসিদ্ধ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতিতে মাষ্টার্স ডিগ্রী অর্জন করেন।
উল্লেখ্য যে, তিনি ১৯৬৯সালে পাকিস্তান সেনা বাহিনীর কমিশন অফিসার পদে নিয়োগ পান। কিন্তু এই অবহেলিত জনপদের লাখো মানুষের দাবীর প্রেক্ষিতে তিনি যোগদান করেননি। যোগদান করেছেন তার প্রতিষ্ঠিত চরফ্যাশন মহাবিদ্যালয়ে যে কলেজটি আজ সরকারি কলেজে রুপান্তরিত। কলেজটি সরকারি করণের রূপকার তারই জ্যোষ্ঠ পুত্র, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সাবেক সফল উপমন্ত্রী বর্তমান যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, চরফ্যাশন ও মনপুরা বাসীর স্বপ্নের স¤্রাট স্থানীয় নেতৃত্ব ও আদর্শের উজ্জ্বল নক্ষত্র আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব. এমপি। কলেজের পদে থাকাকালীন সময়ে অধ্যক্ষ নজরুল ইসলাম জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে স্বাধীনতা আন্দোলনে মাতৃভূমির পক্ষে অকুতোঁবয় সৈনিকের মত ভূমিকা রাখেন। মহামনিষীর আজ ২৮তম  মৃত্যু বাষির্কী পালিত হচ্ছে। স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগি সংগঠন চরফ্যাশন কলেজসহ ৪টি থানা বিবিন্ন কর্মসূচীর মাধ্যমে পালিত হচ্ছে।

এএইচ/এমআর

বাংলাদেশ সময়: ১৭:১৬:২১ ● ৮৫৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ