নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প-কুয়াকাটা পৌরবাসী ২৪ ঘন্টা পাবেন পিউরিফাইড পানি

প্রথম পাতা » কুয়াকাটা » নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প-কুয়াকাটা পৌরবাসী ২৪ ঘন্টা পাবেন পিউরিফাইড পানি
শনিবার ● ২০ জুন ২০২০


কুয়াকাটা পৌরবাসী ২৪ ঘন্টা পাবেন পিউরিফাইড পানি

মেজবাহউদ্দিন মাননু॥

কুয়াকাটা পৌরবাসীসহ পর্যটকের জন্য সুখবর। গোটা পৌরএলাকায় সরবরাহ হবে ফিউরিফাইড পানি। আবাসিক কিংবা খাবার হোটেলে কাউকে কিনতে হবেনা মিনারেল ওয়াটার। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর কলাপাড়া এ প্রকল্পটি বাস্তবায়ন করছে।
‘‘কুয়াকাটা পৌরসভায় নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন প্রকল্প’’ নামে এ প্রকল্পের তিন প্যাকেজের কাজ চলমান রয়েছে। ১৩ কিলোমিটার ড্রেনের মধ্যে চার কিলোমিটার নির্মাণ শেষের পথে। ৩৪ কিলোমিটার পাইপ লাইনের মধ্যে ২৯ কিলোমিটার সম্পন্ন করা হয়েছে। বর্তমানে ওভারহেড ট্যাংকসহ ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, ১০টি পাবলিক টয়লেট, একটি ইম্পাউন্ডিং রিজার্ভার, তিনটি উৎপাদক নলকূপ ও তিনটি পাম্পহাউস নির্মাণের জন্য প্রয়োজনীয় খাস জমি চিহ্নিত করা হয়েছে। চারটি ঠিকাদারি প্রতিষ্ঠান একাজগুলো করছে। ফলে নিরাপদ পানি ব্যবহারের সুযোগ পাচ্ছেন পৌরসভার মানুষ। প্রকল্পটির কাজ শেষ হলে কুয়াকাটার সকল মানুষের জন্য নতুন দিগন্ত খুলে যাবে। থাকবেনা নিরাপদ পানির সঙ্কট। থাকবে নিরাপদ স্যানিটেশন ব্যবস্থা। ব্যবহার করতে হবেনা অগভীর টিউবওয়েলের (শ্যালো) অপরিশোধিত পানি।
প্রকল্পসুত্রে জানা গেছে, ৩৪ কোটি ৫৮ লাখ টাকা ব্যয় ২০১৮ সালের জুন মাস থেকে এ প্রকল্পের কাজ শুরু হয়। যা ২০১৯ সালের জুন মাসে শেষ হওয়ার কথা থাকলেও খাস জমি চিহ্নিত করার জটিলতায় পিছিয়ে যায় ডেটলাইন। বর্তমানে ২০২১ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। সম্পুর্ণ সরকারি অর্থায়নে ছয়টি প্যাকেজে প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে। প্রথম প্যাকেজে এক কোটি ৪৮ লাখ টাকা ব্যয় ২০০ গভীর নলকূপ স্থাপনের কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে ১৫০টি নলকূপ বসানো হয়েছে।
দ্বিতীয় প্যাকেজে থাকছে তিনটি প্রোডাকশন টিউবওয়েল, পাম্পহাউসসহ। এ জন্য ৯০ লাখ টাকা ব্যয়-বরাদ্দ রয়েছে। তৃতীয় প্যাকেজে রয়েছে ১৩ কিমি ড্রেন নির্মাণ, যার চার কিমি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। আলাদা প্যাকেজে দশটি পাবলিক টয়লেট নির্মাণ করা হবে। দুই কক্ষের প্রত্যেক টয়লেটে থাকবে ড্রেস বদলের সুযোগসহ গোসল সুবিধা। এর নির্মাণ ব্যয় দুই কোটি টাকা। এছাড়া সার্ফেস ওয়াটার ট্রিটমেন্ট এর ওভারহেড ট্যাংকি নির্মাণে ব্যয় হবে ছয় কোটি টাকা। ভূগর্ভস্থ ছাড়াও ভূপৃষ্ঠের পানি ইম্পাউন্ডিং রিজার্ভারের মাধ্যমে পিউরিফাইড করে পাইপ লাইনে গ্রাহককে সরবরাহ করা হবে। যেখানে দুই লাখ লিটার পানি ইম্পাউন্ড রিজার্ভার ধারন করতে পারবে। সারফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের মাধ্যমে পানি ওভার হেড ট্যাংকে সরবরাহ করা হবে। ওভারহেড ট্যাংকের ধারন ক্ষমতা দুই লাখ লিটার। মোট কথা এই প্লান্ট চালু হলে অন্ততপক্ষে দেড় সহ¯্রাধিক আবাসিক এবং বাণিজ্যিক গ্রাহক ২৪ ঘন্টা নিরাপদ পিউরিফাইড পানি ব্যবহারের সুযোগ পাবেন। প্রতি ঘন্টায় দুই লাখ লিটার পিউরিফাইড পানি সরাসরি সরবরাহ করা যাবে গ্রাহক পর্যায়ে। পরীক্ষামূলক নলকূপ, উৎপাদক নলকূপ স্থাপন করা। নিরাপত্তা দেয়াল এবং বৈদ্যুতিক সংযোগসহ পাম্পহাউস, ইম্পাউন্ডিং রিজার্ভার। সারফেজ ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট। ওভারহেড ট্যাংক। আরসিসি ড্রেন নির্মাণ কাজ চলমান রয়েছে। কুয়াকাটা পৌরসভায় নিরাপদ পানির প্রচন্ড অপ্রতুলতা থাকায় পর্যটন এলাকার মানুষসহ পর্যটক-দর্শনার্থীর জন্য পিউরিফাইড পানি সরবরাহে এমন উদ্যোগ নেয়া হয়। এজন্য কয়েক স্পটে প্রায় দশ একর জমি চিহ্নিত করা হয়েছে। কলাপাড়া উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী মো. জিহাদ হোসেন জানান, প্রকল্পের কাজ চলমান রয়েছে। মেয়র আব্দুল বারেক মোল্লা জানান, পৌর এলাকায় থাকা সরকারি খাস জমি নেয়ার বিষয়টি চুড়ান্ত করা হয়েছে। পানি পিউরিফাইড প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলছে। এখন রিজার্ভ ট্যাঙ্কির নির্মাণ কাজ শুরুর প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে সকল কাজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন রয়েছে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ১৬:২৮:২৫ ● ৩৮৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ