ঋিষি উত্ত‌মের কা‌ছে সবকিছু বিষাদময়!

প্রথম পাতা » পিরোজপুর » ঋিষি উত্ত‌মের কা‌ছে সবকিছু বিষাদময়!
মঙ্গলবার ● ২৮ এপ্রিল ২০২০


ভাঙ্গা ঘরের কাছে ঋিষি উত্ত‌ম ও তার পরিবার।

মোঃশাকিলখান, ইন্দুরকানি (পিরোজপুর) থেকে॥
উত্তম ঋিষি হ‌রিজন সম্রদা‌য়ের লোক। তার কাছে জীবনের সবকিছুই বিষাদময়। ইন্দুরকানী বাজা‌রে জুতা সেলাইয়ের কাজ ক‌রে সংসার চ‌লে তার। উপ‌জেলা আওয়ামীলীগ অফিসের টি‌নের সা‌থে ছাপরা দি‌য়ে এক‌টি বাক্স নি‌য়ে চ‌লে তার জী‌বিকার দোকান। ছোট এই ছাপরায় রোদবৃষ্টি মাথায় নিয়েই কাজ করতে হয় তার। প্রচন্ড খরার গরমে যেমন বিষাক্ত হয় তার শরীর। তেমনি সামান্য বৃষ্টিতেই ভিজতে হয় তাকে। প্রতিদিন তাকে এই জীবন সংগ্রামের কোন কোন মূহূর্তকে উপলবদ্ধি করেই চলছে জীবন।
ইন্দুরকানী লঞ্চঘাট সংলগ্ন এলাকায় স্ত্রী সন্তান‌ নি‌য়ে এক‌টি টি‌নের ঝুপ‌ড়িঘ‌রে থা‌কতেন উত্তম। তার সেই ঘর‌টিও বুলবু‌লের আঘা‌তে বিধ্বস্ত হ‌য়ে যায়। এখন সে জরাজীর্ণ ঘ‌রে প‌লি‌থিন দি‌য়ে কোন ভাবে দিন কাট‌ছে উত্তমদের। ঘ‌র করার মত কোন উপায় নেই উত্ত‌মের।
ক‌রোনা দূ‌র্যোগে তার জুতা সেলাই কা‌লির কাজ বন্ধ। আয় বন্ধ। তাই খাওয়াও প্রায় বন্ধ তা‌দের।
এদূ‌র্যো‌গে কেউ তা‌দের জন্য তেমন কোন সাহায্য নি‌য়ে আসো‌নি।
উত্তম জানান, এখন তার ঘ‌রে দুইশ’ টাকাও নেই। যা ছিল তা দি‌য়ে এতেদিন বাজার সদায় ক‌রে‌ছেন। এখন বা‌কি দিনগু‌লো তার কেমন ক‌রে কাট‌বে ভে‌বে ঘুম হয় না। বর্তমা‌নে বৃ‌ষ্টি‌তে ভাঙ্গা ঘ‌রে বৃদ্ধ মা ও  শিশু সন্তান নি‌য়ে থাকা যা‌চ্ছে না কিছুতেই। তাই উত্ত‌মের কা‌ছে কোন কিছুই আর উত্তম ম‌নে হয় না। সবকিছু্ই যেন বিষাদময়!

এমএসকে/এনবি

বাংলাদেশ সময়: ১৬:১৯:২৭ ● ৩৯৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ