চালগুলো হিজলা না বাউফলের? বাউফলে জব্দ বিপুল পরিমান সেই সরকারি চাল নিয়ে ধুম্রজাল

প্রথম পাতা » পটুয়াখালী » চালগুলো হিজলা না বাউফলের? বাউফলে জব্দ বিপুল পরিমান সেই সরকারি চাল নিয়ে ধুম্রজাল
রবিবার ● ১৯ এপ্রিল ২০২০


প্রতীকী ছবি

পটুয়াখালী সাগরকন্যা প্রতিনিধি
পটুয়াখালীর বাউফলে পুলিশের জব্দ করা সরকারি খাদ্য গুদামের ৪২ মেট্রিক টন সরকারি চাল নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে। চালগুলো হিজলা উপজেলা সরকারি খাদ্য গুদামের, নাকি বাউফলের কোনো সরকারি খাদ্য গুদামের- এ আলোচনা এখন সর্বত্র। যদিও বিশেষ ক্ষমতা আইনে মামলা হয়েছে। চারজনের নাম উল্লেখ করে আরও ১৫-২০ জন অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়েছে। দুজনকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে।

চালের সঙ্গে গ্রেপ্তার হওয়া মো. শাহজাহান হাওলাদারের (৩২) সঙ্গে কথা বলে জানা গেছে, চালগুলো কাবিখা প্রকল্পের এবং তা বরিশালের হিজলা উপজেলা সরকারি খাদ্য গুদামের। এদিকে হিজলা সরকারি খাদ্য গুদামের পরিদর্শক ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) আবিদ হাসান জব্দ করা চাল হিজলা উপজেলার নয় বলে দাবি করছেন। আর বাউফল উপজেলা খাদ্য নিয়ন্ত্রকও দাবি করছেন, চালগুলো বাউফলের নয়। তাহলে চালগুলো কোন সরকারি খাদ্য গুদামের? এ নিয়ে ধুম্রজালের সৃষ্টি হয়েছে।

হিজলা সরকারি খাদ্য গুদামের পরিদর্শক মো. আলাউদ্দিন ও হিজলা উপজেলার পিআইও আবিদ হাসান অভিন্ন বক্তব্যে বলেন,‘কাবিখা প্রকল্পের চাল এক মাস আগে খাদ্য গুদাম থেকে ছারকরণ করা হয়েছে। বাউফলে জব্দ হওয়া চালগুলো হিজলা উপজেলার হওয়ার কোনো সুযোগ নাই।’

বাউফল উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. সিদ্দিকুর রহমান বলেন,‘সারাদেশে একই নিয়মে কাবিখা প্রকল্প শুরু ও শেষ হয়। তবে চালগুলো বাউফলের সরকারি কোনো খাদ্যগুদামের না।’

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন চাল ব্যবসায়ী সাংবাদিকদের বলেন, বর্তমান প্রেক্ষাপটে এত বিপুল পরিমান চাল হিজলা থেকে ট্রলারে করে বাউফলে আনা দুঃসাহসের ব্যাপার এবং অসম্ভব। আর এই চোরাকারবারির সঙ্গে বাউফলের প্রভাবশালী মহল জড়িত। তারা আরও বলেন, গ্রেপ্তার হওয়া শাহজাহানের বাবা মো. মোতাহার হোসেন হাওলাদার উপজেলা আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের এক নেতার ভাইয়ের সঙ্গে চালের ব্যবসা করেন। এ কারণে আসল ঘটনা ধামাচাপা পড়ার আশঙ্কাই বেশি।

উল্লেখ্য, গত মঙ্গলবার (১৪ এপ্রিল) দিবাগত রাত ১০ টার দিকে উপজেলার বগা বন্দর এলাকাকায় পুলিশ অভিযান চালিয়ে একজনের ব্যক্তিগত গোডাউন ও গোডাউন-সংলগ্ন খালের মধ্যে ট্রলার থেকে ৪২ মেট্রিকটন সরকারি চাল জব্দ করে এবং ঘটনার সঙ্গে জড়িত মো. শাহজাহান হাওলাদার ও মো. জয়নাল চৌকিদার নামে দুই ব্যক্তিকে পুলিশ আটক করে।

শাহজাহান বগা ইউনিয়নের বানাজোড়া গ্রামের বাসিন্দা। তাঁর বাবার নাম মোতাহার হোসেন হাওলাদার। জয়নাল হলেন ট্রলার চালক। বাড়ি বরিশালের মেহেন্দিগঞ্জের বদরপুর।

বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘সরকারি বস্তায় ভর্তি জব্দ চালগুলো সরকারি- এটি পরিস্কারভাবে বোঝা যাচ্ছে। গ্রেপ্তার হওয়া দুই আসামি স্বীকারও করেছে। কোনোভাবেই মামলাটি ধামাচাপা দেওয়ার সুযোগ নেই।  প্রকৃত ঘটনা উদঘাটনের জন্য ওই দুই আসামিকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদের জন্য আবেদন করা হয়েছে।’ এ সংক্রান্ত একটি খবর ১৭ এপ্রিল (শুক্রবার) সাগরকন্যা নিউজপোর্টালে ‘বাউফলে জব্দকৃত ৪২ মেঃ টন চাল নিয়ে বিপাকে পুলিশ’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১২:৩০:২৪ ● ৯৪৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ