কাউখালীতে বই পাঠের আড্ডা

প্রথম পাতা » পিরোজপুর » কাউখালীতে বই পাঠের আড্ডা
রবিবার ● ৩ ফেব্রুয়ারী ২০১৯


---

কাউখালী (পিরোজপুর) সাগরকন্যা প্রতিনিধি॥
মাতৃভাষার মর্যাদা প্রতিষ্ঠার লড়াইয়ে বাঙালির আত্মত্যাগের ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে কাজ করছেন ষাটোর্ধ্ব আঃ লতিফ খসরু। পিরোজপুর কাউখালীর মানুষের কাছে তিনি পরিচিত একুশের ফেরিওয়ালা নামে।
খসরু এ মহতী কাজ শুরু করেছেন একেবারেই স্বপ্রণোদিত হয়ে। তিনি দীর্ঘদিন ধরে সংগ্রহ করছেন একুশের ইতিহাস, ভাষা-সংগ্রামীদের তথ্য। নিজের অর্থেই তৈরি করেছেন পান্ডুলিপি। কাউখালীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কাছে বিনা মূল্যে বিতরণ করছেন ওই পান্ডুলিপি।
আঃ লতিফ খসরুর একুশের পান্ডুলিপিতে স্থান পেয়েছে ভাষা আন্দোলনের ইতিহাস আর ভাষাশহীদদের পরিচিতি। এ ছাড়া একুশ নিয়ে পত্র-পত্রিকায় প্রাশিত প্রতিবেদনের প্রচুর কাটিং ও ছবি সংগ্রহ করে তৈরি করেছেন একুশের পান্ডুলিপি ভাষার মাসকে সামনে রেখে রবিবার সকালে কলেজের শহীদ মিনারের বেদিতে পিরোজপুরের কাউখালী উপজেলার কাউখালী সরকারি মহাবিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে কাউখালীর কথা সাহিত্যিক আফরজা মুন্নির লেখা ছিত মহলের দিনগুলি নামক বই তুলে দেন আঃ লতিফ খসরু। শিক্ষার্থীরা বসে যায় বই পাঠের আড্ডায়।
এ ব্যাপারে মো আবদুল লতিফ খসরু বলেন মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস হিসেবে স্বীকৃত। মাতৃভাষার জন্য সংগ্রাম করতে গিয়ে যাঁরা শর্হীদ হয়েছেন, তাঁদের নতুন প্রজন্মের কাছে তুলে ধরতেই কাজ করছি আমি। আমি বিশ্বাস করি, শিক্ষার্থীদের বই পড়ার প্রতি আগ্রহ শৃষ্টি করার লক্ষে ভাষার মাসে আমার এই বই বিতরন। আমি মনে করি এতেকরে পাঠকরা বই পড়তে আগ্রহী হবেন। কাউখালীর কথা সাহিত্যিক আফরোজা মুন্নি বলেন একুশ আমাদের মাথা উচু করতে শিখায়। তাই ভাষার মাসে শিক্ষার্থীদের মাঝে বই বিতরনের খসরুর এই উদ্দ্যোকে আমরা স্বাগত জানাই।
কাউখালী সরকারি মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ নজরুল ইসলাম বলেন, একুশে ফেব্রুয়ারির ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে আঃ লতিফ খসরু যে উদ্যোগ নিয়েছেন তা সবার কাছেই গ্রহণযোগ্য। এ কাজের মাধ্যমে নতুন প্রজন্ম বই পড়তে উদ্বুদ্ধ হবে। তিনি আরো বলেন কাউখালী আঃ লতিফ খসরু এই বয়সেও  এলাকার সব ভালো কাজের সঙ্গে সম্পৃক্ত থাকতে দেখা যায়। ভাষার মাসে তিনি নতুন প্রজ¤েœর শিক্ষার্থীদের ভাষা সংগ্রামের ইতিহাস জনাতে যে উদ্যোগ নিয়েছেন তা প্রশংসনীয়। স্ব-প্রণোদিত হয়ে এমন মহতী কাজ করার মানুষ আমাদের খুবই কম।

বাংলাদেশ সময়: ১৪:৫৯:৪০ ● ৫৫৬ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ