ঘুর্ণিঝড় বুলবুল বানারীপাড়ায় ৩২টি সাইক্লোন সেল্টার প্রস্তুত

প্রথম পাতা » বরিশাল » ঘুর্ণিঝড় বুলবুল বানারীপাড়ায় ৩২টি সাইক্লোন সেল্টার প্রস্তুত
শনিবার ● ৯ নভেম্বর ২০১৯


---

জি.এম রিপন, বানারীপাড়া থেকে॥
উপকুলীয় অঞ্চলের বরিশাল জেলার বানারীপাড়ায় ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিং করে সর্তক করার পাশাপাশি ঝুকীপূর্ণ কাঁচা ঘরের বসতীদের নিরাপদ আশ্রয় স্থলে যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। শনিবার দিনভর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর শহরসহ ৮টি ইউনিয়নে মাইকিং করে এ নির্দেশ দেয়া হয়। এদিন দুপুরে সন্ধ্যা নদীর পানি তিন ফুট বৃদ্ধি পাওয়ায় উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ফেরী ও যাত্রীবাহী লঞ্চ এবং ট্রলার সহ সকল প্রকার নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে। অপরদিকে দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে শনিবার থেকে সোমবার পর্যন্ত বানারীপাড়ার বাইশারী, ইলুহার ও উদয়কাঠী ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন স্থগীত করা হয়েছে। ঘূর্ণিঝড় বুলবুল কেটে যাওয়ার পর ওই তিনটি ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হবে বলে উপজেলা আওয়ামী লীগের সম্পাদক অ্যাডভোকেট মাওলাদ হোসেন সানা জানিয়েছেন।
এছাড়াও আবহাওয়া অফিস ও উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, উপকুলীয় অঞ্চলের বরিশাল জেলায় শনিবার সন্ধ্যার পর রাতের যে কোন সময় ঘুর্ণিঝড় বুলবুল আঘাত হানতে পারে। সে অনুযায়ী আবহাওয়া অধিদপ্তর এ উপজেলা বাসিকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছেন। এক্ষেত্রে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় বানারীপাড়া পৌর শহর সহ উপজেলার ৮টি ইউনিয়নের ঝুকীপূর্ণ এলাকার বাসিন্দাদের সর্বাত্মক সতর্ক করার পাশাপাশি নিরাপদ আশ্রয় স্থল হিসেবে ৩২টি সাইক্লোন সেল্টার ও নিকটস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান সহ উচু ভবনে আশ্রয় নিতে বলা হয়েছে।
শনিবার দিনভর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ ও থানার অফিসার ইনচার্জ মো.খলিলুর রহমান’র নেতৃত্বে পৌর শহরসহ ৮টি ইউনিয়নের ঝুকিপূর্ন বসতীদের নিরাপদ আশ্রয় স্থল হিসেবে ৩২টি সাইক্লোন সেল্টার ও দু’শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান প্রস্তুত করেছেন। ওই দিন বিকেল থেকে ঝুকীপূর্ণ এলাকার বাসিন্দারা সেখানে গিয়ে আশ্রয় নেন বলে ইউএনও শেখ আব্দুল্লাহ সাদীদ জানান। তিনি আরও জানান, ঘুর্ণিঝড় বুলবুল মোকাবেলায় তারা গত দু’দিন ধরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে পৌর শহর সহ উপজেলার ৮টি ইউনিয়নে মাইকিং করে সকলকে সর্তক করার পাশাপাশি নিরাপদ আশ্রয় কেন্দ্রে যাওয়ার নির্দেশ দিয়েছেন। এছাড়াও আশ্রয় কেন্দ্রে জরুরী ভিত্তিতে শুকনো খাবার সর্বরাহ করার পাশাপাশি বরিশাল জেলা প্রশাসকের কাছ থেকে তারা ১০ মেট্রিক টন ত্রাণের চাল পেয়েছেন বলেও ইউএনও জানান।

বাংলাদেশ সময়: ১৭:২৩:২৩ ● ৬৯৪ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ