আতসবাজির ঝলমলে আলোয়ে আগৈলঝাড়ায় ভেগাই হালদার পাবলিক একাডেমীর শতবর্ষ পালন

প্রথম পাতা » বরিশাল » আতসবাজির ঝলমলে আলোয়ে আগৈলঝাড়ায় ভেগাই হালদার পাবলিক একাডেমীর শতবর্ষ পালন
সোমবার ● ২৮ জানুয়ারী ২০১৯


---

আগৈলঝাড়া (বরিশাল) সাগরকন্যা প্রতিনিধি॥
সন্ধ্যার আকাশে আতসবাজির ঝলমলে বর্ণিল আলো আর ফানুস উড়িয়ে বরিশালের আগৈলঝাড়া সদরের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ ভেগাই হালদার পাবলিক একাডেমী’র শতবর্ষ পালন করলো বিদ্যালয়ের প্রক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষার্থীরা। প্রাণের বিদ্যাপিঠের শতবর্ষ পালন উপলক্ষে আতসবাজি ফাটানো আর একশত ফানুস উড়ানোর মাধ্যমে দিনটিকে চির স্মরণীয় করে রাখতে রবিবার বিকেল থেকে বিদ্যালয় মাঠে হাজির হতে থাকে ওই বিদ্যালয়ের প্রক্তন ও বর্তমান শিক্ষক, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গসহ শত শত শিক্ষার্থীরা। এ যেন প্রাণের টানে ঘর থেকে বের হয়ে আসা।
সন্ধ্যায় সূর্য্যরে আলো পশ্চিমে অস্ত যাওয়ার সাথে সাথে শিক্ষক, স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গসহ শত শত শিক্ষার্থীরা মেতে ওঠেন আতসবাজি ফাটানো আর ফানুস উড়ানোর মহা উৎসবে। অন্ধকারাচ্ছন্ন সন্ধ্যার আকাশের বুক জুড়ে ক্ষণে ক্ষণে আতজবাজি আর ফানুসের বর্ণিল আলোতে আলোকিত হয়ে ওঠে বিদ্যালয় প্রাঙ্গন আর সেই বর্ণিল আলোর আলোকসজ্জা অবাক দৃষ্টিতে দেখতে মাঠের চারপাশে ভিড় জমায় বাজারে আসা উপস্থিত জনতা।
এ সময় স্মরণ করা হয় বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ক্ষণজন্মা মহাত্মা ভেগাই হালদারসহ বিদ্যালয়টির ঐতিহ্য ধরে রাখতে সহায্যকারী সকলকে।
বিদ্যালয় প্রাক্তন শিক্ষার্থী ফয়জুল সেরনিয়াবাতের উদ্যোগে শতবর্ষ পালন উপলক্ষে আতসবাজি ফাটানো আর ফানুস উড়ানোর আয়োজন করে বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের আনন্দঘন ওই পরিবেশে উপস্থিত হয়ে সকলের আনন্দের মাত্রা আরও বাড়িয়ে তোলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু সালেহ মোঃ লিটন সেরনিয়াবাত, বাশাইল শহীদ শুকান্ত বাবু কলেজ অধ্যক্ষ রনজিত বাড়ৈ খোকন, ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক যতীন্দ্র নাত মিস্ত্রী, সাবেক ছাত্রলীগ নেতা সবুজ আকঁন, উপজেলা যুবলীগ সভাপতি সাইদুল সরদার, উপজেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাকির হোসেন পাইক, বাগধা ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক ইউনুস আলী মিয়া, প্রক্তন শিক্ষার্থী ডাঃ অমূল্য রতন বাড়ৈ, স্থানীয় বিশিষ্ট ব্যাক্তিবর্গ, বিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক-শিক্ষিকাসহ শিক্ষার্থীরা।
এ সময় চলতি বছরের ডিসেম্বর মাসে ব্যাপক আয়োজনের মাধ্যমে জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে  বিদ্যালয়ের শতবর্ষের অনুষ্ঠান করার প্রত্যয় ব্যাক্ত করেন বিদ্যালয় কর্তৃপক্ষ।
উল্লে¬খ্য যে, ক্ষণজন্মা মহাত্মা ভেগাই হালদার এ জনপদের পিছিয়ে পরা জনসাধারণের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে ১৯১৯ সালের ২৬ জানুয়ারী উপজেলার সদরে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

ইকে/এনইউবি

বাংলাদেশ সময়: ১১:১৪:৫৬ ● ৬১২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ