কলাপাড়ায় প্রাথমিক বিদ্যালয়ে চালু হচ্ছে ডিজিটাল হাজিরা পদ্ধতি

প্রথম পাতা » সর্বশেষ » কলাপাড়ায় প্রাথমিক বিদ্যালয়ে চালু হচ্ছে ডিজিটাল হাজিরা পদ্ধতি
শনিবার ● ৬ জুলাই ২০১৯


কলাপাড়ায় প্রাথমিক বিদ্যালয়ে চালু হচ্ছে ডিজিটাল হাজিরা পদ্ধতি

কলাপাড়া (পটুয়াখালি) সাগরকন্যা অফিস॥

শিক্ষক ও কর্মচারীদের যথসময় স্কুলে উপস্থিত হওয়া এবং স্কুল ছুটির পরে ফেরার নিশ্চয়তা বিধানে সরকার এবার প্রাথমিক বিদ্যালয়ে ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের কাজ শুরু করেছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় থেকে ২৬ জুন উপ-সচিব আছমা সুলতানা স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।
ডিজিটাল হাজিরা মেশিন লাগানোর নির্দেশনা সংবলিত ওই চিঠিতে মেশিনের ধরন, মনিটর সাইজ, ফিঙ্গার প্রিন্ট ক্যপাসিটি, লগ্স ক্যাপাসিটি, স্ট্যান্ডার ফাংশন, ব্যাটারি ব্যাক-আপ, পাওয়ার সাপ্লাই, ওয়ারেন্টি, ওয়ারলেস রাউটার স্থাপন করা হবে তা সুনির্দিষ্টভাবে উল্লেখ করা রয়েছে।
চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) এর আওতায় স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্লান (স্লিপ) ফান্ডের অর্থ দিয়ে বায়োমেট্রিক হাজিরা নিশ্চিতকরনের জন্য এমন উদ্যোগ নেয়া হয়। নির্দেশনার আলোকে আর্থিক বিধি বিধান অনুসরন করে স্লিপ ফান্ডের অর্থ দিয়ে উক্ত খাতের অর্থে যথাযথভাবে কার্যক্রম বাস্তবায়নের নির্দেশনা দেয়া রয়েছে। প্রথম পর্যায়ে কলাপাড়ায় ১৪৫টি স্কুলে ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের কাজ শুরু করেছে প্রাথমিক শিক্ষা অফিস কর্তৃপক্ষ। কিন্তু বিদ্যুত সংযোগ না থাকায় প্রথম পর্যায় ১২০টির বেশি স্কুলে হাজিরা মেশিন স্থাপন করা সম্ভব হচ্ছে না বলে শিক্ষা অফিস সুত্রে জানা গেছে। ডিজিটাল হাজিরা মেশিন স্থাপনের খবরে যথসময় স্কুলে যায় না, কিংবা স্কুল ছুটির আগে চলে যাওয়া এক শ্রেণির শিক্ষক বিষয়টি সহজভাবে মেনে নিতে পারছেন না। তবে অভিভাবকসহ সাধারণ শিক্ষানুরাগীরা সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। এদের মন্তব্য সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনভাতা বহুগুনে বৃদ্ধি করেছে। কিন্তু এক শ্রেণির চিহ্নিত শিক্ষক যথসময় স্কুলে না যাওয়া এবং ছুটির আগে বাড়িতে ফেরা রেওয়াজে পরিণত হয়েছে। এমনও কতিপয় শিক্ষক রয়েছেন যাদের শিক্ষার্থীরা পর্যন্ত চেনে না। উপজেলা প্রাথমিক শিক্ষাকর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. আবুল বশার জানান, সরকারের নির্দেশনা যথাযথভাবে পালন করা হবে।

এমইউএম/এমআর

বাংলাদেশ সময়: ২৩:২১:৪৩ ● ৪৯৫ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ