বকুলনেছা মহিলা কলেজআমতলীতে ভুগোল ব্যবহারিক পরীক্ষায় অতিরিক্ত অর্থ আদায়!

প্রথম পাতা » বরগুনা » বকুলনেছা মহিলা কলেজআমতলীতে ভুগোল ব্যবহারিক পরীক্ষায় অতিরিক্ত অর্থ আদায়!
সোমবার ● ১৯ ডিসেম্বর ২০২২


আমতলীতে ভুগোল ব্যবহারিক পরীক্ষায় অতিরিক্ত অর্থ আদায়!

আমতলী (বরগুনা) সাগরকন্যা প্রতিনিধি॥

আমতলী বকুলনেছা মহিলা ডিগ্রী কলেজের ভুগোল ব্যবহারিক পরীক্ষায় এইচএসসি পরীক্ষাথীদের কাছ থেকে ৩০০ টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। ভুগোল বিষয়ের প্রভাষক মোঃ নুরুল আমিন তালুকদার এ টাকা আদায় করেছেন বলে অভিযোগ পরীক্ষার্থীদের। তারা আরো অভিযোগ করেন নম্বর কম দেয়ার ভয় দেখিয়ে শিক্ষক নুরুল আমিন তালুকদার টাকা আদায় করেছেন। নম্বর কম দেয়ার ভয়ে পরীক্ষার্থীরা তাকে বাধ্য হয়ে টাকা দিয়েছে।
জানাগেছে, এইচএসসি পরীক্ষায় অংশ নেয়া পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা গত ১৭ ডিসেম্বর শুরু হয়। আমতলী বকুলনেছা মহিলা ডিগ্রী কলেজে কেন্দ্রে সোমবার ভুগোল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় ৪৫ জন শিক্ষার্থী অংশ গ্রহন করে। পরীক্ষা শুরুর আগেই ভুগোল বিষয়ের প্রভাষক মোঃ নুরুল আমিন তালুকদার নম্বর দেয়ার কথা বলে প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে ৩০০ টাকা দাবী করেন। কিন্তু এতো টাকা দিকে রাজি হয়নি পরীক্ষার্থীরা। পরে তিনি পরীক্ষায় নম্বর কম দেয়ার ভয় দেখিয়ে পরীক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায় করেছেন। নম্বর কমিয়ে দেয়ার ভয়ে তাকে টাকা দিতে বাধ্য হয়েছেন এমন অভিযোগ পরীক্ষার্থীদের। এদিকে ২০২২ সালের বরিশাল শিক্ষা বোর্ডের ফরম ফিলাপ বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে, ব্যবহারিক বিষয়ের ফিসহ পরীক্ষায় অংশগ্রহনে ইচ্ছুক পরীক্ষার্থীদের ফরম পুরণ করতে হবে। ওই টাকা থেকে পরীক্ষা কেন্দ্র কর্তৃপক্ষ ব্যবহারিক পরীক্ষার খরচ বহন করবেন কিন্তু বোর্ডের নির্দেশনা অমান্য করে বকুলনেছা মহিলা কলেজ পরীক্ষা কমিটির আহবায়ক মোঃ বাছির উদ্দিন ও ভুগোল বিষয়ের প্রভাষক নুরুল ইসলাম তালুকদার এ টাকা আদায় করেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন পরীক্ষার্থী বলেন,ভুগোল স্যার নুরুল আমিন তালুকদারকে ১০০ টাকা করে দিতে চেয়েছিলাম কিন্তু তিনি এ টাকা নিতে রাজি হয়নি। পরে আমাদের হুমকি দিয়ে বলে পুরো নম্বর পেতে হলে ৩০০ টাকাই দিতে হবে। নইলে নম্বর কমিয়ে দেব।
বকুলনেছা মহিলা ডিগ্রী কলেজের পরীক্ষার্থী নুসরাত জাহান, তিথি, মিতু, সুমিত্রা ও রাবেয়া বলেন, ভুগোল বিষয়ের শিক্ষক নুরুল ইসলাম স্যারের দাবীকৃত ৩০০ টাকা করেই দিয়েছি। আমরা কম দিতে চেয়েছিলাম কিন্তু স্যারে রাজি হয়নি। স্যার আমাদের বলেন, বিভিন্ন খাতে টাকা দিতে হবে তোমরা পুরো টাকাই দিবা। টাকা কম দিলে ঝামেলা আছে। বাধ্য হয়ে স্যারকে ৩০০ টাকা করে দিয়েছি।
বকুলনেছা মহিলা কলেজের ভুগোল বিষয়র প্রভাষক মোঃ নুরুল আমিন তালুকদার অতিরিক্ত টাকা আদায়ের কথা অস্বীকার করে বলেন, পরীক্ষা কমিটির নির্দেশ মতে প্রত্যেক পরীক্ষার্থীর কাছ থেকে ২০ টাকা করে আদায় করেছি।
বকুলনেছা মহিলা কলেজ কেন্দ্রের পরীক্ষা কমিটির আহবায়ক মোঃ বাছির উদ্দিন তালুকদার বলেন, বোর্ডের নির্দেশ মোতাবেক ভুগোল বিষয়ের প্রভাষক মোঃ নুরুল আমিন তালুকদারকে পরীক্ষা নিতে বলেছি। তাকে ব্যবহারিক পরীক্ষা নিতে টাকা আদায় করতে নির্দেশ দেয়নি। যদি সে আদায় করে থাকে তার দায় দায়িত্ব তাকেই নিতে হবে।
বকুলনেছা মহিলা কলেজের ভুগোল ব্যবহারিক বিষয়ের পরীক্ষক ও তালতলী সরকারী করেজের প্রভাষক মোঃ মনিরুজ্জামান বলেন, বোর্ডের নির্দেশ মোতাবেত ব্যবহারিক পরীক্ষা নিতে এসেছি। এ পরীক্ষার ব্যয়ভার বোর্ড বহন করবেন। এ কলেজের শিক্ষক পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে থাকলে তা নেহায়েত অন্যায় করেছেন।
আমতলী উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আশরাফুল আলম বলেন, বিষয়টি আমার জানা নেই।  খতিয়ে দেখে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এমএইচকে/এমআর

বাংলাদেশ সময়: ১৯:০৭:২২ ● ১৭২ বার পঠিত




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আর্কাইভ